• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝিনাইদহে বুলবুলের প্রভাবে ক্ষতির মুখে ধান ও সবজি চাষিরা

  ঝিনাইদহ প্রতিনিধি

১০ নভেম্বর ২০১৯, ১৭:১৪
ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাসের নুয়ে পড়া ক্ষেতের ধান
ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাসের নুয়ে পড়া ক্ষেতের ধান (ছবি : দৈনিক অধিকার)

ঝিনাইদহে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ধান ও শীতকালীন সবজি চাষিরা। শনিবার (৯ নভেম্বর) দিবাগত রাতের ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাসে অধিকাংশ এলাকার ক্ষেতের ধান মাটিতে নুয়ে পড়েছে। 

অন্যদিকে লাউ, শিম, মুলা, ফুলকপিসহ অন্যান্য সবজি নষ্ট হওয়ার পাশাপাশি পচন ধরার আশঙ্কা দেখা দিয়েছে। তবে ঠিক কি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা জানাতে পারেনি কৃষি বিভাগ।

সদর উপজেলার লাউদিয়া এলাকার চাষি নফর আলী জানান, অধিকাংশ ধান পাকতে শুরু করেছে। ফলে বৃষ্টি ও বাতাসে ভারি হয়ে ক্ষেতের ধান সব পড়ে গেছে। এতে শীষ থেকে ধান ঝরে মাটিতে পড়ে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে পানিতে থেকে বিচালি (খড়) পচে যাওয়ার পাশাপাশি কলিয়েও অনেক ধান নষ্ট হবে। এতে আমাদের অনেক বড় ক্ষতি হয়ে যাবে।

বিষয়খালী এলাকার চাষি শরিফুল ইসলাম জানান, সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবেন যাদের ক্ষেতের ধান এখনো পাকেনি।

অন্যদিকে সবজি চাষিরা জানান, মৌসুমের শুরুতে এমন বৃষ্টির সঙ্গে বাতাসের ফলে মুলাসহ অন্যান্য সবজিতে ছাত্রকের আক্রমণে দাগ ধরে যাবে। এছাড়া পোকার আক্রমণে নষ্ট হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। এতে বাজারে এসব সবজির দাম না পেয়ে লোকসানের সম্মুখীন হতে হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম আব্দুর রউফ জানান, আমাদের জরিপ কার্য চলছে। যেহেতু অধিকাংশ এলাকার ধান পেকে গেছে, কয়েকদিন পরেই ঘরে উঠবে তাই ধানে তেমন কোনো ক্ষয়ক্ষতি হবে না। অল্প পরিমাণে সবজির ক্ষতি হতে পারে। তবে সেটি আমাদের জরিপকার্য শেষেই বলা যাবে যে কি পরিমাণ জমিতে ফসলের ক্ষতি হয়েছে।

চলতি মৌসুমে জেলায় আমন ধানের আবাদ হয়েছে প্রায় ১ লাখ সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে এবং শীতকালীন সবজির আবাদ হয়েছে প্রায় ৪শ হেক্টর জমিতে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড