• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নভেম্বর জুড়ে সুন্দরবনে থাকবে সীমিত আকারে পর্যটন

  খুলনা প্রতিনিধি

১২ নভেম্বর ২০১৯, ১৪:৪০
সুন্দরবন
সুন্দরবন (ছবি : দৈনিক অধিকার)

চলতি নভেম্বর মাসে সুন্দরবনে সীমিত আকারে পর্যটন পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া তিন দিন পর্যটন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে খুলনার বন সংরক্ষকের কার্যালয়ে বন বিভাগের সঙ্গে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের (টোয়াস) এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫, ২৬ ও ২৭ নভেম্বর সুন্দরবনে পর্যটন বন্ধ। এছাড়া পর্যটন স্পট কটকা এলাকায় বনের মধ্যে প্রবেশ করা যাবে না বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি এ সিদ্ধান্ত অনুযায়ী পূর্বেই অনুমতি নেওয়া পর্যটকবাহী সাতটি জাহাজকে ওই সুন্দরবনে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খান জানিয়েছেন, চলতি মাসে পর্যটন সীমিত আকারে হচ্ছে কি না তা তারা তদারকি করবেন। তিনি বলেন, সাধারণত পর্যটকরা সুন্দরবনের পূর্ব বিভাগের বিভিন্ন পর্যটন স্পটে যায়। ওই স্পটগুলোতে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বনের তেমন ক্ষতি হয়নি।

উল্লেখ্য, এর আগে ঘূর্ণিঝড়ে বন বিভাগের কিছু ক্যাম্প, কাঠের পন্টুন, জেটি, ওয়াকওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে সোমবার (১১ নভেম্বর) বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে পর্যটকদের প্রবেশ আপাতত বন্ধ ঘোষণা করে বন বিভাগ। কিন্তু বর্তমানে সুন্দরবনের পর্যটন মৌসুম হওয়ায় বনে প্রবেশ বন্ধ থাকলে ট্যুর অপারেটর প্রতিষ্ঠানগুলো ক্ষতির সম্মুখীন হবে পাশাপাশি দেশও মোটা অঙ্কের রাজস্ব হারাবে। যার পরিপ্রেক্ষিতে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সুন্দরবনে পর্যটকদের প্রবেশ বন্ধ প্রত্যাহারের দাবি জানানো হয়। এই দাবির কারণে বনবিভাগ সুন্দরবনে পর্যটকদের প্রবেশের সব নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড