• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ে তরমুজ চাষে কৃষকের বাজিমাত

  আল মামুন জীবন, ঠাকুরগাঁও

১৮ নভেম্বর ২০১৯, ১৭:০৯
তরমুজ
মাচায় ঝুলছে হলুদ রঙের তরমুজ সাম্মাম (ছবি : দৈনিক অধিকার)

হলুদ রঙের তরমুজ সাম্মাম। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার রনশিয়া পশ্চিমপাড়ার তিন কৃষক এবার ৬ বিঘা জমিতে এই তরমুজের চাষ করেছেন। মাচা পদ্ধতিতে এ জাতের তরমুজ চাষ করে যেমন এলাকায় সাড়া ফেলেছেন, তেমনি ফলনও ভাল হওয়ায় বাজিমাত করেছেন তারা। স্বল্প সময়ে অত্যন্ত লাভজনক নতুন জাতের এ ফসলের চাষ আগামীতে আরও বাড়বে বলে আশা প্রকাশ করে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, সাধারণত ফাল্গুন চৈত্র মাসে তরমুজ চাষ করা হয়। কিন্তু উপজেলার জাবরহাট ইউনিয়নের রনশিয়া পশ্চিমপাড়ায় ৬ বিঘা জমিতে এবারই প্রথম অসময়ে হলুদ রঙের তরমুজ সাম্মাম চাষ হয়েছে। উজ্জল হোসেন, সহেদ আলী ও মনতাজুর নামে তিন কৃষক মাচা পদ্ধতিতে এ ফসলের চাষ করেছেন। প্রায় দুই মাস আগে তারা এ ফসলের চাষ শুরু করেন। এখন তাদের খেতের মাচায় ঝুলছে দুই থেকে চার কেজি ওজনের হলুদ রঙের হাজার হাজার তরমুজ। চলতি সপ্তাহেই ফল তুলবে কৃষক। এ তরমুজ চলে যায় রাজধানীর বাজারে।

চাষি উজ্জল হোসেন জানান, ময়মনসিংহ এলাকায় হলুদ রঙের তরমুজের চাষের খবর শুনে তারা সেখান থেকে বীজ সংগ্রহ করে ছয় বিঘা জমিতে এবার পরীক্ষামূলকভাবে আবাদ করেছেন। এতে তাদের খরচ হয়েছে প্রায় সাড়ে ৩ লাখ টাকা। বেশ ভাল ফল এসেছে। নতুন জাতের এ ফসল দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে আসছেন কৃষকরা। এখন এ জাতের তরমুজের দামও ভাল। বর্তমানে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এই তরমুজ। এরই মধ্যে ঢাকার ব্যবসায়ীরা এসে তরমুজ ক্ষেত দেখে গেছেন। আট থেকে নয় লাখ টাকায় ৬ বিঘার তরমুজ কিনে নিতে আগ্রহ দেখিয়েছেন তারা। যোগাযোগ চলছে, চলতি সপ্তাহেই এসে তরমুজ নিয়ে যাবেন ব্যবসায়ীরা।

উপজেলা কৃষি কর্মকর্তা এস এম গোলাম সারোয়ার বলেন, অসময়ে সাম্মাম বা হলুদ রঙের তরমুজ চাষ এ অঞ্চলে এটাই প্রথম। সাধারণ তরমুজের চেয়ে এর স্বাদ অনেক ভাল, মিষ্টিও অনেক বেশি। সাধারণত ৬০ দিনেই এ ফসল বাজার জাত করা যায়। কৃষি বিভাগের নিয়মিত পরামর্শ প্রদান আর আবহাওয়া অনুকূলে থাকায় এ ফসলের আবাদ ভাল হয়েছে। বেশ লাভবান হবেন তারা। আগামীতে এ উপজেলায় এই জাতের তরমুজের আবাদ বাড়বে বলেও আশা প্রকাশ করেন উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সারোয়ার।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আফতাব হোসেন জানান, ঠাকুরগাঁওয়ের জমিতে মাচায় যে তরমুজের চাষ হচ্ছে এটি এলাকায় অন্য কৃষকদের মধ্যে উৎসাহ তৈরি করেছে। এভাবে তরমুজ চাষ করলে ঠাকুরগাঁওসহ সারা দেশের কৃষকরা অতিরিক্ত লাভজনক ফসল আবাদ করে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে বলে আশা করেন তিনি।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড