• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রামে আর্তমানবতার সেবায় কাজ করবে ‘মানবিক পুলিশ’

  চট্টগ্রাম প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০১৯, ০২:৪৬
মানবিক পুলিশ ইউনিট
মানবিক পুলিশ ইউনিট (ছবি : দৈনিক অধিকার)

হ্যালো পুলিশের পর এবার আরেকটি নতুন কনসেপ্ট নিয়ে কাজ শুরু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সিএমপি। ‘মানবিক পুলিশ’ নামের এই কার্যক্রম ইতোমধ্যে সাড়া জাগিয়েছে চট্টগ্রামের সাধারণ নাগরিকদের মধ্যে।

অসহায় ও অভিভাকহীন দুস্থ রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও প্রয়োজনীয় সকল সেবা প্রদানের লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এ মানবিক কার্যক্রম বাস্তবায়নের জন্য নতুন একটি ইউনিট গঠনের সিন্ধান্ত নেয় গত ২৮ নভেম্বরের সভায়। তারই ধারাবাহিকতায় রবিবার (১ ডিসেম্বর) উপ-পুলিশ কমিশনার (সদর), সিএমপিকে সভাপতি করে ১০ কর্মকর্তার সমম্বয়ে ‘মানবিক পুলিশ ইউনিট’ গঠন করা হয়েছে বলে সিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কমিটির সদস্য রাখা হয়েছে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর), সিএমপি, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সিটি-উত্তর), তত্ত্বাবধায়ক-প্রতিনিধি চিকিৎসক, বিভাগীয় পুলিশ হাসপাতাল, সহকারী পুলিশ কমিশনার (ফোর্স), সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী জোন), সহকারী পুলিশ কমিশনার (চকবাজার জোন), সহকারী পুলিশ কমিশনার (পাচঁলাইশ জোন), সশস্ত্র পুলিশ পরিদর্শক, ইনচার্জ, চমেক হাসপাতাল পুলিশ ক্যাম্প, মো. শওকত হোসেন, এসএএফ শাখা, সিএমপি, চট্টগ্রাম।

এ বিষয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, আমাদের দৈনন্দিন কাজের বাইরে কিছু সামাজিকতার মাধ্যমে মানুষকে সেবা করার উদ্দেশ্যে আমাদের পুলিশ সদস্যদের নিয়ে এই ইউনিট গঠন করা হয়েছে। বলতে পারেন সামাজিক দায়বদ্ধতা থেকে সিএমপি এই প্রথম এ ধরনের একটি উদ্যোগ নিয়েছে।

নবগঠিত মানবিক পুলিশ ইউনিট কার্যক্রম হবে দুস্থ ও অভিভাবকহীন রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা, এসব রোগীদের বিনামূল্যে খাদ্য ও বস্ত্র সরবরাহ করা, রোগীদের অপারেশন করানো এবং অপারেশন পরবর্তী পরিচর্যা নিশ্চিতকরণ, সুস্থ না হওয়া পর্যন্ত রোগীদের পরিচর্যা নিশ্চিত করা, অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ, প্রয়োজনীয় আইনি সহায়তা প্রদান।

নবগঠিত এই ইউনিটের মানবিক কার্যক্রমের মাধ্যমে চট্টগ্রাম নগরীর জনগণের সঙ্গে পুলিশের বন্ধন আরো দৃঢ় হবে বলে আশা করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড