• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কয়েকটি পুঁজিবিহীন অনলাইন ব্যবসার ধারণা

১০ মে ২০১৯, ১৪:৩৮
ফ্রিল্যান্সিং

দিন বদলের সাথে সাথে আমরা সকলেই অনলাইনের প্রতি আসক্ত হয়ে পড়ছি। ঘন্টার পর ঘন্টা আমরা অবলীলায় সময় পার করে দিচ্ছি অনলাইনে। কিন্তু এই অনলাইনকে সময় নস্টের মাধ্যম না করে, আয়ের মাধ্যম করা যায় খুব সহজে। কোনো প্রকার পুঁজি ছাড়াই কম্পিউটার ও ইন্টারনেটের সাহায্যে ব্যবসা করা যায়। চলুন জেনে নেই এমন কিছু ব্যবসার কথা- 

 

ফ্রিলান্সিং 

১৯৯৮ সালের দিকে অনলাইনে একটি মার্কেটপ্লেস খোলার মাধ্যমে ফ্রিলান্সিং এর শুরু। এখানে ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সার নামে দুইটি পক্ষ থাকে। ক্লায়েন্ট ফ্রিল্যান্সারকে বিভিন্ন কাজ দিয়ে থাকেন, যা তাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হয়। ক্লায়েন্টকে কাজ সম্পন্ন করে দিলেই ফিল্যান্সার তার প্রাপ্য অর্থ ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে পেয়ে যান।এখানে নেই কাজের বাধা-ধরা সময়। আরও প্রয়োজন হয় না কোনো পুঁজির। মার্কেটপ্লেসে একটি অ্যাকাউন্ট থাকলেই নিজের যোগ্যতা অনুযায়ী কাজ করে স্বনির্ভর হওয়া যায়। মার্কেটপ্লেসগুলোর মধ্যে oDesk.com, freelancer.com, upwork.com উল্লেখযোগ্য। 
 

কভার লেটার লিখা 

চাকরিতে আবেদন করার জন্য আমরা অনেকেই সঠিকভাবে কভার লেটার লিখতে জানি না। শিক্ষিত হয়েও কভার লেটার লিখতে না পারার ব্যাপারটি আশ্চর্যজনক হলেও সত্যি। একটি সুন্দর গ্রহণযোগ্য আবেদনপত্র বা কভার লেটারই পারে অন্যদের সাথে পার্থক্য গড়ে দিতে। তাই লিংকডইন বা সোস্যাল সাইটগুলোতে সহজেই ক্লাইন্ট খুঁজে পাবেন।

 

এসইও কনসালটেন্ট 

ইন্টারনেটের এই যুগে আমরা সকলেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও সম্পর্কে অবগত। যে কোনো তথ্য খুঁজে পেতে আমরা গুগলে সার্চ করি। তখন গুগল তার ঐ তথ্য সমৃদ্ধ কয়েকটি পৃষ্ঠা প্রদর্শন করে। যে ওয়েবসাইটটি প্রথমে আসে, সেটিই মূলত আমরা দেখে থাকি। নিজের ওয়েবসাইটকে গুগল সার্চে প্রথমে আনার জন্য যে প্রক্রিয়া অবলম্বন করা হয়, সেটিই এসইও। ওয়েবসাইট প্রথমে প্রদর্শন করলে ভিজিটর বৃদ্ধির সাথে সাথে আয়ও বৃদ্ধি পায়। কোনো প্রতিষ্ঠানে যদি এই বিষয়ে চাকরি না পান, তাহলে ঘরে বসেই অনলাইনে এসইও সম্পর্কে পরামর্শ দিয়ে আয় করতে পারেন। বিভিন্ন ফ্রিল্যান্সার সাইটে এ কাজগুলো থাকে। সাইটে না পেলে সোজা গুগলে সার্চ করুন। 

 

ওয়েব ডিজাইন 

বর্তমানে আলোচনার শীর্ষে রয়েছে ওয়েব ডিজাইন। বড় থেকে ছোট সকল প্রতিষ্ঠানই মনে করেন অনলাইনে নিজস্ব একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন। ফিল্যান্সিং সাইটগুলোতে ওয়েব ডিজাইন করার জন্য অনেক কাজ আছে। এছাড়াও নিজে একটি ফেসবুক পেজ তৈরি করে, তার মাধ্যমেও বিনা পুঁজিতে এই ব্যবসা শুরু করতে পারেন। 
 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড