• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের আগমনে ব্যস্ত লেপ-তোশকের কারিগররা

  মির্জাপুর প্রতিনিধি, টাঙ্গাইল

০৩ ডিসেম্বর ২০১৯, ১৫:২৮
টাঙ্গাইল
তোশক তৈরিতে ব্যস্ত এক কারিগর (ছবি : দৈনিক অধিকার)

শীতের আগমনে সারা দেশে ব্যস্ত সময় পার করছেন লেপ-তোশকের কারিগররা। টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার চিত্রও ভিন্ন নয়। বিভিন্ন হাট-বাজারে বিক্রির জন্য লেপ-তোশক তৈরি করে মজুদ করছেন দোকানিরা। 

সরজমিন ঘুরে দেখে গেছে, মির্জাপুর সদরের দোকান গুলোতে কাপড় ও তুলার মান বুঝে লেপ-তোশকের দাম নির্ধারণ করা হয়। বাজারে প্রতি কেজি গার্মেন্টসের তুলা সাদা ৬০ থেকে ১২০ টাকা, কালো ৩০ থেকে ৬০ টাকা, শিমুল তুলা ৬০০ থেকে সাড়ে ৬০০ টাকা এবং কার্পাস তুলা ২০০ টাকা থেকে আড়াইশ টাকায় বিক্রি হচ্ছে। 

বর্তমানে সিঙ্গেল ৩ থেকে ৪ হাত মাপের লেপ-তোশক এক হাজার ২শ থেকে এক হাজার ৪শ টাকা এবং ডাবল ৫ থেকে ৬ হাত মাপের লেপ-তোশক এক হাজার ৬শ থেকে এক হাজার ৮শ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে কাপড়, তুলা এবং মানের দিক বিবেচনা করেই গ্রাহকরা তাদের চাহিদামতো দামদর করে কিনছেন। কারিগররা প্রতিটি লেপের মজুরি বাবদ পান ৩শ থেকে ৪শ টাকা। তবে কাপড় ও তুলার দাম বেশি হওয়ায় এ বছর লেপ-তোশকের দাম একটু বেশি। তারপরও চাহিদার কমতি নেই ক্রেতাদের। 

কারিগর মোস্তফা মিয়া জানান, সারা বছর অলস সময় পার করলেও শীতের শুরুতে আমাদের ব্যস্ততা বহুগুণ বেড়ে যায়। সবাই বাড়িতে ব্যবহারের জন্য লেপ-তোশক তৈরি করে আবার অনেকেই পুরাতন লেপ-তোশক নতুন কাপড় দিয়ে সেটাকে ব্যবহার উপযোগী করে তুলে। 

উপজেলা সদর এলাকায় প্রায় ১৫ থেকে ২০টি লেপ-তোশকের দোকান রয়েছে। এসব দোকানের কারিগররা এখন খুবই ব্যস্ত সময় পার করছেন। দোকান মালিক সামিম মিয়া জানান, সময়মতো লেপ-তোশক ডেলিভারি দিতে তারা অতিরিক্ত কারিগর রেখেছেন। 

তিনি আরও জানান, অন্য সময়ের চেয়ে শীত মৌসুমে বেশি অর্ডার পেয়ে থাকেন। ফলে সারা বছরের তুলনায় এ সময় তাদের কাজ বেশি করতে হয়। কারণ, এ মৌসুমের আয় দিয়েই তাদের পুরো বছর চলতে হয়। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড