• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা পাঁচ জয়ে বিপিএলের শীর্ষে চিটাগং

  অধিকার ডেস্ক    ২৩ জানুয়ারি ২০১৯, ১৭:১৬

মুশফিকুর রহীম
মুশফিকুর রহীম খেলেন অপরাজিত ৬৪ রানের ইনিংস (ছবি : ক্রিকইনফো)

জয়ের লক্ষ্যটাকে সাধ্যের মধ্যে রেখেছিলেন চিটাগং ভাইকিংসের বোলাররা। প্রতিপক্ষ রাজশাহী কিংসকে ১৫৭ রানে বেঁধে ফেলে। এরপর ব্যাটিংয়ে নেমে শুরুটা নড়বড়ে হলেও ফের চিটাগংয়ের রক্ষাকর্তার ভূমিকায় অবতীর্ণ হন অধিনায়ক মুশফিকুর রহীম। তার অপরাজিত হাফসেঞ্চুরিতে শেষ ওভারে গড়ানো ম্যাচে ৬ উইকেটের জয় তুলে নিল দলটি। টানা পাঁচ জয়ে চিটাগং উঠে গেল বিপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে।

বিপিএলে বুধবারের প্রথম ম্যাচে ব্যাটে-বলে দাপট দেখিয়ে রাজশাহীকে হারাল চিটাগং। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৫৭ রানের সাদামাটা সংগ্রহ গড়েছিল রাজশাহী। জবাবে মুশফিকের ৪৬ বলে হার না মানা ৬৪ রানের অসাধারণ ইনিংসে ১৯.২ ওভারে ৪ উইকেটে ১৫৯ রান তুলে জয়ের বন্দরে নোঙর করে চিটাগং।

এই জয়ে ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় সবার ওপরে উঠল চিটাগং। বিপিএলের চলতি আসরে ৬ জয়ের বিপরীতে কেবল ১টি ম্যাচে হেরেছে দলটি। মুশফিকরা টপকে গেলেন ৮ ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া ঢাকা ডায়নামাইটসকে। ১০ পয়েন্ট নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স রানরেটে পিছিয়ে থেকে তালিকার তৃতীয় স্থানে। অন্যদিকে ৮ ম্যাচে সমান ৪টি করে জয় ও হারে মেহেদী হাসান মিরাজের রাজশাহীর অর্জন ৮ পয়েন্ট। তারা আছে পয়েন্ট তালিকার পাঁচে।

দুরন্ত ফর্মে আছেন মুশফিক। চলতি বিপিএলে জাতীয় দলের তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যানের এটি তৃতীয় ফিফটি। ৩৯ বলে ফিফটি পূরণ করা মুশফিক তার ইনিংসে মারেন ৬টি চার ও ২টি ছয়। তাকে দারুণ সঙ্গ দেন মোসাদ্দেক হোসেন। এবারের আসরে নিজের সেরা ইনিংস খেলে এই ডানহাতি ব্যাটার ২৬ বলে ৪৩ রানে অপরাজিত থাকেন। মুশফিক-মোসাদ্দেকের অবিছিন্ন ৮৮ রানের পঞ্চম উইকেট জুটিতে জয় নিয়ে মাঠ ছাড়ে চিটাগং।

তবে জবাব দিতে নেমে চিটাগংয়ের শুরুটা মোটেও ভালো ছিল না। ৩০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়েছিল তারা। এরপর আফগানিস্তানের নাজিবউল্লাহ জাদরানকে নিয়ে ৪১ রানের জুটি গড়ে চাপ সামাল দেন মুশফিক। এই জুটি ভাঙেন আরাফাত সানি। এরপর অবশ্য আর কোনো সাফল্য পায়নি রাজশাহী। সানি ৩ উইকেট নেন ২২ রানে।

শেষ ৩ ওভারে জয়ের জন্য চিটাগংয়ের দরকার ছিল ২৫ রান। টি-টুয়েন্টির বিচারে সহজ সমীকরণ। তবে রাজশাহীর অধিনায়ক মিরাজ নিজের একটি এবং 'ডেথ ওভার স্পেশালিষ্ট' মুস্তাফিজুর রহমানের দুটি ওভার হাতে রেখেছিলেন। কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি। মুস্তাফিজের করা ১৮তম ওভারে আসে ১৩ রান। মোসাদ্দেক মারেন চার-মুশফিক হাঁকান ছয়।

পরের ওভারের প্রথম ৪ বলে মাত্র ১ রান দিয়ে মিরাজ জমিয়ে তুলেছিলেন উত্তেজনা। তবে পঞ্চম বলে ফের ছয় মেরে বল মাঠছাড়া করেন মুশি। এরপর শেষ ওভারে প্রয়োজনীয় ৪ রান তুলতে বেগ পেতে হয়নি চিটাগংকে। ওই ওভারের চতুর্থ বলে মুস্তাফিজকে চার মেরে দলকে জিতিয়ে শেষ হাসি হাসেন মোসাদ্দেক।

এর আগে রাজশাহীকে একাই টানেন লরি ইভান্স। গেল ম্যাচে চলতি বিপিএলের একমাত্র সেঞ্চুরি হাঁকানো এই ইংলিশ তারকা ৫৬ বলে ৭৪ রান করে আউট হন। কিন্তু বাকিরা তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। এরপর রাজশাহীর ইনিংস দেড়শ পার ক্রিস্টিয়ান জোঙ্কারের ২০ বলে ৩৬ রানের অপরাজিত ইনিংসে।

সংক্ষিপ্ত স্কোর :

রাজশাহী কিংস : ১৫৭/৫ (২০ ওভারে) (ইভান্স ৭৪, সৌম্য ৩, মার্শাল ১, টেন ডসকাটে ২৮, জাকির ৫, জোঙ্কার ৩৬*, মিরাজ ১০*; ফ্রাইলিঙ্ক ১/৩১, নাঈম ০/১৬, খালেদ ২/৩০, সানজামুল ১/১৯, আবু জায়েদ ১/৪৩, ডেলপোর্ট ০/১৮)

চিটাগং ভাইকিংস : ১৫৯/৪ (১৯.৪ ওভারে) (শাহজাদ ২৫, ডেলপোর্ট ১, ইয়াসির ৩, মুশফিক ৬৪*, নাজিবউল্লাহ ২৩, মোসাদ্দেক ৪৩*; রাব্বি ০/৩৯, মিরাজ ১/২৫, সানি ৩/২২, মুস্তাফিজুর ০/৩২, কাইস ০/২১, সৌম্য ০/২০)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড