• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ মাস পর শিশু সুমাইয়া ফিরল মায়ের কোলে

  লক্ষ্মীপুর প্রতিনিধি

০৭ নভেম্বর ২০১৯, ১৬:৪৩
শিশু সুমাইয়া
মায়ের কাছে শিশু সুমাইয়া (ছবি : দৈনিক অধিকার)

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় প্রায় ৫ মাস আগে অভাবের তাড়নায় বাড়ি থেকে বের হয়ে ভিক্ষা করতে হারিয়ে যায় শিশু সুমাইয়া (১০)। এরপর প্রায় ৫ মাস পর বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুরে জেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে শিশুটিকে তার মায়ের কাছে হস্তান্তর করা হয়। 

জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা মুহাম্মদ মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, পরিচয় না পাওয়ায় গত ২ নভেম্বর আদালতের নির্দেশে শিশুটিকে চাঁদপুরের বাবুরহাট সরকারি শিশু পরিবারে (বালিকা) পাঠানো হয়। ফেসবুকে খোঁজ পেয়ে তার মা এসে যোগাযোগ করেছে। পরে আদালতের বিচারক মোহাম্মদ আবদুল কাদেরের নির্দেশে সুমাইয়াকে তার মায়ের কাছে হস্তান্তর করা হয়। 

সুমাইয়া ভোলার জেলার দিনমজুর সজিবের মেয়ে। তবে শিশুটির বাবা অন্যত্র বিয়ে করে তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। পরে মা মারজাহানের সঙ্গে শিশুটি লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ এলাকায় নানা বাড়িতে থাকে।

আদালত ও পরিবার সূত্রে জানা যায়, সুমাইয়াসহ ৩ শিশু সন্তান নিয়ে অভাব-অনটনে হিমশিম খাচ্ছিল মা মারজাহান। তাই পড়ালেখারও সুযোগ পায়নি শিশু সুমাইয়া। ৫ মাস আগে সুমাইয়া নানার বাড়ি থেকে স্থানীয় শিশুদের সঙ্গে ভিক্ষা করতে বের হয়। কিন্তু সে মনভোলা হয়ে লক্ষ্মীপুর থেকে ঢাকায় চলে যায়। সেখানে কোতোয়ালী বারাকা শিশু সেন্টার নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন তাকে পথশিশু হিসেবে চিহ্নিত করে। সবশেষ গত ২ নভেম্বর ঢাকা থেকে শিশুটি লক্ষ্মীপুর চলে আসে। তখন শহরের ঝুমুর এলাকায় ট্রাফিক পুলিশ তাকে উদ্ধার করে সদর মডেল থানা হেফাজতে পাঠায়। পরে শিশুটিকে জেলা সমাজসেবা কার্যালয়ের সমন্বয়ে আদালতের মাধ্যমে চাঁদপুরের বাবুরহাট সরকারি শিশু পরিবারে (বালিকা) পাঠানো হয়।

সুমাইয়ার মা মারজাহান জানান, সুমাইয়া হারানোর পর মাইকিং করা হয়েছিল। তিন দিন আগে ফেসবুকে দেখতে পেয়ে স্থানীয় লোকজন আমাকে জানায়। পরে আমি সমাজসেবা অফিসে এসে যোগাযোগ করলে আদালতের মাধ্যমে সুমাইয়াকে ফিরে পাই।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড