• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপিএলে ব্যাটসম্যানদের যত রেকর্ড

  ক্রীড়া ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১৭:১২
তামিম, সাকিব, গেইল ও মুশফিক
বাঁ থেকে তামিম, সাকিব, গেইল ও মুশফিক (ছবি: সংগৃহীত)

টি-টুয়েন্টির অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট বিপিএল। এ টুর্নামেন্টে অংশ নেয় দেশ-বিদেশের অসংখ্য তারকা ক্রিকেটার। বিশ্বের মারকুটে সব ব্যাটসম্যানদের অংশগ্রহণে ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে টুর্নামেন্টটির ছয়টি আসর। আসুন জেনে নিই এ ছয় আসরে ব্যাটসম্যানদের সব রেকর্ড সম্পর্কে।

সর্বোচ্চ রান

বিপিএলের ছয় আসর শেষে সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ৫৮ ম্যাচে তিনি সংগ্রহ করেছেন ১৮২৫ রান। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মুশফিকুর রহিম। তার সংগ্রহ ৭১ ম্যাচে ১৭৮৩ রান। তালিকার বাকি তিনজন হলেন- মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও সাব্বির রহমান। এ তিনজনের সংগ্রহ যথাক্রমে  ৭৫, ৭৬ ও ৭৪ ম্যাচে ১৬১৯, ১৪৮৩ ও ১৩৯৭ রান।  

এক মৌসুমে সর্বোচ্চ রান

বিপিএলের এক মৌসুমে সর্বোচ্চ রান সংগ্রাহক রাইলো রুশো। তার সংগ্রহ ১৪ ম্যাচে ৫৫৮ রান। গত আসরে এ রান সংগ্রহ করে তিনি প্রথম আসরে আহমেদ শেহজাদের করা ৪৮৬ রান টপকে যান। তালিকার তিন নম্বরে আছেন ক্রিস গেইল। রংপুরের হয়ে ১১ ম্যাচ খেলে গেইলের সংগ্রহ ৪৮৫ রান। তালিকার চার ও পাঁচ নম্বরে রয়েছেন তামিম ইকবাল। চতুর্থ আসরে তামিম করেন ৪৭৬ রান ও সর্বশেষ আসরে করেন ৪৬৭ রান। 

ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস

বিপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটির মালিক ক্রিস গেইল। রংপুর রাইডার্সের হয়ে বিপিএলের পঞ্চম আসরে তিনি এ কীর্তি গড়েন। দ্বিতীয় স্থানে রয়েছেন তামিম ইকবাল।গত আসরের ফাইনালে তামিম অপরাজিত ১৪১ রানে ম্যাচ জয়ী ইনিংস খেলে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। তালিকার তৃতীয় ও পঞ্চম স্থানেও রয়েছে গেইলের নাম। তার ইনিংস দুটি ১২৬ ও ১১৬ রানের। চতুর্থ স্থানে ১২২ রান নিয়ে আছেন সাব্বির রহমান। 

সর্বোচ্চ ছয় ও চার

বিপিএলে সর্বোচ্চ ছয়ের মালিক ক্রিস গেইল। ৩৮ ম্যাচে গেইলের ছক্কা সংখ্যা ১২০। তালিকার দুইয়ে থাকা সাব্বির রহমান হাঁকিয়েছেন ৭৪ ম্যাচে ৬২টি ছক্কা। এছাড়া ৫৮ ম্যাচে ৬০ ছয় নিয়ে তৃতীয় স্থানে আছেন তামিম। লুইস হাঁকিয়েছেন ৩১ ম্যাচে ৫৭ ছক্কা। 

এছাড়া টুর্নামেন্টে সর্বোচ্চ ১৯০টি চার মেরেছেন তামিম। ১৪৩টি চার মেরে তালিকার দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। এছাড়া মাহমুদউল্লাহ ও মুশফিক মেরেছেন যথাক্রমে ১৪২ ও ১৩০টি চার।

সর্বোচ্চ শতক ও অর্ধশতক

বিপিএলে সর্বোচ্চ শতক হাঁকিয়েছেন গেইল। তিনি একাই হাঁকিয়েছেন পাঁচটি শতক। আরেক ক্যারিবীয় ব্যাটসম্যান লুইসের শতক সংখ্যা দুই। এছাড়া ড্যারেন স্মিথ, আহমেদ শেহজাদ, শাহরিয়ার নাফিস, মোহাম্মদ আশরাফুল, সাব্বির রহমান, চার্লস, ইভান্স, হেলস, রুশো, ডি ভিলিয়ার্স ও তামিম প্রত্যেকে হাঁকিয়েছেন একটি করে শতক।

সর্বোচ্চ অর্ধশতক হাঁকিয়েছেন তামিম ইকবাল। তিনি ১৬টি অর্ধশতক হাঁকিয়েছেন। এছাড়া মুশফিক, স্যামুয়েলস ও গেইলের অর্ধশতক সংখ্যা ১১, ৯ ও ৪টি।

ওডি/এমএমএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড