• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদপুরের ডাকাতিয়া নদীতে আকস্মিক ভাঙন

  চাঁদপুর প্রতিনিধি

০৮ নভেম্বর ২০১৯, ১২:৩৭
চাঁদপুর
ভাঙন এলাকা থেকে গাছ কেটে নেওয়া হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

এখন বর্ষাকাল না হলেও হঠাৎ করেই চাঁদপুর শহরের দর্জিঘাট এলাকায় ডাকাতিয়া নদীর ভাঙন দেখা দিয়েছে। যার ফলে হুমকির মুখে রয়েছে প্রাথমিক বিদ্যালয়সহ অনেক বাড়ি-ঘর। ভাঙন রোধে স্থানীয়ভাবে ফেলা হচ্ছে মাটিভর্তি বস্তা।

এ দিকে ভাঙন এলাকায় যেসব পরিবারের বসত-ভিটা নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে, তাদের অনেকেই নিজ উদ্যোগে বাঁশের খুঁটি গেড়ে ভাঙন রোধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জানা যায়, চাঁদপুর পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডস্থ ৬২ নম্বর গুণরাজদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে পার্শ্ববর্তী দর্জি বাড়ি, বেপারী বাড়ির সামনে থাকা ডাকাতিয়া নদী পাড়ের অনেক জায়গা জুড়ে ভাঙন দেখা দিয়েছে। ওই দুই বাড়ির বেশকিছু পরিবারের বসতঘর ভাঙনের ঝুঁকিতে রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, দর্জিঘাট এলাকায় নদীর অপর প্রান্তে দেশ এনার্জি নামক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নদীর অংশবিশেষ ভরাট করে নির্মাণ করার ফলে গত কয়েক বছর ধরে অল্প অল্প করে ভাঙন দেখা দেয়। কারণ নদীর ওপারে থাকা চরের সাথে নদীর পাড় জুড়ে বালু ফেলে অনেকটা ভরাট করা হয়েছে এবং প্রায় সময়ই সেখানে বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে আসা জাহাজ, নোঙর করে রাখার কারণে নদীর জোয়ার-ভাটার স্রোত ও ঢেউ ভাঙন স্থানে গিয়ে আঘাত করে। তখনই ভাঙনের শুরু হয়।

তারা জানান, এক সময় ভাঙন এলাকার এপারে চর জেগে ছিল। কিন্তু গত কয়েক বছরের ভাঙনে সেই চরটিও এখন নদীতে বিলীন হয়ে গেছে। আর তার একমাত্র কারণ হচ্ছে দেশ এনার্জি বিদ্যুৎ কেন্দ্র।

চাঁদপুর পৌরসভার ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান দর্জি জানান, তিনি ভাঙনের বিষয়টি পৌর মেয়র আলহাজ নাছির উদ্দিন আহমেদকে জানান। পরে পৌর মেয়রের নির্দেশে সেখানে মাটির বস্তা ফেলা হয়।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড