• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশুলিয়ায় চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের অবস্থান ধর্মঘট

  ধামরাই প্রতিনিধি, ঢাকা

০৭ নভেম্বর ২০১৯, ১৬:১৯
সাভার
চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের অবস্থান ধর্মঘট (ছবি : দৈনিক অধিকার)

সাভারের আশুলিয়ায় ন্যায্য পাওনা ও চাকরিতে পুনর্বহালের দাবিতে অবস্থান ধর্মঘট করেছে মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেড কারখানার চাকরিচ্যুত শ্রমিকরা। এ সময় অবস্থানরত শ্রমিকরা শ্রমিক নেতার বিরুদ্ধে শ্রমিকদের টাকা ভাগবাটোয়ারার অভিযোগ করেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুরে আশুলিয়ার শিমুলতলা এলাকার মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেড কারখানার সামনে তারা এই অবস্থান ধর্মঘট পালন করেন।

চাকরিচ্যুত শ্রমিকরা জানান, বুধবার (৬ নভেম্বর) কোনো প্রকার নোটিশ ছাড়াই মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেডের ৬০ জন শ্রমিককে ছাটাই করে কারখানা কর্তৃপক্ষ। শ্রম আইন অনুযায়ী ছাটাইয়ের পূর্বে নোটিশ না দিয়েই ছাটাই করলে শ্রম আইনের ২৬ ধারায় পাওনাদি পরিশোধ করতে হয়। কিন্তু ন্যায্য পাওনাদি পরিশোধ না করে কিছু টাকা দিয়ে জোরপূর্বক ৩৮ জন শ্রমিকে বের করে দেওয়া হয়। বাকি ২২ জন শ্রমিক টাকা না নিয়ে চলে যায়। পরে আজ চাকরিতে পুনর্বহাল অথবা ২৬ ধারা অনুযায়ী পাওনাদি পরিশোধের দাবিতে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ করেছে শ্রমিকরা। 

ছাটাই হওয়া এক শ্রমিক জানান, ১১ বছর ধরে এই কারখানায় চাকরি করি। আমি এক লাখ টাকা পাওয়ার কথা থাকলেও মালিক পক্ষ ৬০ হাজার টাকা দেয় শ্রমিক নেতা ইসমাইল হোসেন ঠান্ডুর হাতে। কিন্তু ওই শ্রমিক নেতা ১০ হাজার টাকা রেখে দিয়ে আমাকে ৫০ হাজার টাকা দেয়। আমি অনেক কান্নাকাটি করলে ধমক দিয়ে আমাকে তাড়িয়ে দেন তিনি।

এ ব্যাপারে ইসমাইল হোসেন ঠান্ডু বলেন, টাকা ভাগবাটোয়ারার বিষয়টি আমি জানি না, তবে শ্রমিকদের যে টাকা দেওয়া হয়েছে তা শ্রম আইনের কোনো ধারার মধ্যে পরে না। যে টাকা দেওয়া হয়েছে তা বেআইনিভাবে দেওয়া হয়েছে বলে স্বীকার করেন তিনি। 

শ্রমিক নেতা জীবন বলেন, অযৌক্তিক শ্রমিক ছাটাই শ্রমিক ও শিল্পের জন্য শুভকর নয়। এটা দেশ, শ্রমিক এবং শিল্পের জন্য ক্ষতিকর। তিনি শ্রম আইন মেনে শ্রমিকদের ন্যায্য পাওনাদি পরিশোধ করার জন্য মালিকপক্ষের প্রতি আহ্বান জানান।

মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেড কারখানার ম্যানেজার খোকনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে মিটিংয়ে আছেন বলে বিষয়টি তিনি এড়িয়ে যান।  

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড