• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় মোকাবিলায় কক্সবাজারে যেসব প্রস্তুতি নেয়া হয়েছে

  কক্সবাজার প্রতিনিধি

০৮ নভেম্বর ২০১৯, ২২:০৭
ঘূর্ণিঝড় বুলবুল
ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় কক্সবাজরে জরুরি সভা ( ছবি : দৈনিক অধিকার )

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সৃষ্ট ক্ষয়-ক্ষতি এড়ানো ও জনদুর্ভোগ লাঘবের উদ্দেশ্যে কক্সবাজারে জেলা প্রশাসক কার্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা সম্পন্ন হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায় এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো.কামাল হোসেন।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক মো. শাজাহান আলী, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তারাসহ আরও অনেকে।

জরুরি সভায় ঘূর্ণিঝড় মোকাবিলায় কন্ট্রোল রুম চালুসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বাতিল করা হয়েছে।

সভায় জেলার সকল সাইক্লোন সেন্টার সমূহ খোলা রাখার জন্য ইউএনওদের নির্দেশনা প্রদান করা হয়। মহেশখালী ও কুতুবদিয়াসহ অন্যান্য উপজেলায় যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে পর্যাপ্ত যানবাহনসহ নৌকা ও স্পিডবোট প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পর্যাপ্ত শুকনা খাবার, নগদ অর্থ ও চালের ব্যবস্থা করা হয়েছে। প্রতি ইউনিয়নে চেয়ারম্যান ও ওয়ার্ডে মেম্বারদের নেতৃত্বে সিপিপি ভলান্টিয়ারসহ অন্যান্যদের রেস্কিউ টিম গঠনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। কমিউনিটি ক্লিনিক, উপজেলা হেলথ কমপ্লেক্স, অ্যাম্বুলেন্স ও ইমার্জেন্সি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

এ দিকে শুক্রবার রাতে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’- এর কারণে সম্ভাব্য দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বাতিল করা হয়েছে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড