• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রেষ্ঠত্বের মুকুট উঠছে কার মাথায়, সাকিব নাকি ইমরুল

বিপিএল
কুমিল্লা ও ঢাকার অধিনায়ক; (ছবি : সংগৃহীত)

বিপিএলের ষষ্ঠ আসরের ঢাকা ডায়নামাইটস-কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফাইনাল ম্যাচটিতে বারুদের গন্ধ ছড়াচ্ছে। দুদলের রোমাঞ্চকর ফাইনালের প্রত্যাশায় দর্শকরা। আর ঢাকা-কুমিল্লার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা নামবে চার-ছক্কার ধুন্ধুমার এই আসরের। 

আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় ফাইনালে মুখোমুখি হবে সাকিব আল হাসানের ঢাকা ও ইমরুল কায়েসের কুমিল্লা। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা ও গাজী টিভি।

বিপিএলে এবার শুরু থেকেই ভালো করে ফাইনাল পর্যন্ত এসেছে কুমিল্লা।  শিরোপা জয়ের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ঢাকা। লিগ পর্বে ঢাকার সঙ্গে দুইবারের দেখায় দুইবারই জয় পায় কুমিল্লা। ফাইনাল ম্যাচে মাঠে নামার আগে এই দুই জয়ই আত্মবিশ্বাস যোগাচ্ছে কুমিল্লাকে। 

ইমরুলের সঙ্গে সাকিব ও ঢাকার উইকেটরক্ষক; (ছবি : সংগৃহীত) 

এবারের আসরের শুরুতেই দাপট ছিল ঢাকার। মাঝপথে খেই হারিয়েছিল। পরে আবার মোমেন্টাম ফিরে পেয়েছে। দুই কোয়ালিফায়ারে শক্তিশালী চিটাগং ভাইকিংস ও রংপুরকে নাস্তানাবুদ করে ফাইনালে উঠেছে তারা। ফলে ঢাকাকে খাটো করে দেখার সুযোগ নেই কুমিল্লার জন্য। 

সার্বিকভাবে ট্রফির যোগ্য দাবিদার ঢাকা। বিপিএল ইতিহাসও তাদের পক্ষে সাক্ষ্য দেয়। পাঁচ আসরের তিনবারই চ্যাম্পিয়ন তারা। ঢাকা গ্ল্যাডিয়েটর্স হিসেবে শিরোপা জিতেছে দুইবার। আর ঢাকা ডায়নামাইটস রূপ ধারণ করে একবার। 

দুদলের অলরাউন্ডাররা; (ছবি : সংগৃহীত)

মজার একটু বিষয় হচ্ছে যে, আজকের ম্যাচটি আসলের কাদের ম্যাচ? অলরাউন্ডারদের! কেননা দুদলই তারকা অলরাউন্ডারে সমৃদ্ধ। ঢাকা দলে আছেন যেমন সুনিল নারিন, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, সাকিব আল হাসান রয়েছেন। অন্যদিকে কুমিল্লা দলে আছেন শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, মোহাম্মদ সাইফউদ্দিনরা। ফলে ফাইনালের মঞ্চ মাতিয়ে অলরাউন্ডাররাই পার্থক্য গড়ে দিতে পারেন।

এবারের আসরে প্রথম কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে হারিয়েই ফাইনালে উঠে বসে আছে কুমিল্লা। ফাইনালের আগে তারা পেয়েছে বিশ্রামের সুযোগ। সব দিক থেকেই ফুরফুরে মেজাজে আছে ২০১৫ সালের চ্যাম্পিয়নরা। তবে মাঠে নামার পর এই ফুরফুরে ভাব উবে যেতে পারে স্নায়ু ধরে রাখতে না পারলে।

অন্যদিকে এলিমিনেটরে চিটাগং ভাইকিংসকে হারানোর পর দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে হারিয়ে তবেই ফাইনাল নিশ্চিত করতে হয়েছে ঢাকার। এছাড়াও গেল আসরে শিরোপাবঞ্চিত হয় ঢাকা। ফাইনালে রংপুর রাইডার্সের সঙ্গে লড়াইয়ে করে হেরে যায় ডায়নামাইটসরা। এবার সেই ক্ষত পুষিয়ে নিতে মরিয়া স্বাগতিকরা। 

শিরোপা হাতে উল্লাসে ২০১৫-১৬ মৌসুমে কুমিল্লা এবং ২০১৬-১৭ মৌসুমে ঢাকার খেলোয়াড়রা; (ছবি : সংগৃহীত)

শিরোপা জয়ের দিক দিয়ে দুটি দলই সমান। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ২০১৫-১৬ মৌসুমে বরিশাল বুলসকে হারিয়ে শিরোপা জিতেছিল। পরের বছর (২০১৬-১৭) ঢাকা ডায়নামাইটস রাজশাহী কিংসকে হারিয়ে শিরোপা জিতেছে।

অবশ্য শক্তিমত্তায় কুমিল্লার চেয়ে এগিয়ে ঢাকা। তবে সাকিবদের সঙ্গে শেষ দু'বারের দেখায় দুইবারই কুমিল্লা ভালো পারফরম্যান্স করে ম্যাচ জিতে নিয়েছে। ফাইনালে আজ আবার মুখোমুখি দল দুটি। এবার কি লিগ পর্বের হারের প্রতিশোধ নিতে পারবে ঢাকা? নাকি লিগ পর্বের চিত্রনাট্য পুনর্মঞ্চায়িত হবে ফাইনালেও? জানতে অপেক্ষা করতে হবে রাত পর্যন্ত।

এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড