• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ডিজিটালাইজেশন’ কর্মসংস্থান বাড়িয়েছে বাংলাদেশে  

  আফসানা রিয়া

১৬ আগস্ট ২০১৮, ১৪:২৫

সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে মহাজোট সরকারের ডিজিটালাইজেশনের ঢেউ লেগেছে। সরকারি বিভিন্ন বিভাগের টেন্ডার থেকে শুরু করে বিদেশে শ্রমিক প্রেরণ পর্যন্ত প্রায় সব ক্ষেত্রেই ডিজিটালাইজেশনের ছোঁয়া দেখতে পাওয়া যায়। সাধারণ জনগণ বিভিন্নভাবে এর সুফল ভোগ করছে। ডিজিটালাইজেশন জীবনকে সহজ করার সাথে সাথে সৃষ্টি করেছে কর্মের সুযোগ।

ডিজিটালাইজেশনের মাধ্যমে বর্তমানে প্রায় ৪ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। কিন্তু একসময় ১ লাখ মানুষের কর্মসংস্থান হবে এর মাধ্যমে এটিই অকল্পনীয় ছিল। বিজনেস প্রসেস আউটসোর্সিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, মোবাইল গেইমিং, মোবাইল অ্যাপ্লিকেশন থেকে শুরু করে আইটি সেক্টর এবং ফ্রিল্যান্সিং এসব সেক্টরে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে ডিজিটালাইজেশনের মাধ্যমে।

ডিজিটালাইজেশনের কারণে আজ আইটি সেক্টরের বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ নেওয়া সম্ভব ঘরে বসেই। আর বাংলাদেশের তরুণ-তরুণীরা ঘরে বসে এখন এইসব প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের সফটওয়্যার ডেভেলপমেন্ট, মোবাইল গেইমিং সহ বিভিন্ন সেক্টরে যোগ্য করে তুলেছে। আর আন্তর্জাতিক বাজারে আউটসোর্সিং এর মাধ্যমে নিজেদের কর্মক্ষেত্র গড়ে তুলেছে।

আউটসোর্সিং হচ্ছে মুক্ত পেশা। সহজ ভাবে বলতে গেলে, ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের কাজ করিয়ে নেয়। নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে এসব কাজ করানোকে আউটসোর্সিং বলে। আর প্রতি বছরই এই খাতে বেড়ে চলছে কর্মসংস্থানের হার।

আউটসোর্সিং সাইট বা অনলাইন মার্কেট প্লেসে কাজগুলো বিভিন্ন ভাগে ভাগ করা থাকে। ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, নেটওয়ার্কিং ও তথ্য ব্যবস্থা বা ইনফরমেশন সিস্টেম, লেখা ও অনুবাদ, প্রশাসনিক সহায়তা, ডিজাইন ও মাল্টিমিডিয়া, গ্রাহকসেবা, বিক্রয় ও বিপণন, ব্যবসা সেবা ইত্যাদি। এইসকল কাজগুলি ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে করে দিতে পারলেই অনলাইনে আয় করা সম্ভব। এই সকল কাজ অনলাইনে করার মাধ্যমে অনেক কর্মসংস্থান নতুন করে সৃষ্টি হচ্ছে।

এছাড়াও ডিজিটালাইজেশনের আরেক উপহার হচ্ছে রাইড শেয়ারিং কোম্পানিগুলো। এর মাধ্যমে সৃষ্টি হয়েছে কর্মসংস্থানের এক বিরাট সুযোগ। রাইট শেয়ারিং কোম্পানিগুলোর মধ্যে আছে পাঠাও, উবার, ওভাই, ওবোন ইত্যাদি। এর মাধ্যমে ছাত্র জীবনেই কেউ কেউ খন্ডকালীন সময়ের জন্য কাজ করে নিজেকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে আউটসোর্সিং থেকে আয় হয়েছে ৯ কোটি ৪৯ লাখ ডলার। ২০১৪-১৫ এর তুলনায় আয় বেড়েছে ২ কোটি ১০ লাখ ডলার। এই আয় বাড়ার হার ২৮ শতাংশের উপরে। আশা করা যায়, ডিজিটালাইজেশনের মাধ্যমে ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বাংলাদেশ আরও সমৃদ্ধশালী হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড