• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরছে ধানের শীষ, কর্তা বললেন ক্ষতি নেই

  নওগাঁ প্রতিনিধি

১২ নভেম্বর ২০১৯, ২০:০০
আমন ধান
ব্লাস্ট পোকার আক্রমণে মরে যাচ্ছে শতশত হেক্টর জমির ধানের শীষ (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁর রাণীনগরে আমন ধানে ব্যাপক হারে ব্লাস্ট পোকার আক্রমণে শতশত হেক্টর জমির ধানের শীষ মরে যাচ্ছে। বিভিন্ন কোম্পানির কীটনাশক ছিটিয়েও কোনো কাজ না হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষক। ফলে চলতি মৌসুমে ফলন বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। কিন্তু এমন পরিস্থিতিতেও ক্ষতির সম্ভাবনা দেখছেন না উপজেলা কৃষি কর্মকর্তা।

রাণীনগর উপজেলা কৃষিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে উপজেলার আটটি ইউনিয়নে প্রায় সাড়ে ১৮ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান রোপণ করা হয়েছে। যেহেতু নিন্ম এলাকাগুলো বন্যার পানিতে দীর্ঘদিন ধরে জলাবদ্ধতার কবলে ছিল, তাই প্রাথমিকভাবে কৃষি অধিদপ্তর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন সাড়ে ১৩ হাজার হেক্টর জমিতে। কিন্তু পানি নেমে যাওয়ায় ৫ হাজার হেক্টর জমিতে অতিরিক্ত ধান রোপণ বেড়েছে। এসব জমিতে আতব জাতের ধানই বেশি রোপণ করা হয়েছে।

আবাদের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় তেমন রোগ বালাই দেখা না দিলেও ধানের শীষ বের হওয়ার সঙ্গে সঙ্গে শীষের গোড়া কালো হয়ে ধানের শীষ মরে যাচ্ছে। উপজেলা জুড়ে শতশত হেক্টর জমিতে এ রোগ আক্রমণ করায় ধানের শীষ মরা রোধ করতে বিভিন্ন কোম্পানির কীটনাশক ছিটিয়েও কোনো কাজ হচ্ছে না। দিন দিন ধানের শীষ আরও বেশি মরে যাচ্ছে।

উপজেলার মালশন, বলিদাগাছী, গিরিগ্রাম, আকনা, বাঁশবাড়িয়া ঝিনা, সিম্বা, রণসিংগার পাড়া, খট্রেশ্বর পশ্চিম মাঠ, করজগ্রাম, কালীগ্রাম, জলকৈ, নারায়ন পাড়া, শরিয়াসহ বিভিন্ন এলাকায় শতশত হেক্টর জমির ধানের শীষ মরে যাচ্ছে। ফলে চলতি মৌসুমে ধানের ফলনে বিপর্যয় হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

রাণীনগর খট্রেশ্বর পশ্চিম পাড়া গ্রামের কৃষক ইদ্রিস আলী জানান, তিনি এবার ছয় বিঘা জমিতে ধান রোপণ করেছেন। এর মধ্যে তিন বিঘা কাটারি ভোগ ধান ব্লাস্ট রোগে আক্রমণ করেছে। অনেক ওষুধ ছিটিয়েও কোনো লাভ হচ্ছে না।

শরিয়া গ্রামের কৃষক এমরান হোসেন জানান তার চার বিঘা জমির ধানই ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে মরে যাচ্ছে। নারায়ন পাড়া গ্রামের কৃষক মোসারফ হোসেন জানান, তিনি প্রায় ১৪ বিঘা জমিতে ধান রোপণ করেছেন। এর মধ্যে প্রায় ছয় বিঘা জমির ধান রোগে আক্রান্ত হয়েছে।

মরু পাড়া গ্রামের কৃষক সোলাইমান আলী জানান, তিনি প্রায় ১৯ বিঘা জমিতে বিভিন্ন জাতের ধান রোপণ করেছেন। এর মধ্যে প্রায় ৫ থেকে ৬ বিঘা আতব ধানে ব্লাস্ট রোগে আক্রমণ করেছে। তিন বার ওষুধ ছিটিয়েও কোনো কাজ হয়নি। ইতোমধ্যে আক্রান্ত এসব জমির প্রায় ৪০ থেকে ৪৫ ভাগ ধানের শীষ মরে গেছে।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, আবহাওয়াজনিত কারণে কিছু কিছু জমিতে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে, তবে এ ক্ষেত্রে ক্ষতির কোনো সম্ভাবনা নেই।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড