• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিছিয়ে গেছে ৪১তম বিসিএস প্রিলিমিনারি

  ক্যারিয়ার ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৫
৪১তম বিসিএস
৪১তম বিসিএস (ছবি : সম্পাদিত)

সরকারী কর্ম কমিশন (পিএসসি) গত বছরের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞপ্তি প্রকাশের পর চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলে এবং শেষ সময় পর্যন্ত মোট ৪ লাখ ৭৫ হাজার প্রার্থী এতে আবেদন করে।

৪১তম বিজ্ঞপ্তি অনুসারে চলতি বছরের মার্চ মাসে প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের কাছে পরীক্ষার সঠিক তারিখ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যে ৩৭তম ও ৩৯তম বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশেরও চেষ্টা চলছে। এ দিকে মার্চ মাসের প্রথমদিকে ৪০তম বিসিএসের ঐচ্ছিক লিখিত পরীক্ষা নেওয়া হবে। তাই ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এপ্রিল মাসে গ্রহণের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, পিএসসি স্বচ্ছতা, সততা এবং দ্রুততার সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে। সর্বোচ্চ মেধাবীদের নিয়োগ দিতে সক্ষম হচ্ছে। এছাড়া পরীক্ষার্থীদের কথা চিন্তা করে প্রতিবছর একটি করে বিসিএস শেষ করা হচ্ছে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪১তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ ৯১৫ জন নিয়োগ দেওয়া হবে। এদের মধ্যে প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষায় প্রভাষক ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। পররাষ্ট্রে ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহা হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী নিবন্ধক ৮ জন, পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন, সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন, পশুসম্পদে ৭৬ জন, বিসিএস মৎস্যতে ১৫ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন নিয়োগ দেওয়া হবে।

আরও পড়ুন : ৮ পদে নিয়োগ দেবে কর কমিশনারের কার্যালয়

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, স্থানীয় সরকার বিভাগে জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) পদে ১৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

এছাড়া প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। পাশাপাশি পুলিশে ১০০ জন, স্বাস্থ্যতে সহকারী সার্জন পদে ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে ৩০ জন নিয়ে মোট ২ হাজার ১৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড