• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ঢাকা না রংপুর, কে যাবে ফাইনালে?

বিপিএল
অধিনায়ক সাকিব আল হাসান ও মাশরাফি বিন মোর্তজা

বিপিএলের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হচ্ছেন কারা? এরই মধ্যে ইমরুল কায়েসরা ফাইনালে পা রেখেছেন। তাদের প্রতিপক্ষ কোন দল তাই জানা যাবে আজ। সন্ধ্যা সাড়ে ৬টায় দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে রংপুর রাইডার্সের সঙ্গে লড়বে ঢাকা ডায়নামাইটস। 

টানা পাঁচ ম্যাচ হারের পর লিগ পর্বের শেষ ম্যাচে খুলনা টাইটান্সের সঙ্গে জিতেছিল ঢাকা। এই ম্যাচে ৬ উইকেটের জয় নিয়ে জয়ের ধারায় ফিরেছিল সাকিবরা। সেই সঙ্গে রান রেটের ব্যবধানে রাজশাহী কিংসকে টপকে সেরা চারে ওঠে। জয়ের সেই ধারাবাহিকতায় প্রথম এলিমিনেটর ম্যাচে চিটাগং ভাইকিংসের মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে মুশফিকদের ৬ উইকেটে হারিয়ে ফাইনালে যাওয়ার পথটা সহজ করে। 

যেহেতু সেরা চারে ঢাকার অবস্থান ছিল চতুর্থ ফলে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে হেরে যাওয়া রংপুর রাইডার্সের সঙ্গে লড়তে হবে তাদের। আগের ম্যাচে কুমিল্লার সঙ্গে ৮ উইকেটে হেরেছিল মাশরাফির রংপুর। 

আজকের ম্যাচটি ঢাকা এবং রংপুরের জন্য বাঁচা-মরার ম্যাচ। কেননা হেরে গেলেই ছিটকে যেতে হবে এবারের আসর থেকে। আর জয়ী দল পৌঁছে যাবে ফাইনালে। 

দুদলের মধ্যে শক্তির বিচারে ঢাকার চেয়ে এগিয়ে রংপুর। কেননা নিজেদের শেষ ম্যাচে ঢাকাকে ৮ উইকেটে হারিয়েছিল মাশরাফিরা। এছাড়াও লিগ পর্বে পয়েন্ট তালিকায় শীর্ষে অবস্থান ছিল তাদের। অন্যদিকে, রাজশাহীর সঙ্গে ভাগ্যের সহায়তায় সেরা চারে পা রাখে সাকিবরা। 

বিপিএলের ফাইনালের আগে যেন আরেকটি ফাইনাল অনুষ্ঠিত হবে আজ। গেল বারের ফাইনালিস্ট আর রানারআপ দুদলই লড়বে এবারের আসরের ফাইনালে যাওয়ার জন্য। ফলে আজকের ম্যাচটি ঢাকার জন্য যেমন গুরুত্বপূর্ণ ঠিক তত তাই রংপুরের জন্য। 

এবারের আসরে বেশ শক্তিশালী দল নিয়ে মাঠে নেমেছিল ঢাকা। দলে ভিড়িয়েছিলেন বিদেশি অনেক তারকাদের। সাকিবদের শিবিরে আছেন উইন্ডিজ তারকা সুনিল নারিন, রভম্যান পাওয়েল , কাইরন পোলার্ড , আন্দ্রে রাসেলের মত ক্রিকেট দানবরা। আর দেশিদের মধ্যে অধিনায়ক সাকিবের সঙ্গে দারুণ ফর্মে আছেন পেসার রুবেল হোসেন। প্রতি ম্যাচেই ঢাকার হয়ে অসাধারণ বোলিং করছেন তিনি। সুতরাং আজকের মহা গুরুত্বপূর্ণ ম্যাচে কোনো অংশেই রংপুরকে ছেড়ে কথা বলবেন না সাকিব-রাসেলরা। 

অন্যদিকে, রংপুর শিবিরে একের পরে এক এসেছে দুঃসংবাদ। বিপিএল চলাকালীন দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডি ভিলিয়ার্স লিগ পর্বের ম্যাচ শেষ হওয়ার আগেই চলে গেছেন তিনি। এছাড়াও রাইলে রুশোও ফিরেছেন বিপিএলের মঞ্চ ছেড়ে।

তবে দলের সঙ্গে আছেন ক্রিস গেইলের মত ক্রিকেট দানব। যদিও এবারের আসরে এখন পর্যন্ত নিজেকে প্রমাণ করতে পারেননি তিনি। রংপুরের জার্সিতে এখন পর্যন্ত ১১ ম্যাচে এই বাঁহাতি ব্যাটসম্যান ১৮.৮০ গড়ে করেছেন মাত্র ১৮৮ রান। পঞ্চাশোর্ধ্ব ইনিংস মাত্র একটি (৫৫)। প্রথম কোয়ালিফায়ারে (৪ ফেব্রুয়ারি) কুমিল্লার বিপক্ষে ভালো শুরুর পরও ইনিংস বড় করতে পারেননি। জীবন পাওয়ার পরই আউট হয়েছেন ৪৪ বলে ৪৬ রান করে। 

সবার নিশ্চয়ই মনে আছে গেল আসরে এই উইন্ডিজ তারকা গেইল শুরু থেকেই তেমন রান পাচ্ছিলেন না। কিন্তু শেষ তিন ম্যাচে করেছিলেন দুই সেঞ্চুরি। এলিমিনেটর ম্যাচে খুলনার বিপক্ষে খেলেন মাত্র ৫১ বলে ১২৬ রানের বিস্ফোরক ইনিংস। ফাইনালে ঢাকার বিপক্ষে ৬৯ বলে খেলেন অপরাজিত ১৪৬ রানের আরেকটি দানবীয় ইনিংস। তার সেই দুই ইনিংস রংপুরকে প্রথমবারের মতো বিপিএল চ্যাম্পিয়ন করাতে রেখেছিল বড় অবদান। তাহলে কি আজকের ম্যাচে জ্বলে ওঠবেন গেইল? বাঁচা-মরার ম্যাচে গেইলের দিকে আজ তাকিয়ে থাকবেন রংপুরের হাজারো ভক্তরা। 

এএপি 

     

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : বিপিএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড