• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুমিল্লায় গাছ পড়ে শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত

  কুমিল্লা প্রতিনিধি

১১ নভেম্বর ২০১৯, ০৮:৫৯
কুমিল্লা
বারুর আলী হোসেন উচ্চ বিদ্যালয়ের পাকা টিনশেড ভবন বিধ্বস্ত

কুমিল্লায় ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেবীদ্বার বারুর আলী হোসেন উচ্চ বিদ্যালয়ের পাকা টিনশেড ভবন বিধ্বস্ত হয়েছে। স্কুল বন্ধ থাকায় কোনো প্রকার হতাহতের ঘটনা ঘটেনি। রবিবার (১০ নভেম্বর) বিকালে দেবীদ্বার উপজেলার জাফরগঞ্জ ইউনিয়নের বারুর গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, হঠাৎ বাতাস বৃদ্ধি পাওয়ায় বিশাল গাছটি স্কুল ভবনে হেলে পড়ে। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে দেখে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পাকা টিনশেড ভবনের তিনটি রুম ক্ষতিগ্রস্ত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছরিন আক্তার। এ ঘটনায় এলাকায় জুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এ দিকে বাংলাদেশে আঘাত হানার সময় কুমিল্লাতে তেমন প্রভাব ফেলেনি ঘূর্ণিঝড় বুলবুল। তবে এটি তার অবস্থান থেকে ক্রমান্বয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে কুমিল্লার দিকে এগিয়ে আসছে। কুমিল্লা আসা পর্যন্ত অনেকটা দুর্বল হয়ে যাবে বুলবুল। কোনো প্রকার ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই। প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বিকেল ৪টা থেকে কুমিল্লা নগরীসহ সকল উপজেলার ঝড়ো হাওয়া শুরু হয়েছে। তবে এর মাত্রা বেশি নয়। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়েছে।

কুমিল্লা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইসমাইল ভূঁইয়া জানান, রবিবার বিকালে কুমিল্লায় সর্ব্বোচ্চ প্রায় ৪৬ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া রেকর্ড করা হয়েছে। বুলবুলের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় কুমিল্লায় ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

গোপালগঞ্জ ও ঢাকার পাশ ঘেঁষে কুমিল্লা দিয়ে বুলবুল ঘূর্ণিঝড়টি অতিক্রম করতে পারে। যদি ঘূর্ণিঝড়টির শক্তি বিদ্যমান থাকে তাহলে তীব্র ঝড়ো হাওয়া ও ভারী বর্ষণ হবে। বর্তমান ঘূর্ণিঝড়টি স্থল নিম্নচাপ হিসেবে পরিণত হয়েছে।

তিনি আরও জানান, দুপুর থেকে কুমিল্লায় তার প্রভাব পড়েছে। কুমিল্লায় বৃষ্টির পরিমাণও বেড়েছে। বর্তমানে ২৬-২৭ কিলোমিটার গতিতে বাতাস বয়ে যাচ্ছে। ধীরে ধীরে বাতাসের গতিবেগ ৩০-৪০ কিলোমিটার অতিক্রম করতে পারে। বুলবুল অতিক্রম করলেও আজ ও আগামী দুইদিন বৃষ্টি ও আকাশ মেঘলা থাকবে। তবে ধীরে ধীরে স্বাভাবিক হবে। কুমিল্লার প্রতিটি উপজেলায় বৃষ্টি ও ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

টানা বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে কুমিল্লাবাসী। কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকার অলি-গলিসহ সড়কে পানি জমে কাদাপানিতে একাকার হয়ে গেছে। টানা তিন দিন ধরে থেমে থেমে, কখনো গুঁড়ি গুঁড়ি আবার কখনো হালকা বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে সরকারি ছুটির দিনেও বিভিন্ন প্রয়োজনে মানুষ রাস্তায় নেমেই ভোগান্তিতে পড়ে। কুমিল্লা নগরীর বেশি কিছু সড়কে সংস্কার কাজ চলমান থাকায় বৃষ্টির কারণে যানবাহন চলাচলে ভোগান্তির সৃষ্টি হয়েছে।

হিমেল বাতাসের সাথে বৃষ্টিতে নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। অন্যান্য ছুটির দিন বিভিন্ন শপিং মল ও মার্কেটে বিপুল সংখ্যক ক্রেতার সমাগম হলেও বিরূপ আবহাওয়ার কারণে ক্রেতাদের উপস্থিতি ছিল তুলনামূলক কম। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে অনেকেই ঘর থেকে বের হননি।

থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় নগরীর প্রধান সড়ক বিভিন্ন রাস্তাঘাট স্যাঁতস্যাঁতে ও কর্দমাক্ত হয়ে ওঠে। জীবিকার তাগিদে কিংবা ব্যক্তিগত কোনো কাজে যারা প্রস্তুতি নিয়ে ঘরের বাইরে বের হয়েছেন তারা স্বাচ্ছন্দ্যে পথ চলতে পারলেও ছাতা ছাড়া যারা বের হয়েছিলেন তারা পড়েন বিপাকে। অনেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভিজেই গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড