• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুপ্তধনের খোঁজে খনন কাজ চলছে ঢাকার মিরপুরে

  অধিকার ডেস্ক    ২১ জুলাই ২০১৮, ১৫:৩৪

গুপ্তধনের খোঁজে খনন
ছবি : নিজস্ব

রাজধানীর মিরপুরের একটি বাড়িতে গুপ্তধন আছে এমন তথ্যের ভিত্তিতে মাটি খোঁড়াখুড়ি চলছে। আজ (শনিবার) সকাল সাড়ে ১০টার দিক থেকে মিরপুরের ১০ নম্বর সেকশনের সি ব্লকের ১৬ নম্বর সড়কের ১৬ নম্বরের এই বাড়িটিতে, ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে খনন কাজ চালাচ্ছে মিরপুর থানা পুলিশ।

দুই কাঠা জমির ওপর প্রতিষ্ঠিত এই বাড়িটিতে বর্তমানে কোনো ভাড়াটিয়া নেই। স্থানীয় কারো কারো মতে, বাড়িটিতে কোটি টাকা মূল্যের গুপ্তধন রয়েছে— এমন তথ্যে প্রদানের মাধ্যমে বাড়িটিকে হাত বদলের চেষ্টা করছে একটি পক্ষ।

ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুজ্জামান সাংবাদিকদের জানান, তৈয়ব নামের এক ব্যক্তি গত ১০ জুলাই মিরপুর মডেল থানায় সাধারণ ডায়েরি করে জানান, বাড়ির নিচে একশ কেজি স্বর্ণালঙ্কার রয়েছে। সে হিসাবেই আজ বাড়ির নিচে খনন কাজ শুরু হয়েছে।

মিরপুর বিভাগের উপ পুলিশ কমিশনার (ডিসি) বলেন, ‘১৯৭১ সালে যখন স্বাধীনতা যুদ্ধ শুরু হয় তখন এই বাড়িটি ছিল একটি জল্লাদখানা আর এর মূল অধিবাসী যিনি ছিলেন তিনি পাকিস্তানে চলে গিয়েছিলেন। পরবর্তী সময়ে তার এক আত্মীয় কিছুদিন আগে এসে আমাদের কাছে এই বাড়িটিতে গুপ্তধন থাকার তথ্য দেন। এ বিষয়ে তিনি থানায় একটি সাধারণ ডায়েরি করেন।’

তিনি আরও বলেন, ‘এখানে কী আছে, খনন পদ্ধতি কী হবে— এসব বিষয়ে আমরা কোর্টের অনুমতি নিয়েছি। কার উপস্থিতিতে এই খননকাজ করা হবে সেটিও আদলতের কাছে জানতে চাওয়া হয় যাতে করে যদি কিছু পাওয়া যায়, স্বচ্ছতার ভিত্তিতে সে বিষয়ে আইনগতভাবে বিষয়টি মীমাংসা করা হবে। এ কারণে কোর্ট কয়েকদিন আগে একজন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে এ খনন কাজের অনুমতি দেন।’

এরই ধারাবাহিকতায় আজ (শনিবার) সকালে ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সেখানে মাটি খনন শুরু হয় বলে জানান ওই পুলিশ কর্মকর্তা। বাড়িটিতে ৬টি কক্ষ রয়েছে। দুইটি কক্ষে চলছে খনন কাজ। পর্যায়ক্রমে সবকটি কক্ষই খনন করা হবে।

এদিকে, গুপ্তধন বের করা হচ্ছে এমন খবর শুনে বাড়িটি ঘিরে ভিড় জমিয়েছে আশেপাশের উৎসুক মানুষ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড