• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বোয়ালখালীতে একই স্থানে আ.লীগের দুগ্রুপের সম্মেলন

  বোয়ালখালী প্রতিনিধি, চট্টগ্রাম

১০ নভেম্বর ২০১৯, ২২:২৩
সম্মেলন উপলক্ষে দুই গ্রুপের ছাপানো পোস্টার
সম্মেলন উপলক্ষে দুই গ্রুপের ছাপানো পোস্টার (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপ একই স্থানে একই সময়ে পাল্টাপাল্টি সম্মেলন আহ্বান করেছে। দীর্ঘ ২২ বছর পর আগামী শুক্রবার (১৫ নভেম্বর) উপজেলা চত্বরে উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত সেই সম্মেলনকে ঘিরে সংঘর্ষের আশঙ্কা রয়েছে। 

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের দুই পক্ষে অবস্থান নিয়েছেন। ইতোমধ্যে উভয় পক্ষ সম্মেলনের তারিখ-সময় এবং স্থানসহ নির্ধারণ করে পোস্টার-ব্যানার ছাপিয়েছে।

এদিকে বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের পাল্টাপাল্টি সম্মেলনকে সামনে রেখে দুই পক্ষের পোস্টার-ব্যানার এবং পত্র-পত্রিকায় পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে দেখা গেছে, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের আর্শিবাদপুষ্ট উপজেলা কমিটির পক্ষ থেকে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক করা হয়েছে উপজেলা ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এস এম সেলিমকে আর যুগ্ম আহ্বায়ক করা হয়েছে রিদোয়ানুল হক টিপু ও শাহাদাত হোসেনকে।

এই কমিটির সম্মেলনের উদ্বোধন করবেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অপর দিকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কুয়েতের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম গ্রুপের উপজেলা কমিটির পক্ষ থেকে যে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে তাতে আহ্বায়ক করা হয়েছে মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক এস এন হাসান উদ্দিন ও আবদুল ওয়াদুদ। এই কমিটির সম্মেলনের উদ্বোধন করবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস এম. আবুল কালাম। প্রধান অতিথি থাকবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ ও বোয়ালখালী, বাঁশখালী, কর্ণফুলী, আনোয়ারা উপজেলার সম্মেলন নিয়ে বৃহস্পতিবার (৭ নভেম্বর) ঢাকায় দক্ষিণ সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে কেন্দ্রীয় নেতাদের (চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত) বৈঠক অনুষ্ঠিত হয়। 

জেলার সাধারণ সম্পাদক মফিজুর রহমান কেন্দ্রীয় নেতাদের জানান, বোয়ালখালী উপজেলায় আওয়ামী লীগের পাল্টাপাল্টি দুটি কমিটি। সম্মেলন প্রস্তুতি কমিটিও দুটি। 

এ সময় জেলার সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ কেন্দ্রীয় নেতাদের জানান, এটা আমার উপজেলা। আমি উভয়পক্ষের সঙ্গে আলাপ করে সম্মেলনের তারিখ নির্ধারণ করব।

কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর ওইদিন সন্ধ্যায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের আর্শিবাদপুষ্ট উপজেলা কমিটি এবং সম্মেলন প্রস্তুতি কমিটির পক্ষ থেকে সম্মেলনের সময়-স্থান ও অতিথি সহ একটি প্রেস বিজ্ঞপ্তি পত্রিকা অফিসে পাঠনো হয়। 

অপর পক্ষের সঙ্গে আলোচনা করে একটি সম্মেলন করা হবে বলে কেন্দ্রীয় নেতাদের কাছে প্রতিশ্রুতি দিলেও অপর পক্ষের কারো সঙ্গে আলাপ না করে সম্মেলনের সময়-স্থান ও অতিথি ঠিক করে সম্মেলনের চূড়ান্ত প্রস্তুতি নেওয়ায় এই জটিলতা তৈরি হয়েছে বলে জানান, ওই গ্রুপের সভাপতি মুক্তিযোদ্ধা কমান্ডার আহমদ হোসেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের ঢাকায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের মন্ত্রণালয়ের অফিসে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, মোছলেম উদ্দিন আহমেদ ও মফিজুর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন বলেন, আমরা জন্মের পর থেকে যাদের বোয়ালখালীতে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে দেখেছি- এ রকম প্রবীণ ও ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে জেলার সাধারণ সম্পাদকের অনুমোদন এবং স্বাক্ষরবিহীন ৯৩ সদস্যের একটি পূর্ণাঙ্গ কমিটি উপজেলায় ঘোষণা করেছেন। যেটা সম্পূর্ণভাবে সংগঠন বিরোধী ও বেআইনি। এই কমিটির সাধারণ সম্পাদক এস এম জহিরুল আলম জাহাঙ্গীর বর্তমানে আমেরিকা প্রবাসী। এ কারণে উপজেলার দীর্ঘ-আন্দোলন-সংগ্রামের ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা পাল্টা কমিটি গঠন করেছেন এবং সম্মেলনেরও তারিখ ঘোষণা করা হয়েছে। 

আবদুল কাদের সুজন জানান, উভয় পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের কথা থাকলেও সেটি করা হয়নি। এই কারণে প্রবীণ-ত্যাগী নেতাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। উভয় পক্ষ একই সময়ে একই স্থানে সম্মেলনের আয়োজন করায় সম্মেলনকে ঘিরে সংঘর্ষের আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি।


ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড