• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুন্সীগঞ্জে স্যার জগদীশচন্দ্রের ১৬২তম জন্মজয়ন্তী পালিত

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

০৩ ডিসেম্বর ২০১৯, ২০:৩২
জগদীশচন্দ্র বসুর জন্মজয়ন্তী
জগদীশচন্দ্র বসুর জন্মজয়ন্তীতে অতিথিরা (ছবি : সংগৃহীত)

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় বিশ্ববিখ্যাত বাঙালি বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর ১৬২তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। মঙ্গলবার (৩ ডিসেম্বর) উপজেলার রাঢ়ীখালে বিজ্ঞানীর পৈত্রিক ভিটায় স্যার জগদীসচন্দ্র বসু ইনস্টিটিউশন ও কলেজের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে এই বিখ্যাত বিজ্ঞানীর জন্ম জয়ন্তী পালন করা হয়। 

এ উপলক্ষে বেলা সাড়ে ১১ টার দিকে স্যার জগদীশচন্দ্র বসু ইনস্টিটিউশন ও কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন-  সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জগদীশচন্দ্র বসু গাছের যে প্রাণ আছে, তা প্রমাণ করার মাধ্যমে সারা বিশ্বে আলোচিত হয়েছেন। আজ থেকে ১৪০-১৫০ বছর পূর্বে গাছের প্রাণের বিষয়টি আবিষ্কার করেছিলেন তিনি। সেই বিজ্ঞানীর বাড়ির উঠানে দাঁড়িয়ে কথা বলতে পেরে আমি আনন্দিত। ১শ জন বরেন্য ব্যক্তির তালিকায় জগদীশচন্দ্র বসুর নাম রাখার জন্য সুপারিশ করা হয়েছে বলে তিনি জানান। ২০২০ সালের জানুয়ারি মাসে স্যার জগদীশচন্দ্র বসুকে নিয়ে স্মরণ সভার আয়োজন করার পরিকল্পনা রয়েছে।  

স্যার জগদীশচন্দ্র বসু ইনস্টিটিশন ও কলেজ পরিচালনা কমিটি সভাপতি ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলুর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মাহী বি চৌধুরী, মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়, শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.  মসিউর রহমান মামুন, স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল বারেক খাঁন প্রমুখ। 

উল্লেখ্য, জগৎ বিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু ১৮৫৮ সনের ৩০ নভেম্বর জন্মগ্রহণ করেন।

ওডি/ এফইউ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড