• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যাংক আবেদনে আবারও ফি সংযোজনের সিদ্ধান্ত

  ক্যারিয়ার ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১০:১৯
ব্যাংকার্স সিলেকশন কমিটি

সরকারি ১২টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানের প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ফি বিহীন আবেদনের ব্যবস্থা তুলে দিয়ে ফি আরোপ করার সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনার পর ২০১৬ সালে ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন করা এবং চাকরি প্রত্যাশীদের মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে পরিচালিত ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় (বিএসসিএস) ফি বিহীন আবেদনের ব্যবস্থা গ্রহণ করে। এই নিয়োগ প্রক্রিয়ায় অর্ধেক খরচ বহন করে বাংলাদেশ ব্যাংক এবং বাকি অর্ধেক খরচ বহন করে সংশ্লিষ্ট ব্যাংক। কিন্তু এখন আবারও আবেদন ফি সংযুক্ত করা হচ্ছে।

আবেদন ফি সংযোজনের সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাইলে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ে দায়িত্ব পালনরত বাংলাদেশ ব্যাংকের ডিজিএম আরিফ হোসেন খান জানান, চাকরিপ্রত্যাশীদের জীবন সহজ করার লক্ষ্যে সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে আবেদনের ক্ষেত্রে আবেদন ফি বাতিল করা হয়েছিল। কিন্তু বিনা মূল্যে আবেদনের সুযোগ থাকায় পরীক্ষায় অংশগ্রহণের অনিচ্ছা সত্ত্বেও অনেকেই আবেদন করে। সকল আবেদনের বিপরীতেই নিয়োগ প্রক্রিয়ার সমস্ত খরচ কর্তৃপক্ষকে বহন করছে। অথচ কোনো কোনো পরীক্ষায় আবেদনকারীদের এক-তৃতীয়াংশও পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হচ্ছে না। এর ফলে বিপুল পরিমাণ অর্থের অপচয় হচ্ছে।

তিনি আরও বলেন, নিয়োগ প্রক্রিয়ায় সত্যিকার আগ্রহী প্রার্থীদের বাছাই করার উদ্দেশ্যে ও অবাঞ্চিত ব্যয় বন্ধের জন্য সকলের সাথে আলোচনা করে আবেদন ফি ধার্য করা হয়েছে। এখন থেকে সরকারি ১২টি ব্যাংকসহ দুটি আর্থিক প্রতিষ্ঠানে আবেদন করার জন্য ২০০ টাকা করে আবেদন ফি দিতে হবে।

এ সম্পর্কে সচিবালয় সূত্র হতে জানা যায়, ব্যাংকার্স সিলেকশন কমিটি প্রতিটি নিয়োগ আবেদনে ফি সংযুক্তের সিদ্ধান্ত নিলেও কীভাবে এই ফি সংগ্রহ করা হবে, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারে নি। ব্যাংকে জনবলের চাহিদা থাকা সত্ত্বেও ফি সংক্রান্ত জটিলতার কারণে সিনিয়র অফিসার, অফিসার ও ক্যাশ অফিসার পদে তিন থেকে চারটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রস্তুত থাকার পরও প্রকাশ করা হচ্ছে না।

ব্যাংকার্স সিলেকশন কমিটির এমন সিদ্ধান্ত গ্রহণে চাকরিপ্রত্যাশীদের নিকট অশেষ ভোগান্তির মতো মনে হচ্ছে। পড়াশোনা শেষ করে বেকার জীবন-যাপনে এমনেই তারা নানামুখী সমস্যার মধ্যে পড়ে। যেখানে নিজের চলার খরচ জোগাতেই হিমশিম খেতে হয়, সেখানে চাকরির আবেদন ফি দেওয়া কষ্টদায়ক ও ভোগান্তির ব্যাপারই বটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড