• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

ইমরুলের 'প্রথম'

বিপিএল
দলের সঙ্গে ইমরুল; (ছবি : বিসিবি)

বিপিএলের সফর অধিনায়ক কে? এমন প্রশ্নে অনায়াসে সবার একটাই উত্তর হবে মাশরাফি বিন মোর্তজা। কেননা এখন পর্যন্ত বিপিএলের মঞ্চে সর্বোচ্চ ট্রফি জয়ের স্বাদ পেয়েছেন ম্যাশ। প্রথম দুই বার ঢাকা গ্লাডিয়েটর্সের হয়ে ট্রফি হাতে তোলেন। এরপর আরও দুই বার তিনি তা পেয়েছেন কুমিল্লা ও রংপুরকে চ্যাম্পিয়ন করে। এছাড়া একবার শিরোপার স্বাদ পেয়েছেন সাকিব আল হাসান। ঢাকা ডায়নামাইটসের ফাইনালে উল্লাস করেছিলেন তিনি। 

তবে এবার বিপিএলের হিসাবটা অন্য রকম। কেননা চারবার ট্রফি জয়ী অধিনায়ক ম্যাশের দল রংপুর এবার থেকে ছিটকে পড়েছে। ঢাকার সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে হেরেছে ৫ উইকেটে। সেই সঙ্গে বিপিএলের মঞ্চ থেকে বিদায়ও নিতে হয়েছে মাশরাফিকে। আর তাই বিপিএলে সুযোগ এসেছে নয়া কোনো অধিনায়কের শিরোপা জয়ের। সেই সুযোগটি রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দলনেতা ইমরুল কায়েসের সামনে। আজ (৮ ফেব্রুয়ারি) ৬ষ্ঠ আসরের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হবে ইমরুলের দল। জিতলেই শিরোপা জয়ী নয়া অধিনায়ক হিসেবে বিপিএলের ইতিহাসে নাম লেখাবেন ইমরুল।

বিপিএলের এই আসরে পঞ্চম বারের মতো ফাইনালে খেলছে ঢাকা। কেবল তৃতীয় আসরে খেলতে পারেনি দলটি। তবে দুই আসরে ঢাকার ফ্র্যাঞ্চাইজি দলটির নাম ছিল ‘ঢাকা গ্ল্যাডিয়েটর্স’ আর এখন ঢাকা ডায়নামাইটস। শেষ তিন আসরেই ফাইনালে উঠেছিল ডায়নামাইটস। ২০১৭ সালে দলটি চ্যাম্পিয়ন হয়। গত আসরে রংপুর রাইডার্সের কাছে ফাইনালে হেরে যায়। এবার সেই রাইডার্সকে হারিয়েই ফাইনালে উঠেছে সাকিব আল হাসানের দল।

অন্যদিকে, কুমিল্লা দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠেছে। ২০১৬ সালে প্রথম আসরেই দলটি চ্যাম্পিয়ন হয়েছিল। তবে সেবার দলটি খুব একটা ভারসাম্যপূর্ণ ছিল না। কিন্তু মাশরাফি মোর্তুজার (সাবেক কুমিল্লার অধিনায়ক) অসাধারণ নেতৃত্বে জিতে যায়। 

তবে এবার কুমিল্লায় তারকার ছড়াছড়ি। ভিক্টোরিয়ান্সের স্থানীয় তারকারা আছেন ফর্মের তুঙ্গে। অধিনায়ক ইমরুলের সঙ্গে রয়েছেন জাতীয় দলের আরও দুই তারকা ড্যাসিং ওপেনার তামিম ইকবাল ও তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়া এনামুল হক বিজয় ও শামসুর রহমান শুভ দারুণ ব্যাট করছেন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে দুজনই সেরা অলরাউন্ডার পাকিস্তানি শহিদ আফ্রিদি ও শ্রীলঙ্কা থিসারা পেরেরা। ছন্দে রয়েছেন ক্যারিবীয় তারকা ব্যাটসম্যান এভিন লুইস। বল হাতে ফর্মে আছেন আরেক পাকিস্তানি ওয়াহাব রিয়াজও। তবে ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার তারকা স্টিভ স্মিথ ফিরে না গেলে দলটির একাদশ আরও 'ভয়ঙ্কর' মনে হতো।

লিগ পর্বে ঢাকার সঙ্গে দুইবারের দেখায় দুইবারই জয় পায় কুমিল্লা। ফাইনাল ম্যাচে মাঠে নামার আগে এই দুই জয়ই আত্মবিশ্বাস জোগাচ্ছে কুমিল্লাকে। বুধবার (৬ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এমনটিই বলেন দলটির অধিনায়ক ইমরুল। ‘এগিয়ে থাকার দিক থেকে এটাই বলতে পারেন যে, আমরা দুটি ম্যাচে ওদের সাথে জিতেছি। আত্মবিশ্বাসের দিক থেকে আমরা ভালো অবস্থানে আছি। কারণ একটি দলকে যখন দুইবার হারাবেন তখন প্রতিপক্ষ দলই বেশি চিন্তা করবে। এটাই একটি ইতিবাচক দিক।’

বর্তমান দলের ওপর ভীষণ আস্থা ইমরুলের। তিনি বলেন, ‘আমি বেশ খুশি যে আমরা প্রথম থেকে ফাইনাল পর্যন্ত বেশ ভালো ক্রিকেট খেলেছি। প্রত্যেক ক্রিকেটার মন থেকে চেয়েছে যে আমরা ফাইনাল খেলব। আসলে ফাইনাল ম্যাচটা ভাগ্যের ব্যাপার। আপনি বলতে পারবেন না যে সব ম্যাচ জেতার পরেও ফাইনালে জিততে পারবেন। তবে আমরা চেষ্টা করব আমাদের সেরা ক্রিকেট খেলার। আর সেটা খেলতে পারলে ইন্‌শাআল্লাহ ফলাফল আসবে।’ 

এএপি 

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : বিপিএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড