• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাবিপদ সঙ্কেত, ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুত ঝালকাঠি

  ঝালকাঠি প্রতিনিধি

০৯ নভেম্বর ২০১৯, ১০:৪৯
আবহাওয়া
আবহাওয়া (ফাইল ছবি)

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলা ও ঝালকাঠিবাসীর জানমাল রক্ষার্থে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। শনিবার (৯ নভেম্বর) সকালে ঝালকাঠিসহ দক্ষিণাঞ্চলে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলছে আবহাওয়া অধিদপ্তর।

শনি ও রবিবার (৯ ও ১০ নভেম্বর) জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ ও ফায়ারসার্ভিস কর্মীসহ সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। একই সঙ্গে এদিনগুলোতে কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মো. জোহর আলী।

এছাড়াও যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে জেলার ৭৪টি সাইক্লোন শেল্টার, প্রাথমিক বিদ্যালয়, পাকা ভবন, মেডিকেল টিম ওষুধপত্র, শুকনো খাবার ও রেড ক্রিসেন্ট কর্মীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী কর্মীদের। শুক্রবার বিকাল ৫টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ প্রস্তুতির বিষয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, জেলায় ৭৪টি সাইক্লোন শেল্টার সেন্টার, স্কুল-কলেজ প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে এমন আশঙ্কায় জেলা প্রশাসকের কার্যালয়ের সব কর্মকর্তা-কর্মচারী, স্বাস্থ্য বিভাগ, ফায়ার সার্ভিস কর্মীদের ছুটি বন্ধ ঘোষণা করা হয়েছে। জান-মালের নিরাপত্তা রক্ষার্থে চাল এবং শুকনা খাবার প্রস্তুত রাখা হয়েছে। সাইক্লোন শেল্টার, পাকা শিক্ষা ভবন, মসজিদ, মন্দির খুলে আশ্রয় নেয়ার উপযোগী করতে এবং আবহাওয়ার গতিবিধি বুঝে যথাসময়ে মাইকিং ও প্রচার-প্রচারণা চালিয়ে জনসাধারণকে সতর্ক করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। তাৎক্ষণিক যোগাযোগের জন্য নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) নম্বর সচল থাকবে বলেও জানান তিনি।

অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ হাসান বলেন, দুর্যোগকালীন সময়ে দুষ্কৃতকারীরা যাতে কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে এজন্য পুলিশ সুপার কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) এবং ৯৯৯ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ রইল।

সিভিল সার্জন প্রতিনিধি ও স্বাস্থ্য কর্মকর্তা গৌতম কুমার দাস বলেন, জেলার ৩২টি ইউনিয়নে ৩২টি, ৪ উপজেলায় ৪টি এবং সদর হাসপাতালে ১টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। যাতে দুর্যোগকালীন এবং পরবর্তীতে চিকিৎসাসেবা দেওয়া যায়।

জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন পান্না বলেন, রেডক্রিসেন্টের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি রয়েছে। যথাসময়ে আমরা যথাযথ ব্যবস্থা নিতে পারব। যুব রেডক্রিসেন্টের মাধ্যমে জনসাধারণকে সচেতন করা হবে।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম ফরিদউদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর কাউন্সিলর তরুন কর্মকার, টেলিভিশন সাংবাদিক সমিতির সভাপতি হেমায়েত উদ্দীন হিমুসহ প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, রেড ক্রিসেন্ট কর্মী, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শুক্রবার দুপুর থেকে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি রাত থেকে মাঝারি ধরনের বৃষ্টিতে রূপ নেয়। আকাশ মেঘাচ্ছন্ন ও সেই সঙ্গে ভেজা বাতাসও বইছে। প্রতিকূল আবহাওয়ার কারণে ঝালকাঠির সুগন্ধা, বিষখালী ও হলতা নদীতে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। ঝালকাঠি লঞ্চ টার্মিনাল থেকে নদীর ওপারে নিয়ে নিরাপদ স্থানে নোঙর করে রাখা হয়েছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড