• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনুমোদনের তিন বছরেও চূড়ান্ত হয়নি নৌ-টার্মিনালের নকশা

  চাঁদপুর প্রতিনিধি

০৫ নভেম্বর ২০১৯, ১২:৩২
চাঁদপুর
নৌ-টার্মিনাল (ছবি : দৈনিক অধিকার)

চাঁদপুরে আধুনিক নৌ-টার্মিনাল নির্মাণ প্রকল্প ২০১৬ সালের ১০ নভেম্বর একনেকে অনুমোদন পেলেও টেন্ডার প্রক্রিয়া এখনো শুরু হয়নি। শুধু তাই নয়, এখনো কনসালটেন্ট ডিজাইন তথা নকশাও চূড়ান্ত করতে পারেনি।

তবে আগামী বছরের জানুয়ারির দিকে কনসালটেন্ট ডিজাইন বিআইডবিস্নউটিএর কাছে জমা দেওয়ার কথা রয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। যদি তাই হয়, তারপরই টেন্ডারের মাধ্যমে কাজ শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অথচ তড়িঘড়ি করে ২০১৮ সালের ৪ নভেম্বর নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান নৌ-টার্মিনালের ভিত্তিপ্রস্তর স্থাপন করে গেছেন। এখন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে বিভিন্ন মহলে।

জানা যায়, দুইশ বছর আগে ডাকাতিয়া ও মেঘনা নদীর তীরে চাঁদপুর নদী বন্দর স্থাপিত হয়। ব্রিটিশ শাসন আমলে আইজি এন্ড আরসিন কোম্পানি ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে স্টিমার ঘাট এবং রেলওয়ে স্টেশন প্রতিষ্ঠা করে চাঁদপুর নৌ-বন্দরের কার্যক্রমকে আরও গতিশীল করে। তখন অবিভক্ত বাংলার সাথে আসাম-বেঙ্গল রেলওয়ের সরাসরি যোগাযোগ ব্যবস্থা এ নদী বন্দরকে ঘিরেই গড়ে ওঠে।

এরপর ২০০০ সালে হঠাৎ নদী ভাঙনে বিলীন হয়ে যায় চাঁদপুর নৌ-টার্মিনাল। দীর্ঘ বছর পেরিয়ে গেলেও আজও ঐতিহ্যবাহী নদী বন্দর চাঁদপুরে একটি স্থায়ী নৌ-টার্মিনাল নির্মাণ সম্ভব হয়ে ওঠেনি। ওই সময় থেকে চাঁদপুর শহরের মাদ্রাসা রোডে ২.৪৮ একর জমির ওপর অস্থায়ী নৌ-টার্মিনাল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে নৌ-টার্মিনালটির কার্যক্রম। কয়েক বছর পূর্বে এ টিকে স্থায়ী হিসেবে ঘোষণা করা হয়।

চাঁদপুর বন্দর কর্মকর্তা আবদুর রাজ্জাক জানান ওই জমির সাথে আরও দেড় একর বাড়িয়ে প্রায় ৪ একর জমির ওপর দ্বিতল ভবনের নতুন লঞ্চঘাট নির্মাণ করা হবে। আগামী দুই-তিন মাসের মধ্যে কাজ শুরু হবে বলে তিনি জানান।

আধুনিক নৌ-টার্মিনাল নির্মাণ প্রকল্প পরিচালক ফরহাদুজ্জামান জানান, প্রায় দুই বছর গবেষণার পর ২০২০ সালের ফেব্রুয়ারির দিকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে। তারপর টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু হবে। আগামী ২০২২ সালের মধ্যে কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

প্রাথমিক অবস্থায় ২.৪৮ একর জায়গায় ৫০ কোটি ২৪ লাখ টাকায় তৈরি হবে আধুনিক নৌ-টার্মিনাল ভবনটি। কাজ চলাকালে আরও যে ভূমি লাগবে তা একোয়ার করা হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড