• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলীকদমে স্প্রে মেশিন থাকলেও নেই ওষুধ, ১ মাসে ডেঙ্গুতে আক্রান্ত ২৬

  মো. শাহ আলম, আলীকদম, বান্দরবান

২২ নভেম্বর ২০১৯, ১৭:০২
ডেঙ্গু
(ছবি : প্রতীকী)

বান্দরবানের আলীকদম উপজেলা সদরের ঘনবসতিপূর্ণ এলাকা খুইল্যা মিয়া পাড়া। গত এক মাসে এই পাড়াতেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৬ জন। যারা চট্টগ্রামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। দিনের পর দিন শহর ছাড়িয়ে গ্রামে  ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে পাড়াবাসীদের মধ্যে।

এ দিকে, আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্প্রে মেশিন থাকলেও নেই মশক নিধন ওষুধ। হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, ইউনিয়ন পরিষদ থেকে ওষুধ কিনে দিলে তারা ওই এলাকাজুড়ে মশক নিধন ওষুধ স্প্রে করবেন।

খুইল্যা মিয়া পাড়ার সর্দার ফরিদুল আলম জানান, শুক্রবার (২২ নভেম্বর) তারা নিজ উদ্যোগে পাড়ায় আক্রান্ত ২৬ জন ডেঙ্গু রোগীর নামের তালিকা করেছেন।

এ দিকে, সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইতোমধ্যেই আক্রান্ত রোগীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও আলীকদম বাজারের জনসেবা প্যাথলজি থেকে রক্ত পরীক্ষা করে ডেঙ্গু শনাক্ত করেছেন। আক্রান্ত এসব মানুষদের অনেকেই বর্তমানে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে উন্নত চিকিৎসা সেবা নিচ্ছেন বলে জানা গেছে। এর মধ্যে সাজ্জাদুল করিম (২০) নামে একজন গত চার দিন থেকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. শহিদুর রহমান জানিয়েছেন, গত বুধবার (২০ নভেম্বর) খুইল্যা মিয়া পাড়ায় একটি মেডিকেল টিম ভিজিট করেছেন। এ সময় পাড়ার আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করার পরামর্শ দেওয়া হয়েছে। তিনি বলেন, মশক নিধনে পাড়ায় স্প্রে করা প্রয়োজন। তবে, হাসপাতালে স্প্রে মেশিন থাকলেও নেই ওষুধ। স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে যদি ওষুধ কিনে দেওয়া হয় তবে হাসপাতাল থেকে স্প্রে করানোর ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

হাসপাতালের প্যাথলজিতে অভিজ্ঞ টেকনোলজিস্ট রয়েছেন উল্লেখ করে তিনি আক্রান্তদের প্রথমেই সরকারি হাসপাতালে রক্ত পরীক্ষা করার পরামর্শ দেন।

এ দিকে, বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সায়েদ ইকবালের কাছে তুলে ধরলে তিনি দৈনিক অধিকারকে জানান, ‘শুক্রবার বিকালের দিকে আমি মেডিকেল টিম নিয়ে খুইল্যা মিয়া পাড়া পরিদর্শনে যাবো। ডেঙ্গু সম্পর্কে পাড়াবাসীদের মধ্যে সচেতনতামূলক সভা করব।’

এ ব্যাপারে আলীকদম উপজেলা চেয়ারম্যানের সঙ্গে কথা বলতে তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড