• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

রংপুরকে হারিয়ে ফাইনালে উঠতে ঢাকার দরকার ১৪৩

  অধিকার ডেস্ক    ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২১

রুবেল হোসেন
রুবেল হোসেন ৪ উইকেট নেন ২৩ রানে (ছবি : টাইগার ক্রিকেট)

উদ্বোধনী জুটিতে ভালো শুরুর পর টানা ৩ বলে ৩ উইকেট খুইয়ে খেই হারায় রংপুর রাইডার্স। এরপর চতুর্থ উইকেটে ৬৪ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথ তৈরি করে দেন মোহাম্মদ মিঠুন ও রবি বোপারা। কিন্তু এই জুটি ভেঙে ৩৬ রানের মধ্যে রংপুরের শেষ ৭ উইকেট তুলে নেয় ঢাকা ডায়নামাইটস। ফলে বিপিএলের ফাইনালে উঠতে তাদের পেরোতে হবে ১৪৩ রানের মামুলি লক্ষ্য।

বুধবার ফাইনাল নিশ্চিত করার লড়াইয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নামে মাশরাফি বিন মর্তুজার রংপুর। তবে সাকিব আল হাসানের ঢাকার নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে তারা স্কোরবোর্ডে জমা করেছে মাত্র ১৪২ রান।

ব্যাটিংয়ে নেমে রংপুরের শুরুটা ছিল দুরন্ত। আন্দ্রে রাসেলের করা ইনিংসের তৃতীয় ওভারে দুই ছক্কা হাঁকিয়ে বড় মঞ্চে জ্বলে ওঠার ইঙ্গিত দেন ক্রিস গেইল। পরের ওভারে আরেক ওপেনার নাদিফ চৌধুরী টানা তিনটি ছয় মারেন শুভাগত হোমকে। তাতে ৩.৪ ওভারে বিনা উইকেটে ৪২ রান তুলে ফেলে দলটি।

কিন্তু ওই ওভারের শেষ বলে ঘটে বিপত্তিটা। ফের উড়িয়ে মারতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে ফেলেন চলতি বিপিএলে প্রথম ম্যাচ খেলতে নামা নাদিফ। শুভাগতর বলে ক্যাচ দেন কিয়েরান পোলার্ডকে। নাদিফের ১২ বলে ২৭ রানের এই ইনিংস থামানোর পর উজ্জীবিত ঢাকা ঘুরে দাঁড়ায় দারুণভাবে।

ইনিংসের দ্বিতীয় ওভার করে বিরতিতে যাওয়া রুবেল হোসেন বোলিং আক্রমণে ফেরেন পঞ্চম ওভারে। প্রথম দুই বলে টানা ফেরান ওয়েস্ট ইন্ডিজ তারকা গেইল ও রাইলে রুশোকে। ফলে চলতি বিপিএলে রানের জন্য লড়াই করতে থাকা গেইলের ধুমধাড়াক্কা ব্যাটিং থেকে ফের বঞ্চিত হয় রংপুর। ১৩ বলে ১৫ রান করে বিদায় নেন তিনি। আর এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় সবার উপরে থাকা দক্ষিণ আফ্রিকান তারকা রুশো মারেন গোল্ডেন ডাক।

৪২ রানে ৩ উইকেট হারানো রংপুরকে বিপদ থেকে টেনে তোলেন মিঠুন ও বোপারা। ৫৪ বলে তারা যোগ করেন ৬৪ রান। এই জুটি ভাঙেন ঢাকার তরুণ পেসার কাজী অনিক। এরপরই হুড়মুড় করে ভেঙে পড়ে রংপুর। মিঠুন ২৭ বলে করেন ৩৮ রান।

একপ্রান্ত আগলে ধরে সতীর্থদের আসা-যাওয়া দেখতে থাকা ইংলিশ তারকা বোপারা ২০তম ওভারের প্রথম ৩ বলে যথাক্রমে ছক্কা ও ২ চার হাঁকিয়ে দলের সংগ্রহ দেড়শতে নিয়ে যাওয়ার চেষ্টা চালান। কিন্তু চতুর্থ বলে ডিপ স্কয়ার লেগে সীমানার কাছে ক্যাচ ধরে তাকে থামান পোলার্ড। তাতে ২ বল বাকি থাকতেই ১৪২ রানে শেষ হয় রংপুরের ইনিংস।

বোপারা ৪৩ বলে দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রান করেন ৬ চার ও ১ ছয়ে। তাকে বিদায় করা রুবেল ৪ উইকেট নেন ২৩ রানে। ২টি করে উইকেট পান অনিক ও রাসেল। রংপুরের শেষ ৬ ব্যাটারের কেউই ছুঁতে পারেননি দুই অঙ্ক।

সংক্ষিপ্ত স্কোর :

রংপুর রাইডার্স : ১৪২ (১৯.৪ ওভার) (গেইল ১৫, নাদিফ ২৭, মিঠুন ৩৮, রুশো ০, বোপারা ৪৯, হাওয়েল ৩, মাশরাফি ০, নাহিদুল ৪, রেজা ২, শফিউল ০, নাজমুল ০*; রাসেল ২/৩১, রুবেল ৪/২৩, শুভাগত ১/১৮, সাকিব ১/২৯, নারিন ০/১৮, অনিক ২/২১)।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড