• শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় রেলওয়ের জায়গার দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

  বগুড়া প্রতিনিধি

১৯ নভেম্বর ২০১৯, ১৮:৪৩
রেলওয়ের জায়গায় থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ
রেলওয়ের জায়গায় থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ (ছবি : দৈনিক অধিকার)

বগুড়ায় রেলওয়ের জায়গায় থাকা দুই শতাধিক দোকানঘর ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বগুড়া শহরের সূত্রাপর মৌজার স্টেশন সড়কের পাশে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করছে রেলওয়ের ভূসম্পত্তি বিভাগ।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত দুই শতাধিক দোকান ঘর বুলড্রেজার দিয়ে ভেঙে দেয়।

বগুড়া রেলওয়ের কর্মকর্তারা জানান, জেলা শহরের সূত্রাপুর মৌজার রেওলয়ের প্রায় সাড়ে ৪ একর জমি ইজারা দেয়। এর মধ্যে রেলওয়ে কর্মচারী কল্যাণ ট্রাস্টকে দেওয়া হয় প্রায় ২ একর। আর দেড় একর জমি ২০১৭ সালে ১৫৮ জন সাধারণ মানুষের নামে ইজারা দেওয়া হলেও ইজারা প্রদানের প্রায় ২ কোটি টাকা সরকারিভাবে পরিশোধ করা হয়নি।

এ নিয়ে পরে তিন দফা চিঠি দিলেও ইজারাদাররা কোনো সাড়া না দেওয়ায় ইজারা বাতিল করে রেলওয়ে কর্তৃপক্ষ। আর রেলের জায়গায় থাকা ইজারাদারের ব্যানারে ইটের গাঁথুনি, অ্যাঙ্গেল ও টিনশেড দিয়ে তৈরি ঘর ভেঙে ফেলা হয়েছে। এর আগে সিদ্ধান্ত অনুয়ায়ী এলাকায় মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালানো হয় বলে দাবি করেন রেলওয়ের কর্মকর্তারা।

বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাটের স্টেট অফিসার রেজাউল করিম জানান, অবৈধভাবে রেলওয়ে সম্পত্তি দখল করে স্থাপনা নির্মাণ করায় এই উচ্ছেদ অভিযান পরিচলনা করা হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে বলে এই কর্মকর্তা জানান।

বগুড়া রেলওয়ের কানুনগো গোলাম নবী জানান, রেলের সরকারি জমি ইজারা নেওয়ার পরেও ইজারামূল্য জমা না হওয়ায় প্রদানকৃত ইজারা বাতিল হয়েছে। তারপর এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলো। উচ্ছেদে প্রায় দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ অভিযান চলাকালে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলয়ের প্রধান ভূসম্পত্তি কর্মকর্তা রেজাউল করিম, বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা (লালমনিরহাট) মো. রেজুয়ানুল হক, বগুড়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার পলাশ মণ্ডল, বগুড়া রেলওয়ের কানুনগো গোলাম নবীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অভিযানে পুলিশ, র‌্যাব, বিদ্যুৎ বিভাগের প্রায় ৭০ জনের মতো কর্মকর্তা অংশ নেন।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড