• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

১১ দফা দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের ধর্মঘট

  খুলনা প্রতিনিধি

০৩ ডিসেম্বর ২০১৯, ০৮:১৮
পাটকল
পাটকল (ছবি : দৈনিক অধিকার)

১১ দফা দাবি আদায়ে আবারো ধর্মঘট শুরু করছেন খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল ৬ টা থেকে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে শ্রমিকরা ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে। চলবে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত। শ্রমিকদের আন্দোলনে খুলনার শিল্পাঞ্চল উত্তাল হয়ে উঠেছে।

জানা যায়, বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে খুলনার ক্রিসেন্ট, পল্টাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিমসহ যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা এ আন্দোলন কর্মসূচি পালন করছেন।

পাটকল শ্রমিক নেতা মনির হোসেন জানান, শ্রমিকরা ১০ থেকে ১২ সপ্তাহের মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই তারা আন্দোলনে নেমেছেন।

সিবিএ প্লাটিনাম জুটমিলের সভাপতি শাহানা সারমিন বলেন, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পি এফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ বিভিন্ন দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছিল। কিন্তু আমাদের দাবিগুলো এখনও বাস্তবায়ন না হওয়ায় আমরা রাজপথে আবার নামতে বাধ্য হয়েছি।

সিবিএ ননসিবিএ পরিষদের যুগ্ম আহবায়ক মুরাদ হোসেন দৈনিক অধিকারকে বলেন, ২০১৫ সালে মজুরি কমিশন নিয়ে বিজেএমসির দেওয়া প্রতিশ্রুতি অজানা কারণে এখনো বাস্তবায়ন হয়নি। বিগত সময়ে মজুরি কমিশনসহ নানান কারণে বিভিন্ন সময়ে আন্দোলনে নামে পাটকল শ্রমিকরা। পরবর্তীতে কর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফেরে শ্রমিকরা। কিন্তু কর্তৃপক্ষের কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। তাই দাবি পূরণ না হলে আর ঘরে ফিরবেনা শ্রমিকরা। চলমান ৬দিনের মধ্যে দাবি পূরণ না হলে আগামী ১০ ডিসেম্বর থেকে শ্রমিকদের পরিবারসহ অমর অনশন কর্মসূচীতে যাবার কথা বলছে তারা।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড