• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'ভান করায়' প্রথম বাংলাদেশি হিসেবে জরিমানা গুনলেন মিরাজ

  অধিকার ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ২১:০০

মেহেদী হাসান মিরাজ
রাজশাহী কিংসের দলনেতা মেহেদী হাসান মিরাজ (ছবি : সংগৃহীত)

বিপিএলের ষষ্ঠ আসরের ১৩তম ম্যাচটি ছিল মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স আর মেহেদী হাসান মিরাজের রাজশাহী কিংসের মধ্যে। রবিবার মিরপুরে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে রংপুরকে ১৩৬ রানের ছোট লক্ষ্য দিয়েছিল রাজশাহী। পুঁজি ছোট হওয়ায় ফিল্ডিংয়ে নামার পর মিরাজের মুখচ্ছবিতে বারবার ফুটে উঠছিল ক্ষোভ, হতাশা আর অসহায়ত্ব। এর মাঝে আবার তার ভুলেই দলকে '৫ রান' জরিমানা গুনতে হয়।

ঘটনার সূত্রপাত রংপুরের ইনিংসের দ্বাদশ ওভারে। নিজের বলেই ওভার থ্রো'র পর মিরাজ স্কয়ার লেগের দিকে ছুটে যান বল কুড়াতে। কিন্তু বল নাগালের বাইরে থাকতেই মাঠে স্লাইড করেন তিনি। ওই বলে রংপুরের ব্যাটসম্যান রাইলি রুশো নেন ১ রান। এরপর আম্পায়ারের মনে হয়েছে, ব্যাটসম্যানকে বিভ্রান্ত করতেই মিরাজ 'ফেক ফিল্ডিং' করেছেন। নিয়ম অনুযায়ী যার শাস্তি '৫ রান'।

ফিল্ডিংয়ে 'ভান করায়' মিরাজের জরিমানা হওয়াটা বাংলাদেশ ক্রিকেটে প্রথম। সেটাও আবার আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট মিলে। মাঠে ফিল্ডিংয়ে 'ভান করাকে' আইসিসির আইনে 'ফেক ফিল্ডিং' বলে। আইসিসি এই আইনটি পাস করেছে ২০১৭ সালের সেপ্টেম্বরে। ক্রিকেটের আইনপ্রণেতা এমসিসি এর আগে আইনটি অনুমোদন করেছিল।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া জেএলটি ওয়ানডে কাপে অস্ট্রেলিয়া ক্রিকেট একাদশের বিপক্ষে কুইন্সল্যান্ডকে এই ফিল্ডিং আইনে প্রথম শাস্তি পেতে হয়। শাস্তি পেলেও কুইন্সল্যান্ডের ওপেনার ম্যাট রেনশ ব্যাটসম্যানদের দৃষ্টিকোণ থেকে এই আইনটিকে যথার্থ বলে মন্তব্য করেছিলেন।

মিরাজ এই শাস্তি পেলেও তার দল বর্তমান বিপিএল চ্যাম্পিয়ন রংপুরের বিপক্ষে ৫ রানে জিতে জিতেছে। ম্যাচের শেষ ওভারে মুস্তাফিজুর রহমানের অসাধারণ বোলিংয়ের সুবাদে জয় নিয়ে মাঠ ছেড়েছে রাজশাহী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড