• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উড়তে থাকা ঢাকাকে মাটিতে নামাল রাজশাহী 

  অধিকার ডেস্ক    ১৬ জানুয়ারি ২০১৯, ১৭:০৪

জয় উল্লাসে রাজশাহীর অধিনায়ক মেহেদী মিরাজ
জয় উল্লাসে রাজশাহীর অধিনায়ক মেহেদী মিরাজ; (ছবি : সংগৃহীত)

এবারের বিপিএলের শুরু থেকেই উড়তে থাকা সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসকে মাটিতে নামালেন মেহেদী হাসান মিরাজের রাজশাহী কিংস। আগে টসে জিতে ব্যাট করতে নেমে শক্তিশালী ঢাকাকে সহজ লক্ষ্য দিলেও আরাফাত সানি এবং মেহেদী মিরাজের স্পিন বিষে সাকিবদের হারতে হয়েছে ২০ রানে।

ঢাকা ডায়নামাইটস এবং রাজশাহী কিংসের ম্যাচটি বিশেষ কারণে সবার নজর কেড়েছে। কারণ নিজ নিজ মায়ের নাম লেখা জার্সি পরে খেলতে নেমেছেন মিরাজরা। জার্সিতে মায়ের নাম লেখা থাকায় উচ্ছ্বসিত ছিল রাজশাহীর ক্রিকেটাররা। চেয়েছিলেন ম্যাচটা জিতে মায়েদের উৎসর্গ করতে। আর তাই হোলো। জয় নিয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখলেন রাজশাহীর রাজারা।

মিরাজদের দেওয়া ১৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ঢাকা ডায়নামাইটস নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৬ রান তুলতে সক্ষম হয়। এই নিয়ে চলতি আসরে প্রথম হারের স্বাদ পেল সাকিব আল হাসানের দল।

মিরাজদের দেওয়া সহজ লক্ষ্য ব্যাট করতে নেমে প্রথম ১০ ওভারে ৫৩ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে সাকিব বাহিনী। বিপর্যয় কাটিয়ে উঠতে কাইরন পোলার্ড ও রনি তালুকদার লড়াই করলেও রনি (১৪) রানে আউট হয়েছেন।

দলীয় ৫৩ রানে পাঁচ উইকেট হারিয়ে পোলার্ড এবং নাইম শেখ মিলে রানের চাকাটা এগিয়ে নিচ্ছিলেন হঠাৎই ধস নামে ঢাকার শিবিরে। পরপর আউট হয়েছেন পোলার্ড (১৩) এবং নাইম (১৭)। শেষের দিকে ঢাকার ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মধ্যে থাকায় ইনিংস শেষ হয় ১১৬ রানে।

এর আগে, টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৩৭ রান তোলে রাজশাহী। ঢাকার বিপক্ষে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় মিরাজরা। ১১ বলে মাত্র এক রানে আন্দ্রে রাসেলের কাছে শিকার হয়ে ফেরেন অধিনায়ক মিরাজ।

দ্বিতীয় উইকেটে ওপেনার শাহরিয়ার নাফীস মার্শাল আইয়ূবকে নিয়ে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠলেও হঠাৎই ছন্দ হারান শাহরিয়ার। ব্যক্তিগত ২৫ রানে সুনিল নারাইনকে উইকেট বিলিয়ে দিয়ে আসেন তিনি।

নাফীসের বিদায়ের পর মার্শালও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ফেরার আগে ৩১ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৫ রানের নান্দনিক ইনিংস খেলেন ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরমার।

নান্দনিক ইনিংস খেলা নাফীস-আইয়ূবের বিদায়ের পর রাজশাহীকে টেনে তোলার চেষ্টা করেন জাকির হাসান ও রায়ান টেন ডেসকাট। দুজনই হাত খুলে মারতে গিয়ে বিপদ ডেকে আনেন। আলিস-আল ইসলামের বলে ব্যক্তিগত ২০ রানে স্ট্যাম্পিং হয়ে ফেরেন জাকির।

জাকিরের আউটের পর অল্প সময়ের জন্য উইকেটে ছিলেন ডেসকাটে। নারাইনের এলবিডব্লিউর ফাঁদে পড়ে ফেরেন ডেসকাট (১৬)। অল্পক্ষণ পর সাকিব আল হাসানের বলে স্ট্যাম্পিং হয়ে বিদায় নেন সেকুগে প্রসন্ন।