• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারও ৫ হাজার সরকারি নিয়োগ আসছে

  ক্যারিয়ার ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৬
বাংলাদেশ ব্যাংক

চলতি বছরের মার্চ ও এপ্রিল মাসে সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সিনিয়র কর্মকর্তা, কর্মকর্তা ও কর্মকর্তা ক্যাশ পদে জনবল নিয়োগের চাহিদাপত্র পাওয়ার পর ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় আবারও ৫ হাজার শূন্য পদে নিয়োগ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। 

পূর্বে ২০১৭ সালে এ সকল ব্যাংকে প্রায় ৭ হাজারের বেশি প্রার্থী চূড়ান্ত সুপারিশ পেয়েছেন এবং খুব শিগগিরই তারা চাকরিতে যোগদান করবেন। অন্য দিকে ২০১৮ সালে ৪ হাজারের বেশি প্রার্থী চূড়ান্ত সুপারিশপ্রাপ্ত হয়েছে, কিন্ত এখনো নিয়োগ প্রক্রিয়া শেষ হয়নি। 

সূত্রমতে জানা যায়, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, বেসিক ব্যাংক, বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক এবং ২টি সরকারি আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি)-এর নিয়োগ বিজ্ঞপ্তির প্রকাশ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করা যাচ্ছে, এই নিয়োগ বিজ্ঞপ্তি খুব দ্রুতই প্রকাশিত হবে। নিয়োগ পরীক্ষার ৩ ধাপ-নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই চাকরির জন্য সুপারিশপ্রাপ্ত হবেন। এর জন্য অন্তত ২ বছরের মতো সময় লাগবে। 

আগে সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে আবেদনের কোনো ফি ছিল না। কিন্তু এবার থেকে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে ২০০ টাকা করে আবেদন ফি নেওয়া হবে। 

আবেদন ফি সম্পর্কে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, বিনা মূল্যে আবেদনের সুযোগ থাকায় পরীক্ষায় অংশগ্রহণের অনিচ্ছা সত্ত্বেও অনেকেই আবেদন করে। সকল আবেদনের বিপরীতেই নিয়োগ প্রক্রিয়ার সমস্ত খরচ কর্তৃপক্ষকে বহন করছে। অথচ কোনো কোনো পরীক্ষায় আবেদনকারীদের এক-তৃতীয়াংশও পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হচ্ছে না। এর ফলে বিপুল পরিমাণ অর্থের অপচয় হচ্ছে। মূলত এই অপচয় রোধের জন্যই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

সিদ্ধান্ত অনুযায়ী, ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মাধ্যমে এই ফি নেওয়া হবে। ডাচ বাংলা ব্যাংকের সাথে চুক্তির পরেই সকল ব্যাংকের পৃথক চাহিদাপত্র একত্র করে সমমানের পদে নিয়োগ দিতে একসঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

ওডি/এওয়াই আর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড