• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমন ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা 

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

০২ ডিসেম্বর ২০১৯, ১৫:৪৬
ধান
ধান কাটায় ব্যস্ত কৃষকরা ( ছবি : দৈনিক অধিকার )

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বিভিন্ন গ্রামে আমন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, নবান্নের আমেজে ধান কাটার ধুম লেগেছে। আমন মৌসুমে বিভিন্ন জাতের সুগন্ধিজাত চিনিগুঁড়া, উফশী ও স্থানীয় জাতের ধানের আবাদ হয়েছে। আবার গত কয়েক বছর ধরে উন্নত জাতের ধান আবাদ করে আশানুরূপ দাম না পেয়ে চাষিরা হতাশ হয়ে পড়েছে।

ভালুকা উপজেলার কাচিনা ইউনিয়নের পালগাঁও গ্রামের কৃষক ডাক্তার আমজাদ হোসেন দৈনিক অধিকারকে জানান, এ বছর তিনি এক একর জমিতে আমন ধান আবাদ করেছেন। এর মধ্যে ৮ কাঠা জমিতে সুগন্ধিজাত চিনিগুড়া ও ৯ কাঠায় স্থানীয় জাতের ধান আবাদ করেছেন। 

তিনি আরও জানান, উফশী ও স্থানীয় জাত ধানের বাজার মূল্য বর্তমানে ৫০০ থেকে ৬৬০ টাকা ও চিনিগুঁড়া ১৪৫০ টাকা মণ দরে নতুন ধান বিক্রি হচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর আমন আবাদে রোগবালাই তেমন ছিল না। তবে উপযুক্ত সময় বৃষ্টি হওয়ায় আমন ধানের ফলন ভালো হয়েছে। ধান কাটায় শ্রমিকদের প্রতিদিন ৫০০ টাকা করে দিতে হয়। 

ভালুকা উপজেলা ১১টি ইউনিয়নের বেশিরভাগই ইউনিয়নে কমবেশী আমন ধানের আবাদ হয়ে থাকে। এর মধ্যে ভালুকা, মল্লিকবাড়ী, ভরাডোবা, বিরুনিয়া, মেদুয়ারী, ধীতপুর ও রাজৈ ইউনিয়ন নদী খাল বিলের সংখ্যা বেশি হওয়ায় এসব ইউনিয়নে আমন আবাদ তুলনামূলক কম হয়। উথুরা, কাচিনা, ডাকাতিয়া ও হবিরবাড়ী ইউনিয়নের জমি উঁচু ও সমান্তরাল হওয়ায় এসব এলাকায় আমন বেশি আবাদ করা হয়। 

ভালুকা উপজেলা ভালুকা পৌরসভার ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা আজহারুল ইসলাম জানান, এ বছর ব্রি ধান ৪৯, ৫১, ৫২ ও ৭১ সহ স্থানীয় আরও কিছু জাতের আমন ধানের আবাদ হয়েছে। রোগবালাই ও প্রাকৃতিক দুর্যোগ না থাকায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। 

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, চলতি মৌসুমে আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ৪৪০ হেক্টরের মধ্যে উফশী ১৭ হাজার ৯৮০ হেক্টর, স্থানীয় ২ হাজার ২৭৫ হেক্টর ও হাইব্রিড ১৮৫ হেক্টর জমি। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৫ হাজার ৫৬৫ মেট্রিক টন।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড