• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহীকে জয় উপহার দিলেন মুস্তাফিজ

  অধিকার ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ১৭:৩৫

মুস্তাফিজুর রহমান
রাজশাহীর জয়ের নায়ক মুস্তাফিজ (ছবি : সংগৃহীত)

শেষ ওভারে জয়ের জন্য রংপুর রাইডার্সের দরকার ছিল ৯ রান। লম্বা সময় ধরে ক্রিজে থাকা রাইলে রুশোর সঙ্গী মাত্রই নামা ফরহাদ রেজা। ফলে স্বভাবতই জয়ের পাল্লা ভারী ছিল তাদের দিকে। এমন যখন সমীকরণ, তখন রাজশাহী কিংসের অধিনায়ক মেহেদী হাসান মিরাজের 'বাজির ঘোড়া' মুস্তাফিজুর রহমান।

মুস্তাফিজের প্রথম বলে সিঙ্গেল নেন রুশো। এরপর এক অবিশ্বাস্য কাণ্ড করেন দ্য ফিজ খ্যাত তারকা পেসার। পরের টানা তিন বল ডট দেন তিনি! কাটার মাস্টারের ডেলিভারিগুলো ব্যাটেই লাগাতে পারেননি রেজা! ওভারের পঞ্চম বলটিও ব্যাটে লাগাতে ব্যর্থ হন রংপুরের এই পেস অলরাউন্ডার! তবে সেই বল থেকে আসে 'বাই' এক রান।

তাতে ম্যাচের ভাগ্য নেমে আসে শেষ বলে। স্নায়ুচাপ ধরে রেখে এই ডেলিভারিটিতেও নিজের জাত চেনান মুস্তাফিজ। ফলে প্রয়োজনীয় ৭ রানের সমীকরণ মেলাতে পারেননি দক্ষিণ আফ্রিকার তারকা রুশো। নিতে পারেন কেবল ১ রান। রাজশাহীকে ৫ রানের নাটকীয় জয় উপহার দেন মুস্তাফিজ!

রবিবার মিরপুরে টসে হেরে ব্যাটিংয়ে নেমে রাজশাহী কিংসের করা ৮ উইকেটে ১৩৫ রানের জবাবে বর্তমান বিপিএল চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স থেমেছে ৬ উইকেটে ১৩০ রানে। ম্যাচের শেষ ওভারে মাত্র ৩ রান দিয়ে জয়ের নায়ক বনে যান রাজশাহীর বাংলাদেশ জাতীয় দলের বাঁহাতি তারকা পেসার মুস্তাফিজ।

পেন্ডুলামের মতো ঝুলতে থাকা ম্যাচে এদিন নাটকীয়তার কমতি ছিল না। রাজশাহীর ছুঁড়ে দেওয়া ১৩৬ রানের ছোট লক্ষ্য তাড়ায় রংপুরের ইনিংসে ওপেন করতে নামেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে সুবিধা করতে পারেননি। ব্যর্থ হন পরিকল্পনা বাস্তবায়নে। ২ বল খেলে শূন্য রানে ধরেন সাজঘরের পথ।

এরপর ক্রিস গেইল ঝড় তোলার চেষ্টা করেন। তবে ইনিংস লম্বা করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান। মাশরাফির পর ১৪ বলে ২৩ রান করা ক্যারিবিয়ান দানবকে ফেরান কামরুল ইসলাম রাব্বি।

তৃতীয় উইকেটে মোহাম্মদ মিঠুন ও রুশো জুটি বেঁধে দলকে বেশ ভালোই এগিয়ে নিচ্ছিলেন। তবে এই জুটি ভেঙে রাজশাহীকে ম্যাচে ফেরান মোহাম্মদ হাফিজ। তবুও ম্যাচের ৩ ওভার বাকি থাকতে রংপুরকে জয়ী বলে ঘোষণা করে দেওয়ার মতো পরিস্থিতি ছিল!

শেষ ১৮ বলে ৫ উইকেট হাতে নিয়ে রংপুরের দরকার ছিল মাত্র ২১ রান। কিন্তু মুস্তাফিজ ম্যাজিকে সেই লক্ষ্য অধরাই থেকে যায় রংপুরের। ১৮তম ওভারে মাত্র ৪ রান দেন তিনি। পরের ওভারে ৮ রান দিলেও নাহিদুলের উইকেট তুলে নেন ইসুরু উদানা। আর শেষ ওভারে রেজাকে স্রেফ নাকানি-চোবানি খাইয়ে রাজশাহীকে স্মরণীয় জয়ের স্বাদ দেন মুস্তাফিজ।

তাই ৪ ওভার বল করে ১৭ রান দিয়ে উইকেটশূন্য থাকলেও জয়ের কৃতিত্ব মুস্তাফিজের। তাতে বিফলে যায় রুশোর ৪৫ বলে ৪৪ রানের অপরাজিত ইনিংস। রাজশাহীর পক্ষে ২টি করে উইকেট নেন রাব্বি ও হাফিজ।

এসএইচ