• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে আহত ৪ শ্রমিকের মৃত্যু

  কুষ্টিয়া প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০১৯, ১৬:৩৮
উডল্যান্ড প্লাইউড কারখানা
উডল্যান্ড প্লাইউড কারখানা ( ছবি : দৈনিক অধিকার )

কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউড কারখানায় অগ্নিদগ্ধের ঘটনায় আহত ৪ জনেরই মৃত্যু হয়েছে। সবশেষ আহত চিকিৎসাধীন সাজেদুল ইসলাম (২২) নামে এক শ্রমিক ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ নিয়ে ওই কারখানায় আহত ৪ শ্রমিকের মৃত্যু হলো।  

গত ২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। 

নিহতরা হলেন- কুষ্টিয়া সদর উপজেলার জুগিয়া বারখাদা এলাকার মতিয়ারের ছেলে সাজেদুল ইসলাম (২২), একই এলাকার আব্বাস আলীর ছেলে মেহেদী হাসান (১৭), জুগিয়া উত্তরপাড়া এলাকার ওমর আলীর ছেলে চান্নু মিয়া (১৮) ও লাহিনীপাড়া এলাকার রায়হান আলী (১৮)। 

এর আগে গত ২২ নভেম্বর ভোররাতে কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউড কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কারখানায় কর্মরত ৪ শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত হন। পরে তাদের উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার দুদিন পর ২৪ নভেম্বর মারা যান শ্রমিক চান্নু মিয়া, ২৬ নভেম্বর মারা যান মেহেদী হাসান, ২৭ নভেম্বর মারা যান রায়হান আলী, আর সবশেষ ১ ডিসেম্বর রাতে মারা যান সাজেদুল ইসলাম। 

কুষ্টিয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী সাজ্জাদ জানান, ডাস্ট কালেক্টর সেকশন থেকে আগুনের সূত্রপাত হওয়ায় তা নিয়ন্ত্রণে আমাদের বেগ পেতে হয়েছে। শর্ট সার্কিটের কারণে আগুনের সূত্রপাত হয়েছে বলে কোম্পানির পক্ষ থেকে ফায়ার সার্ভিসকে জানানো হয়। 

তবে প্রতিষ্ঠানটির হেড অফ এ্যাডমিন তুহিন জোয়ার্দার জানান, আগুনের সূত্রপাত শর্ট সার্কিট থেকে নয়, শ্রমিকরা সিগারেট সেবনের জন্য যে লাইটার ব্যবহার করত সেই লাইটার থেকে হয়েছে।

তিনি দৈনিক অধিকারকে জানান, প্রোডাকশন ইউনিটে ধূমপান সম্পূর্ণভাবে নিষেধ, তারপরেও শ্রমিকরা লুকিয়ে সিগারেট ও লাইটার নিয়ে প্রবেশ করেছিল। লাইটারের আগুন থেকেই মূলত দুর্ঘটনার সূত্রপাত হয়, পরে আগুন লাগার কারণে শট সার্কিটের ঘটনাও ঘটে। এ ব্যাপারে রায়হান আলী নামে যে শ্রমিক মারা গেছেন মৃত্যুর আগে তার স্বীকারোক্তিমূলক ভিডিও চিত্র তারা সংগ্রহ করেছেন এবং জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সকলকে তা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ বিষয়ে জানতে চাইলে উডল্যান্ড প্লাইউড কারখানার কর্মকর্তা তুহিন জোয়ার্দার বলেন, নিহত শ্রমিকদের চিকিৎসার সকল ব্যয় নির্বাহসহ প্রত্যেক শ্রমিককে ২ লাখ ২০ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে। তাদের পরিবারকে আরও সহযোগিতা করা হবে কি-না তা এমডি ও চেয়ারম্যান বলতে পারবেন। তবে প্রতিষ্ঠানটির এমডি দেশের বাইরে থাকায় তার সঙ্গে এ বিষয়ে কথা বলা সম্ভব হয়নি।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড