• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে শীতের আগমন

  পঞ্চগড় প্রতিনিধি

০৪ নভেম্বর ২০১৯, ১২:২৬
শীত
শীতের শুরুতে ঘাসের ডগায় শিশির কণা (ছবি : দৈনিক অধিকার)

উত্তরের হিমালয় সংলগ্ন সীমান্ত জেলা পঞ্চগড়ে হিমেল বাতাস আর হালকা কুয়াশা নিয়ে এবার শীতের আগমন হয়েছে। হেমন্তেই শীতের পূর্বাভাস পাওয়া যায়। আর হেমন্তের রাতে দেখা মেলে কুয়াশার। তবে দিনে রোদের দেখা মিললেও বিকাল থেকে শুরু হয় হিমেল হাওয়ার স্পর্শ। বাংলা বর্ষপঞ্জিতে কার্তিকের পর অগ্রহায়ণ পেরিয়ে পৌষ-মাঘ শীতকাল ধরা হলেও এবার কার্তিকেই শীত আসতে শুরু করেছে।

এই সময়ে ধানগাছে কুয়াশার আঁচল সরিয়ে শিশিরবিন্দু মুক্তো দানার মতো দ্যুতি ছড়াতে শুরু করেছে ভোরের নরম রোদে। দেশের উত্তরাঞ্চলে শীত অনুভূত হচ্ছে গত মাস থেকে। মধ্যাঞ্চলেও শীতের মাত্রা নগণ্য। তবে বেশকিছু দিন ধরে শীতের অনুভূতি পাচ্ছেন পঞ্চগড়বাসী। এর মধ্যে অনেকেই আলমিরা থেকে শীতবস্ত্র বের করে রোদে মেলে দিচ্ছেন। গায়েও চাপিয়েছেন কেউ কেউ। শীতকে বরণ করার এক নতুন প্রস্তুতি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের অফিস সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রহিদুল হক দৈনিক অধিকারকে বলেন, সোমবার (৪ নভেম্বর) সকালে সারা দেশের মধ্যে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। সবে মাত্র শুরু হয়েছে শীত। তবে দিন দিন রাতের তাপমাত্রা আরও কমে আসতে শুরু করবে।

পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রধান গোলাম কিবরিয়া মুকুল দৈনিক অধিকারকে বলেন, হিমালয় সংলগ্ন পঞ্চগড়ে বাতাসের তাপমাত্রা দিন দিন কমে যাচ্ছে। তাপমাত্রা কমে যাওয়ার কারণে শীত নামছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ায় প্রকৃতি বিরূপ হয়ে যাচ্ছে। এ কারণে অসময়ে শীত কিংবা গরম পড়ছে। শীত মৌসুম আসতে আরও দেরি। কিন্তু রাতে শীত অনুভূত হচ্ছে। সকালে পাতায় শিশির কণা দেখা যাচ্ছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড