• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিন দিন বড় হয়ে যাচ্ছে শাহজালালের কান!

  সারাদেশ ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:০৮
শাহজালাল
অজ্ঞাত রোগে আক্রান্ত শাহজালাল ( ছবি : সংগৃহীত )

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ১২ বছর বয়সী শাহজালাল। অজ্ঞাত এক রোগে দীর্ঘদিন ধরে ভুগছে সে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কানও বড় হয়ে যাচ্ছে। শাহজালাল কলাপাড়া উপজেলার মহিপুর থানার ধুলাসার ইউনিয়নের চরচাপলী গ্রামের মো. শাহজাহান মুন্সীর ছোট ছেলে। এক বোন ও তিন ভাইয়ের মধ্যে সে সবার ছোট। 

তার এই অজ্ঞাত রোগ বিষয়ে চিকিৎসকরা বলছেন, শাহজালালের কানের অপারেশন করলেই সে সুস্থ হয়ে যাবে। তবে অপারেশনে ব্যয় হবে অনেক টাকা। তার পরিবারের পক্ষে এত টাকা চিকিৎসা ব্যয় বহন সম্ভব নয় বলে পরিবারের সর্বকনিষ্ঠ ছেলের এমন নিয়তি মেনে নিতে হয়েছে। যত দিন যাচ্ছে ততেই বড় হচ্ছে তার কান। তাই যত তাড়াতাড়ি অপারেশন করা যায় ততই ভালো হবে। আবার এ রোগে মস্তিষ্কে প্রভাব পড়তে পারে বলেও জানায় তার চিকিৎসক।

শাহজালালের মা তোফেয়া বেগম জানান, শাহজালাল জন্মের পর থেকে এ রোগে আক্রান্ত। তখন কানের ওপরে ছোট একটি গোটার মতো ছিল। ধীরে ধীরে বড় হয়ে কানসহ তা ঝুলে পড়ছে। 

তিনি আরও জানান, শাহজালালের পাঁচ বছর বয়সের সময় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়েছিলেন। তখন চিকিৎসকরা ১১ হাজার টাকা চুক্তিতে অপারেশন শুরু করেছিলেন কিন্তু অতিরিক্ত রক্ত বের হওয়ার কারণে অপারেশন বন্ধ করে দেন। পরে চিকিৎসকরা উন্নত চিকিৎসার পরামর্শ দিলেও টাকার অভাবে তা আর সম্ভব হয়নি।

চাপলী বাজারের চায়ের দোকানদার বাবা শাহজাহান জানান, শাহজালাল স্কুলে যেতে চায় না। স্কুলে গেলে অন্য শিশুরা ভয় পায়। আবার কেউ কেউ খারাপ মন্তব্য করে। স্কুলে দিয়ে আসলে কতক্ষণ পরে চলে আসে। অন্যান্য শিশুদের চিন্তা করে শিক্ষকরাও আগ্রহ দেখায় না। তাই এখন আমার সঙ্গে দোকানে থাকে।

তিনি আরও বলেন, যখন কানের ভেতরে চুলকায় তখন অস্বভাবিক আচরণ করে।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড