• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সম্মেলনের হাওয়া বইছে ঝালকাঠি জুড়ে

  ঝালকাঠি প্রতিনিধি

০৪ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৩
ঝালকাঠি
আওয়ামী লীগের পতাকা

ঝালকাঠির চারটি উপজেলায় তিন বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থী হওয়ায় কাউন্সিলরদের ভোটের মাধ্যমে নির্বাচিত করার দাবি করেছেন তৃণমূলের নেতা-কর্মীরা। যোগ্য ও দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন এমন প্রার্থীকে গুরুত্বপূর্ণ পদে দেখতে চান তারা।

তবে প্রার্থীরা তাকিয়ে আছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপির নির্দেশের দিকে। তিনি যাকে যোগ্য মনে করবেন তাকেই নির্বাচন করবেন বলেও প্রার্থীরা মনে করেন।

দলীয় নেতা-কর্মীদের সাথে কথা বলে জানা যায়, ২০১৭ সালের ২২ মে অনুষ্ঠিত হয়েছে ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল। তিন বছর পর বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজাপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন।

রাজাপুর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বৃহস্পতিবার সকাল ১০টায় এ কাউন্সিল অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সদর উপজেলা শেখেরহাট ইউপি চেয়ারম্যান ও রাজাপুর উপজেলা সমন্বয়কারী নুরুল আমীন খান সুরুজ সভাপতিত্ব করবেন। রাজাপুর উপজেলা কাউন্সিলের পোস্টারে শুধু এ দুজনের নামই উল্লেখ করা হয়েছে। স্থানীয় এমপি ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বিএইচ হারুনের নাম পোস্টারে উল্লেখ করা হয়নি।

তবে এ উপজেলার চিত্র একটু ভিন্ন। কাউন্সিলকে ঘিরে ইতোমধ্যেই পদ প্রত্যাশীরা তৃণমূল নেতা কর্মীদের সাথে ব্যাপক যোগাযোগের পাশাপাশি দলীয় হাই কমান্ডে জোর লবিং তদবির চালিয়ে যাচ্ছেন।

তৃণমূলসহ দলের অনেক নেতা-কর্মীই মনে করেন, রাজাপুরে একাধিক গ্রুপ থাকায় দলের মধ্যে কোনো শৃঙ্খলা নেই। তাই কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি নিয়ে অনেকটাই দল গোছানোর প্রত্যাশী স্থানীয় শীর্ষ নেতারা।

দলীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, কাউন্সিলে সভাপতি পদে বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি স্থানীয় সাংসদ বজলুল হক হারুন এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক খায়রুল আলম সরফরাজও সভাপতি পদ প্রত্যাশী।

এছাড়া সাধারণ সম্পাদক পদে জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সঞ্জিব কুমার বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিলন মাহমুদ বাচ্চু, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান ভাইস চেয়ারম্যান জিয়া হায়দার খান লিটন, উপজেলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু প্রার্থী হয়েছেন। প্রার্থীরা চাইছেন ভোটের মাধ্যমে তৃণমূল নেতা-কর্মীরা তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করুক, যাতে দলের মধ্যে কোনো কলহের সৃষ্টি না হয়।

একই দিন বিকেলে অনুষ্ঠিত হবে কাঁঠালিয়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলন। উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে সম্মেলন অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সদর উপজেলার নবগ্রাম ইউপি চেয়ারম্যান ও কাঁঠালিয়া উপজেলা সমন্বয়কারী মুজিবুল হক আকন্দ সুরুজ সভাপতিত্ব করবেন।

এ উপজেলায় আওয়ামী লীগের সভাপতি পদে লড়ছেন সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম কিবরিয়া সিকদার ও সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমান উজির সিকদার। সাধারণ সম্পাদক পদে লড়ছেন চারজন।

এর মধ্যে রয়েছেন বর্তমান সাধারণ সম্পাদক ব্যবসায়ী তরুণ সিকদার, বর্তমান উপজেলা চেয়ারম্যান এমাদুল হক মনির, জেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ আবুল বাশার বাদশা, স্থানীয় শৌলজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহামুদ হোসেন রিপন।

প্রার্থীরা চাইছেন শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি ও স্থানীয় সংসদ সদস্য বজলুল হক হারুন যাকে চাইবেন তিনি হবেন সভাপতি ও সাধারণ সম্পাদক।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন নেতা-কর্মী কাউন্সিলরদের ভোটের মাধ্যমে যোগ্য নেতৃত্ব নির্বাচনের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন।

অপর দিকে শুক্রবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে নলছিটি উপজেলা ও পৌর আওয়ামী লীগের সম্মেলন। তিন বছর পর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার খবরে স্থানীয় নেতা-কর্মীদের মাঝে বইছে আনন্দের জোয়ার। চলছে উপজেলার ১০টি ইউনিয়নে কর্মী সম্মেলন।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি। সভাপতিত্ব করবেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র তছলিম উদ্দিন চৌধুরী।

এ উপজেলায় সভাপতি পদে লড়ছেন— বর্তমান সভাপতি ও পৌর মেয়র তছলিম উদ্দিন চৌধুরী, সাবেক সভাপতি ও জেলা পরিষদ সদস্য ওয়াহেদ কবির খান, জেলা আওয়ামী লীগ প্রচার সম্পাদক অ্যাড. এম আলম খান কামাল, শহর আওয়ামী লীগ সভাপতি ডা. এসস্কেন্দার আলী খান ও জেলা পরিষদ সদস্য খন্দকার মজিবুর রহমান।

সাধারণ সম্পাদক পদে প্রার্থী রয়েছেন— উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. হোসেন আকন খোকন, সাংগঠনিক সম্পাদক আখতারুজ্জামান বাচ্চু ও সাংগঠনিক সম্পাদক সাবেক ভাইস চেয়ারম্যান দুলাল শরীফ।

একইদিন নলছিটি পৌর আওয়ামী লীগেরও সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে সভাপতি পদে প্রার্থী হয়েছেন— সাবেক সভাপতি ও সাবেক পৌর মেয়র মো. মাছুদ খান, পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র মো. ফারুক হোসেন, পৌরসভার সাবেক প্যানেল চেয়ারম্যান ও বর্তমান সভাপতি ডা. এসকেন্দার আলী খান। সাধারণ সম্পাদক পদে জনার্ধন দাস তিনি বর্তমান কমিটিরও সাধারণ সম্পাদক। এখানকার নেতা-কর্মীরা শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে জানিয়েছেন।

ঝালকাঠি সদর উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে আগামী ৯ ডিসেম্বর। শেখ রাসেল মিনি স্টেডিয়ামে সকাল ১০টায় এ কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে সভাপতি পদে একক প্রার্থীর নাম শোনা যাচ্ছে। বর্তমান সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি, জেলা পরিষদ সদস্য ও কেওড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রশিদ হাওলাদার।

সাধারণ সম্পাদক পদে ছয় জনের নাম শোনা যাচ্ছে। তারা হলেন— বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও নথুল্লাবাদ ইউপি চেয়ারম্যান রেজাউল কবীর, সাবেক চেয়ারম্যান ও বর্তমান জেলা পরিষদ সদস্য সাইদুর রহমান সেন্টু, সাবেক চেয়ারম্যান সরদার মো. জাহাঙ্গির হোসেন, সাংগঠনিক সম্পাদক মামুন হোসেন লাভলু, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক খসরু নোমান, যুবলীগ নেতা ও কাউন্সিলর হাফিজ আল মাহমুদ।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড