• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লোকবল সংকটে দিনাজপুরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

  দিনাজপুর প্রতিনিধি

১৬ নভেম্বর ২০১৯, ১১:০৫
স্বাস্থ্য কমপ্লেক্স
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (ছবি : দৈনিক অধিকার)

চিকিৎসা সেবার জন্য দিনাজপুরের বীরগঞ্জে সাড়ে তিন লক্ষাধিক মানুষ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওপর নির্ভরশীল। কিন্তু লোকবল সংকটের কারণে স্বাস্থ্য সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফলে প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে বীরগঞ্জ উপজেলাবাসী।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার মানুষ স্বাস্থ্য কমপ্লেক্সটির ওপর নির্ভরশীল। ২০১৬ সালে স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ বিশিষ্ট শয্যায় উন্নীত করা হয়। কিন্তু এখনো সেই ৩১ শয্যার জনবল বহাল আছে। ৯ জন চিকিৎসকের জায়গায় মাত্র তিনজন কর্মরত থাকলেও একজন মাতৃকালীন ছুটিতে ও ডা. আবুল হাসনাত বদলিজনিত কারণে ঢাকায় কর্মরত আছেন।

আবাসিক মেডিকেল অফিসারসহ পাঁচজন জুনিয়র কনসালট্যান্টের মধ্যে গাইনি ও অবস, মেডিসিন, সার্জারি ও অ্যানেসথেসিয়া কনসালট্যান্টের পদ শূন্য আছে। দীর্ঘদিন ধরে ডেন্টাল সার্জন ও মেডিকেল টেকনোলোজিস্ট (ডেন্টাল) পদ দুটি ফাঁকা। এখনো ডেলিভারিসহ মাতৃ স্বাস্থ্য নিশ্চিতকরণে চারজন মিডওয়াইফের মধ্যে তিনজন নিয়মিত কাজ করছেন।

এ ছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের আলট্রাসনোগ্রাম করতে হচ্ছে রোগীদের। বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সর ক্যাশিয়ার, পরিসংখ্যান, ফার্মাসিস্ট ও স্টোরকিপারের পদ শূন্য আছে। এখনো নার্সের ২৬টি পদের মধ্যে কর্মরত ২০ জন। নিরাপত্তা প্রহরী দুটি পদের মধ্যে দুইজন ও পাঁচজন পরিচ্ছন্নতা কর্মীর মধ্যে তিনজন কর্মরত।

দিনাজপুর আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, জনবল নিয়োগের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জাহাঙ্গীর করিব জানান, জনবল সংকটের সমস্যা সমাধানে হাসপাতালে রোভার স্কাউট ও গার্ল ইন রোভার তারা স্বেচ্ছাশ্রমে অনেকটা কাজে লেগেছে। অন্যদিকে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মান উন্নত হওয়ায় দিন দিন রোগীর সংখ্যা বাড়ার কারণে প্রয়োজনীয় ঔষধ সংকটে পড়েছেন হাসপাতালটি।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড