• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিভি তৈরিতে সঠিক টেমপ্লেট নির্বাচন করছেন তো?

০২ জানুয়ারি ২০২০, ১৫:৪৮
টেমপ্লেট
টেমপ্লেট (ছবি : সম্পাদিত)

চাকরিক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে পূর্ণ জীবনবৃত্তান্ত বা বায়োডাটা তৈরি করা। নিয়োগকারীরা কিন্তু সর্বপ্রথম আপনার বায়োডাটা দেখেই আপনার আবেদনটি গ্রহণ করবে। এ ক্ষেত্রে প্রথম দর্শনেই যদি বায়োডাটাটি নিয়োগকর্তার নজর কাড়তে সক্ষম হয়, তাহলে আবেদনটি বাতিলের কোনো সম্ভাবনাই থাকে না।

বায়োডাটা তৈরির ক্ষেত্রে বিভিন্ন বিষয় খেয়াল রাখতে হবে। এর জন্য একটি উপযুক্ত টেমপ্লেট নির্বাচন করা হচ্ছে প্রথম কাজ। ভিন্ন ভিন্ন আবেদনের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন টেমপ্লেট নির্বাচন করা উচিত। কারণ একেক কোম্পানির চাহিদা একেক রকম। যেমন- আপনি যদি কোনো বড় করপোরেট অফিসে আবেদন করতে চান, তখন আপনার বায়োডাটাটি খুব বেশি চাকচিক্যপূর্ণ না হয়ে সাধারণ হলেই ভালো হবে। আবার যদি কোনো সৃজনশীল কাজের জন্য আবেদন করতে চান, তখন সাধারণ না হয়ে কিছুটা সৃজনশীল টেমপ্লেট হলে উত্তম হবে।

বায়োডাটা তৈরির জন্য টেমপ্লেটের রং, ডিজাইন এবং গ্রাফিক্স ডিজাইনেরও একটি বড় ভূমিকা আছে। যদি টেমপ্লেট আরও সৃজনশীল করতে চান তাহলে টেমপ্লেটে গ্রাফিক্স ব্যবহার করতে পারেন। তবে এর আগে বিস্তারিতভাবে বিভিন্ন ধরনের টেমপ্লেট সম্বন্ধে জেনে নিন।

আমরা যদি ইন্টারনেটে টেমপ্লেট সার্চ করি, তাহলে নানা রকমের টেমপ্লেট পাব। কিন্তু আমাদের মনে রাখতে হবে টেমপ্লেট মূলত ৪ ধরনের। এগুলো হচ্ছে-

ঐতিহ্যগত টেমপ্লেট

বড় কোনো করপোরেট অফিসে আবেদনের ক্ষেত্রে ঐতিহ্যগত টেমপ্লেট ব্যবহার করা হয়। এই টেমপ্লেটে কোনো রঙ বা ডিজাইন ব্যবহার করা না হলেও তথ্যগুলো সুন্দর ও পরিষ্কারভাবে উপস্থাপন করা হয়।

এক কথায় বলা যায়, মূলত প্রার্থীর দক্ষতা ও যোগ্যতা উপস্থাপন করার জন্য এই টেমপ্লেট ব্যবহার করা হয়।

সৃজনশীল টেমপ্লেট

সৃজনশীল কোনো চাকরিতে আবেদনের ক্ষেত্রে সৃজনশীল টেমপ্লেট ব্যবহার করা সবচেয়ে উত্তম। যেমন- গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আবেদন করতে চাইলে, আপনার বায়োডাটায় গ্রাফিক্স ব্যবহার করে আপনার সৃজনশীলতা প্রদর্শন করতে পারবেন।

তবে সৃজনশীলতা প্রদর্শন করতে গিয়ে বায়োডাটার মূল বিষয়বস্তু, ব্যক্তিগত তথ্য উপস্থাপন করতে ভুলে যাবেন না। তাছাড়া কোম্পানি সম্পর্কে একটু ভালোভাবে জেনে নিবেন যে, সেখানে কেমন সৃজনশীলতা পছন্দ করে।

আধুনিক টেমপ্লেট

বর্তমানে যে কোনো চাকরির আবেদনে ব্যবহার উপযোগী ও আদর্শ টেমপ্লেট হলো আধুনিক টেমপ্লেট। এই টেমপ্লেট দেখতে অনেকটা ঐতিহ্যগত টেমপ্লেটের মতোই। তবে এদের মধ্যে পার্থক্য হচ্ছে ঐতিহ্যগত টেমপ্লেটে কোনো রঙ ও ডিজাইন ব্যবহার করা হয় না, কিন্তু আধুনিক টেমপ্লেটে বিশেষ রং ও ডিজাইন ব্যবহার করা হয়।

কিছুটা সৃজনশীলতার সঙ্গে প্রার্থীর দক্ষতা ও যোগ্যতা উপস্থাপন করার জন্য এই টেমপ্লেট অতুলনীয়। ঐতিহ্যগত টেমপ্লেটের মতোই এই টেমপ্লেট পেশাদার এবং স্মার্ট।

শ্রীহীন টেমপ্লেট

অধিকাংশ ক্ষেত্রেই মানুষের বায়োডাটা টেমপ্লেটে লেখার ফরমেট, সঠিক রঙের সমন্বয় ও তথ্যের কোনো সমন্বয় থাকে না। এই ধরনের টেমপ্লেটকে শ্রীহীন টেমপ্লেট বলা হয়।

এ ধরনের টেমপ্লেট নির্বাচন করার আগে মাথায় রাখুন, বায়োডাটাটি আবেদনের সঙ্গে সমন্বয় রক্ষা করে কি না। যদি সমন্বয় রক্ষা করে তাহলে বায়োডাটা দেখেই নিয়োগকর্তা আপনাকে প্রাথমিকভাবে নির্বাচন করবে।

এখন আপনি ভেবে দেখুন, এই চারটি ফরমেটের মধ্য থেকে কোন টেমপ্লেটটি আপনার আবেদনের জন্য উপযুক্ত।

ওডি/এওয়াইআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড