• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিলিতে পেঁয়াজের ঝাঁজ বেড়েছে কেজি প্রতি ৪৫ টাকা

  সারাদেশ ডেস্ক

২৬ নভেম্বর ২০১৯, ১৩:৩৭
পেঁয়াজ
হিলির বাজারগুলোতে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ৪০ থেকে ৪৫ টাকা (ছবি : সংগৃহীত)

হাতের নাগালে আসতে আসতে আবারও হঠাৎ করেই বেড়ে গেছে পেঁয়াজের দাম। মাত্র দুই দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরের খুচরা বাজারগুলোতে পেঁয়াজের প্রকারভেদে প্রতি কেজিতে দাম বেড়েছে প্রায় ৪০ থেকে ৪৫ টাকা। দুই দিন পূর্বেও যেসব পেঁয়াজ খুচরা বাজারে বিক্রয় হচ্ছিল কেজি প্রতি ১৩০ টাকা থেকে ১৪০ টাকায়। বর্তমানে সেই পেঁয়াজই আকার-প্রকারভেদে বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজিতে।

এ দিকে, ভালো দাম পাওয়ার আশায় কৃষকের খুচরা বাজারগুলোতে তুলেছেন পাতাসহ পেঁয়াজ। যা ৮০ টাকা থেকে ৮৫ টাকা কেজি হিসেবে বিক্রি হচ্ছে। একই সঙ্গে অবৈধ পথে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দামও বৃদ্ধি পেয়েছে হিলি স্থলবন্দরের খুচরা বাজারগুলোতে। পেঁয়াজের পাশাপাশি এসব বাজারে সমান তালে বাড়তে শুরু করেছে রসুনেরও দাম। বাজারগুলোতে প্রতি কেজি রসুন এখন ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারের আড়তদার মনিরুল ইসলাম জানান, ‘আমদানি করা ভারতীয় পেঁয়াজের বড় মোকাম ছিল হিলি স্থলবন্দর। নিত্যদিন এই স্থলবন্দর দিয়েই ভারত থেকে আমদানি করা হতো প্রায় ১২শ থেকে ১৫শ মেট্রিক টন পেঁয়াজ। কিন্তু ভারত সরকার গত ২৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। ফলে ভারত নিত্যপণ্যটি রপ্তানি বন্ধ ঘোষণার পর থেকেই বাড়তে থাকে পেঁয়াজের দাম।’

এ দিকে, চাহিদার তুলনায় পেঁয়াজের আমদানি কম হওয়ায় এই নিত্যপণ্যটির দাম লাগামহীনভাবে বেড়েই চলেছে। যদিও সরকারের বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনার ফলে কিছু সময়ের জন্য পেঁয়াজের দাম কমে আসে, তবুও নিত্যদিন যেন বেড়েই চলছে এর দাম। আর বাজারে নতুন পাতা পেঁয়াজ উঠলেও, এসব পেঁয়াজের দামও মাত্র এক থেকে দুই দিনের ব্যবধানে বৃদ্ধি পেয়েছে কেজি প্রতি ২০ টাকা। তবে বর্তমানে সাধারণ ক্রেতারা পাতা পেঁয়াজই বেশি কিনছেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড