• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘চালের দাম বেশি, আটা নিয়েই বাড়ি যাব’

  যশোর প্রতিনিধি

১৮ নভেম্বর ২০১৯, ২১:৪০
চাল ব্যবসায়ী
যশোরের চাল ব্যবসায়ী ( ছবি : দৈনিক অধিকার )

পেঁয়াজের ঝাঁজ পড়েছে এবার যশোরের চালের বাজারে। শহরের বড় বাজারে এক সপ্তাহ ধরে চালের প্রতি কেজিতে দাম বেড়েছে ৮ টাকা থেকে ১০ টাকা। এ দাম বাড়ার জন্য মিল মালিক ও সিন্ডিকেটের কারসাজি বলে দাবি করেছেন পাইকারি ব্যবসায়ীরা।

সোমবার (১৮ নভেম্বর) যশোরের বিভিন্ন চালের বাজার ঘুরে এ তথ্য জানা যায়।

বড় বাজারে চাল ক্রয় করতে আশা শওকত আলী জানান, ‘এক মাস আগে যে চাল কেজি প্রতি ৩৮ টাকা দরে ক্রয় করেছিলাম সেই মিনিকেট চাল সোমবার প্রতি কেজি ৪৫ টাকা দরে ক্রয় করেছি। দাম বৃদ্ধি পাওয়ায় আজ মাত্র ১ কেজি চাল ক্রয় করেছি।’

মোস্তাক আলী নামে এক ক্রেতা জানান, ‘আমি প্রতি তিন মাস অন্তর চাল ক্রয় করি কিন্তু আজ চাল ক্রয় না করে ফিরে যাচ্ছি। চালের দাম অনেক বেড়ে গেছে। তাই চালের পরিবর্তে আজ আটা নিয়ে বাড়ি যাবো।

তরিকুল ইসলাম নামে আরও এক ক্রেতা জানান, ‘আমি প্রতি মাসের মাঝামাঝিতে চাল ক্রয় করে থাকি। আজ বাজারের চালের দাম অনেক বেশি। প্রতি কেজি চালে ৮ টাকা থেকে ১০ টাকা বেড়ে গেছে। বিশেষ করে চিকন চালের দাম বেশি বেড়েছে।

চাল ব্যবসায়ী বিষ্ণুসাহা বলেন, মিল মালিকদের কারসাজির কারণে গত এক সপ্তাহ আগে চালের দাম যা ছিল তার থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। মিল মালিকরা চাল মজুদ ও সরবরাহ কমিয়ে দেওয়ার কারণে চালের দাম বৃদ্ধি পেয়েছে। তারা যদি কম দামে চাল বিক্রি করে তাহলে আমরাও কম দামে বিক্রি করতে পারব।

চাল ব্যবসায়ী আলম হোসেন জানান, চালের দাম বাড়ার কারণে ক্রেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। আগে যারা ২৫ কেজির এক বস্তা চাল ক্রয় করত এখন তারা ১৫ কেজির বেশি ক্রয় করছে না। আমরা অনেক ক্রেতাকে ফিরিয়ে দিয়েছি কারণ বস্তা কেটে চাল বিক্রি করলে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে। এক সপ্তাহ আগে প্রতিদিন ২০ মণ চাল বিক্রি হতো আর এখন ৫ মণ চাল বিক্রি হচ্ছে না।

সোমবার বাজার ঘুরে দেখা গেছে, মিনিকেট চাল ছিল ৩৪ টাকা এক সপ্তাহ ব্যবধানে বর্তমানে ৪৪ টাকায় বিক্রি হচ্ছে। ৪০ টাকার বাসমতি চাল এখন বিক্রি হচ্ছে ৪৮ টাকায়। এক সপ্তাহ আগে ৩০ টাকার আঠাশ চাল এখন ৩৬ টাকা দরে বিক্রি হচ্ছে। মোটা চাল ছিল ২৬ টাকা এখন ৩২ টাকা দরে বিক্রি হচ্ছে।

যশোর ভোক্তা অধিকারের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব জানান, চালের দাম বৃদ্ধির ঘটনায় প্রশাসন থেকে কোনো নির্দেশনা আসেনি। যদি আসে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড