• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈশ্বরদীতে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে আ.লীগের কার্যক্রম

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

০৭ নভেম্বর ২০১৯, ১১:৩১
ঈশ্বরদী
ছবি : প্রতীকী

পাবনার ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয় ২০১৩ সালের জুনে। কমিটির মেয়াদকাল তিন বছর। পেরিয়ে গেছে ছয় বছরের বেশি সময়। পৌর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয় ২০১৪ সালের অক্টোবরে। এই কমিটির মেয়াদও পূর্ণ হয়ে অতিরিক্ত দুই বছর পার হতে চলেছে। একই অবস্থা কৃষক লীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের কমিটিরও।

আওয়ামী লীগের স্থানীয় একাধিক নেতা জানিয়েছেন, দীর্ঘদিন থেকে ঈশ্বরদীতে দলের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। কমিটিতে নাম অন্তর্ভুক্ত না হওয়া, পদ না পাওয়া নির্বাচনে নিয়ে মনোমালিন্যের পাশাপাশি এলাকায় একচ্ছত্র আধিপত্য ও ক্ষমতার ভাগাভাগি নিয়ে দলের একাধিক নেতার মধ্যে দ্বন্দ্ব-সংঘাত চলছে। এ কারণে নতুন নেতৃত্ব তৈরি ও কমিটি গঠন হচ্ছে না। অধিকাংশ কর্মী সংগঠনের চেয়ে একেকজন নেতার পেছনে বেশি সময় ব্যয় করছেন। কেন্দ্রের অনেক নেতা বিষয়গুলো জানলেও দ্বন্দ্ব-সংঘাত মেটেনি। ফলে দীর্ঘদিন কমিটি হচ্ছে না।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নায়েব আলী বিশ্বাস বলেন, নানা কারণে সঠিক সময়ে সম্মেলন করা হয়নি। কেন্দ্র থেকেও নতুন কমিটি গঠনের জন্য তাদের সেভাবে তাগিদ দেয়নি। তবে কারণ যাই হোক না কেন যথাসময়ে কমিটি হওয়া দরকার। এতে দলে সাংগঠনিক তৎপরতা বাড়বে। এই লক্ষ্যে দলের জ্যেষ্ঠ নেতারা সবাইকে নিয়ে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন।

ছয় বছর আগে ২০১৩ সালের ১১ জুন উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে আনিছুন্নবী বিশ্বাসকে সভাপতি ও মখলেছুর রহমান মিন্টুকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। আনিছুন্নবী বিশ্বাস মারা যাওয়ার পর বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি নায়েব আলী বিশ্বাস দল পরিচালনা করছেন। কমিটির মেয়াদ পার হয়েছে তিন বছর আগে। কিন্তু এখন পর্যন্ত সম্মেলন বা কমিটি গঠন করা হয়নি।

২০১৪ সালের অক্টোবরে আবুল কালাম আজাদ মিন্টুকে সভাপতি ও ইছাহক আলী মালিথাকে সাধারণ সম্পাদক করে দলের পৌর কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পর থেকে বিভিন্ন কারণে উপজেলা কমিটির সঙ্গে পৌর কমিটির দ্বন্দ্ব শুরু হয়। এসব দ্বন্দ্বের কারণে সাংগঠনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

পৌর কমিটির সাধারণ সম্পাদক ইছাহক আলী মালিথা বলেন, বিভিন্ন পারিপার্শ্বিক কারণে নতুন কমিটি হচ্ছে না। নতুন কমিটি না হওয়ায় নতুন নেতৃত্বও সৃষ্টি হচ্ছে না। এ অবস্থার অবসান হওয়া দরকার।

প্রায় ১৪ বছর আগে জাহাঙ্গীর আলমকে সভাপতি ও ইব্রাহিক হোসেনকে সাধারণ সম্পাদক করে জাতীয় শ্রমিক লীগের ঈশ্বরদী কমিটি গঠন করা হয়েছিল। তবে চলতি বছরের ৫ সেপ্টেম্বর শহরের স্টেশন রোডে অবস্থিত আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার আশঙ্কায় জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে দ্বিবার্ষিক সম্মেলন স্থগিত করা হয়। তাই এখন পুরোনো কমিটি দিয়ে চলছে কার্যক্রম।

কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক উজ্জ্বল সরদার বলেন, কমিটি গঠনের জন্য দলের জ্যৈষ্ঠ নেতাদের সঙ্গে যোগাযোগ চলছে।

স্বেচ্ছাসেবক লীগের একই অবস্থা। সার বছর আগে গঠন করা হয়েছিল উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবক লীগের কমিটি। দলের দুই-তিনজন নেতা ছাড়া সাংগঠনিক কাজে তেমন কাউকে দেখা যায় না। ঝিমিয়ে পড়েছে এই সহযোগী সংগঠনের সাংগঠনিক কার্যক্রম।

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম লিটন বলেন, ইতিমধ্যে পাবনা জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছে। নতুন জেলা কমিটি গঠনের পরপরই ঈশ্বরদীসহ দেশের অন্যান্য উপজেলার কমিটি গঠন করা হবে।

নতুন নেতৃত্ব না আসায় দীর্ঘদিন ধরে স্থবির কৃষক লীগের উপজেলা ও পৌর কমিটির কার্যক্রম। নিয়মিত সাংগঠনিক বা কর্মীসভা হয় না। নেতা-কর্মীরা কে কোথায় থাকেন তা-ও অনেকে জানেন না। কত সালে ওই দুটি কমিটি গঠন করা হয় দলের অনেক নেতা তা জানতে পারেননি।

আট বছর আগে গঠন করা হয়েছিল উপজেলা কৃষক লীগের কমিটি। কমিটির সভাপতি ইউসুফ আলী ঘন্টু মালিথা অসুস্থ। সাধারণ সম্পাদক ফজলুর রহমান মালিথাও অসুস্থ।

ফজলুর রহমান মুঠোফোনে জানান, জেলা থেকে সম্মেলন ও নতুন কমিটি করার জন্য বারবার তাগিদ দেওয়া হচ্ছে। কিন্তু কেন যেন সম্মেলন করা নিয়ে দলের নেতা-কর্মীদের আগ্রহ নেই। তবে তিনি চেষ্টা করছেন যাতে নতুন কমিটি গঠন করা যায়।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড