• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুল চিকিৎসায় গর্ভের সন্তান হত্যার অভিযোগ, তদন্ত কমিটি গঠন

  শেরপুর প্রতিনিধি

০৫ নভেম্বর ২০১৯, ২২:৩৮
নিহত
নিহত নবজাতক (ছবি : দৈনিক অধিকার)

শেরপুর জেলা সদরের ইউনাইটেড হাসপাতালে ভুল চিকিৎসায় গর্ভের সন্তান মেরে ফেলার অভিযোগ উঠেছে।

সোমবার (৪ নভেম্বর) রাত সাড়ে ১০টার দিকে ইউনাইটেড হাসপাতালে এ ঘটনা ঘটে। ঘটনার পরে অস্ত্রোপচারকৃত প্রসূতির চিকিৎসা না দিয়ে ওই হাসপাতালে কর্মরত চিকিৎসক ও নার্স কৌশলে পালিয়ে যায়।

ঘটনার ধারাবাহিকতায় মঙ্গলবার (৫ নভেম্বর) তদন্ত করতে তিন সদস্যের কমিটি গঠন করে ৫ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন জেলার সিভিল সার্জন। প্রাইভেট ওই হাসপাতালের আইনগত বৈধতা আছে কিনা সেটিও পরীক্ষা করে দ্রুত রিপোর্ট প্রদান করতে নির্দেশ দেওয়া হয়।

তদন্ত কমিটির প্রধান হলেন- হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ ডা. লুৎফর রহমান এবং দুইজন সদস্য হলেন- সার্জারি বিশেষজ্ঞ ডা. আব্দুল করিম ও শিশু বিশেষজ্ঞ ডা. আসাদুজ্জামান।

প্রসূতির স্বজনরা জানান, শেরপুর জেলা শহরের খোয়ার পাড় মহল্লার শাহিনুর রহমান পনিরের স্ত্রী তানিয়া (২২) সন্তানসম্ভবা হওয়ার পর থেকেই শহরের ইউনাইটেড হাসপাতালের চিকিৎসক ডা. হাসিনাতুল ফেরদৌস লোপার তত্ত্বাবধানে ছিলেন। সোমবার সকালে পনিরের স্ত্রী তানিয়া ডায়রিয়ায় আক্রান্ত হলে তাকে শেরপুর জেলা হাসপাতালে ভর্তি করা হয়। এ সময় প্রসূতির ব্যক্তিগত চিকিৎসক ডা. হাসিনাতুল ফেরদৌস লোপার কাছে পরামর্শ চাইতে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলে চিকিৎসকের স্বামী মিলন ফোন ধরে বিভিন্ন ওষুধ খাওয়ানোর পরামর্শ দেন। এক পর্যায়ে তার মালিকানাধীন ইউনাইটেড হাসপাতালে ভর্তি হওয়ার জন্য বললে সন্ধ্যায় ওই রোগীকে ভর্তি করে। পরে রোগীকে রাত সাড়ে ১০টার দিকে মিলনের ছোট ভাইয়ের স্ত্রী ডা. মুসলিমা আক্তার মৌসুমী অস্ত্রোপচার করলে প্রসূতির গর্ভের সন্তান মারা যায়।

জানা গেছে, মারা যাওয়া ওই শিশুর শরীরের বিভিন্ন স্থানে কাটা ছেড়ার দাগ আছে। প্রসূতির নিয়মিত ডাক্তার লোপাকে দিয়ে সিজার করানোর কথা থাকলেও হাসপাতাল কর্তৃপক্ষ তাদের মন মতো ডাক্তার দিয়ে সিজার করান। এ দিকে সন্তান মারা যাওয়ার পর প্রসূতির স্বজনরা বিশৃঙ্খলা শুরু করলে কৌশলে হাসপাতালের সকল নার্স ও চিকিৎসকরা পালিয় যায়। চিকিৎসার অভাবে অস্ত্রোপচার করা তানিয়ার অবস্থা খারাপের দিকে গেলে তানিয়ার স্বজনরা তাকে অন্য হাসপাতালে চিকিৎসা করাতে নিয়ে যান।

প্রসূতির ভাসুর হাসিনুর রহমান লিটন বলেন, অভিযুক্ত তিনজন ও অপর আরও পাঁচজনকে আসামি করে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

শেরপুর সদর থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, নিহত ওই শিশুর ময়না তদন্ত সম্পন্ন হয়েছে ও মাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মামলা দিলেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা সিভিল সার্জন ডা. আবুল কালাম মো. আনোয়ারুল রউফ বলেন, তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্ট পেলেই ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড