• শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪০ লাখ টাকা জরিমানা গুণল আট ইটভাটা

  গাজীপুর প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০১৯, ২২:০১
পরিবেশ অধিদপ্তর
পরিবেশ অধিদপ্তরের অভিযানে জরিমানার পাশাপাশি আটটি ইটভাটা ধ্বংস করা হয় (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এলাকার বেশ কয়েকটি ইটভাটায় অভিযান চালিয়ে আটটি ইটভাটা কর্তৃপক্ষকে ৪০ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২ ডিসেম্বর) দিনব্যাপী পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালিত হয়। পাশাপাশি এই অভিযানে ওই ইটভাটাগুলো ভেঙে গুঁড়িয়ে দিয়ে প্রত্যেক ইটভাটা কর্তৃপক্ষকে পাঁচ লাখ করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী থানার বাঘিয়া, রাজাবাড়ী ও বাগমাইল এলাকায় সোমবার দিনব্যাপী অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে জরিমানাকৃত ইটভাটাগুলো হলো- রাজাবাড়ী এলাকার রূপসা ব্রিকস (আরবিসি), বাঘিয়া ন্যাশনাল ব্রিকস (বিএনবি), বাঘিয়া আইজুদ্দিন ব্রিকস-১ (বিএবি) ও বাঘিয়া আইজুদ্দিন ব্রিকস-২, বন্ধু ব্রিকস (বিএন্ডবি), বাঘিয়া অলি ব্রিকস (বিওবি), জিন্নত ব্রিকস-১ (এমজেবি) এবং জিন্নত ব্রিকস-২ (এমজেবি)।

একই সঙ্গে ইটভাটাগুলো ভেঙে পানি দিয়ে ভাটার আগুন নিভিয়ে দেওয়া হয়। এছাড়া প্রত্যেক ইটভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে পাঁচটি ইটভাটা থেকে নগদ ২৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয় এবং জরিমানা অনাদায়ে বাকি তিনটি ইটভাটা মালিকদের তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের এই অভিযানে উপস্থিত ছিলেন- গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুস সালাম সরকার, র‌্যাব-১-এর পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, পরিদর্শক শেখ মোজাহিদ, আব্দুর রাজ্জাক, দিলরুবা আক্তার প্রমুখ। এছাড়া পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ভ্রাম্যমাণ আদালতের এই অভিযানে সার্বিক সহায়তা প্রদান করেন।

জরিমানার সত্যতা নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম দৈনিক অধিকারকে জানান, মহামান্য হাইকোর্টের নির্দেশনা এবং পরিবেশ অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে বায়ু দূষণ প্রতিরোধে গাজীপুর মহানগর এলাকায় অবৈধ ইটভাটা ধ্বংস করা হয়েছে। অভিযানে যেসব ইটভাটা মালিক উপস্থিত ছিলেন তাদের বিরুদ্ধে জরিমানা ধার্য করা হয়েছে। এ সময় ভবিষ্যতে পরিবেশ অধিদপ্তরের এমন অভিযান অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড