• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিমকে শক্তিশালী করার উপায়

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২২
টিম
শক্তিশালী টিম গঠন (ছবি : সংগৃহীত)

একটি টিমকে শক্তিশালী করার জন্য টিমের সকলকে যেকোনো বিষয়ে নতুন কৌশল ও বিভিন্ন সংস্কৃতির মানুষের সাথে মেলামেশার বিস্তৃত ধারণা থাকতে হবে। আর কোনো বিষয়ে বিস্তৃত ধারণার জন্য প্রয়োজন সে বিষয়ে গবেষণা করা। কিন্তু আমাদের দেশের কর্মীরা এখনো এই সুবিধা পান না। কিন্তু টিমকে শক্তিশালী করার এক অনন্য বৈশিষ্ট্য এটি।

যখন আপনার মধ্যে কর্মক্ষেত্রের নতুন ধারণা, নানা রকম দৃষ্টিভঙ্গিসহ যোগাযোগের জ্ঞান থাকবে তখন আপনি একটি বিচিত্র টিম গঠন করতে পারবেন যা খুব সহজেই যে কোনো সমস্যা মোকাবেলা করতে পারবে। এজন্য টিমকে শক্তিশালী করতে কিছু উপায় অনুসরণ করুন।

সকল সদস্যের পরামর্শকে গুরুত্ব দেওয়া

কোনো ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণ করার সময় টিমের সদস্যদের পরামর্শ গ্রহণ ও মূল্যায়ন করতে হবে। এতে কর্মীরা কাজে আগ্রহ পাবে। এই বিষয়ে একটি গবেষণা চালানো হয়েছিল টেক্সাস ও সিঙ্গাপুরে। সেখানে কিছু শিক্ষিত লোকদের জাতগতভাবে বৈচিত্র্যযুক্ত বা সমজাতীয় দলে অন্তর্ভুক্ত করে তাদেরকে মূল্যের মজুদ করতে বলা হয়।

গবেষণা শেষে দেখা যায়, যারা বৈচিত্র্যপূর্ণ দলের অংশ ছিলেন তাদের স্টকগুলোতে ৫৮% বেশি ছিল দামের সম্ভাবনা। এছাড়া যারা সমজাতীয় গ্রুপে ছিল তাদের স্টকে ত্রুটিপূর্ণ ঝুঁকির পরিমাণ বেশি। এ গবেষণা থেকে জানা যায়, বৈচিত্র্যযুক্ত দলের সদস্যরা একে অপরের অনুমানগুলোকে যথাযথভাবে পরীক্ষা করে দেখার পাশাপাশি সম্পূর্ণ প্রক্রিয়াটিকে অধিক যত্ন সহকারে পরিচালনা করে।

একতা সৃষ্টি

একটি টিমকে শক্তিশালী করে গড়ে তোলার জন্য কর্মীদের মধ্যে একাত্মতা অনেক বড় বিষয়। একটি কাজে যখন সমন্বিতভাবে সকলে প্রচেষ্টা করে, তখন কাজটি সহজ হয়ে যায়। একজনের সমস্যা অন্যজন সহজেই বুঝতে পারে এবং সাহায্য করতে পারে।

এছাড়া কাজের বাজারে দলের সদস্যদের মধ্যে একতা থাকার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। সে দলের সদস্যদের মধ্যে যত বেশি একতা থাকে, সে দল তত বেশি বৈচিত্রপূর্ণ হয়।

উদ্ভাবন

শক্তিশালী টিম করার অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে উন্নত স্মৃতিশক্তি ও উদ্ভাবন। যখন আপনি বৈচিত্র্যকে প্রাধান্য দেবেন, তখন অবশ্যই একটি কাজ নিয়ে আপনি বসে থাকবেন না। এমন কিছু করবেন যা আপনার প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে সাহায্য করবে। আর এতেই প্রতিষ্ঠানের সার্থকতা। যেমন প্রতিষ্ঠানকে জনপ্রিয় করার জন্য আপনার প্রয়োজন ভালো ও রুচিশীল পণ্য। কিন্তু একই জাতীয় পণ্যে তো ক্রেতা আকৃষ্ট হবে না। তাই ক্রেতা আকৃষ্ট করার জন্য প্রয়োজন নতুন কিছু তৈরি করা।

আরও পড়ুন : কর্মক্ষেত্রে পদোন্নতির পর যে ভুলগুলো করবেন না

অর্থাৎ পণ্যের গুণগত মান বজায় রেখে যারা নতুনত্ব আনতে পারবে তারাই সহজে উন্নতি করতে পারবে। এজন্য নতুন কিছু তৈরিতে সকলকে উৎসাহিত করতে হবে। কোনো সংস্থা যখন কর্মীদের বৈচিত্র্যতাকে মূল্যায়ন করে যথেষ্ট সুযোগ সুবিধা দেয়, তখন তারা তাদের সর্বোচ্চ দিয়ে কাজ করে।

সুতরাং, টিমকে শক্তিশালী করার জন্য প্রয়োজন বৈচিত্র্যময় দল গঠন, উদ্ভাবন ও ঐক্যবদ্ধতা।

ওডি/এওয়াইআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড