• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপিএলে তরুণ টাইগারদের অবিশ্বাস্য সাফল্য 

  আল-আমীন পাটোওয়ারী

০৭ জানুয়ারি ২০২০, ০৭:৪০
বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ
ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে বেশ কয়েকজন উদীয়মান ক্রিকেটার আলো ছড়াচ্ছেন। সামনেই পাকিস্তান সফর। সেখানে টি-টুয়েন্টি সিরিজ রয়েছে বাংলাদেশের। বিপিএলে পারফর্ম করা খেলোয়াড়দের নজরে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক কমিটি।

মেহেদী হাসান রানা, হাসান মাহমুদ, মুকিদুল ইসলামের মতো পেসাররা বিপিএলে ভালো করছেন। রানা তো এখন পর্যন্ত আসরের সর্বাধিক উইকেট শিকারি বোলার। তাছাড়া ব্যাট হাতে মোহাম্মাদ নাঈম শেখ ও আফিফ খেলছেন নিজেদের মতোই। প্রতি ম্যাচেই আলো ছড়াচ্ছেন সবাই।

আসুন এক নজরে দেখে নেই বিপিএলে তরুণদের মধ্যে ব্যাট এবং বল হাতে উজ্জ্বল পারফরম্যান্স

মেহেদি হাসান রানা :

বঙ্গবন্ধু বিপিএলের ড্রাফটে দল পাননি মেহেদি হাসান রানা। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের নেটে বোলিং করতে গিয়েছিলেন। সেখান থেকে তাকে পছন্দ করে দলে নেয় চট্টগ্রাম। সেই ছেলেটি এখন বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি!

এবারের বিপিএল স্বপ্নের মতো কাটছে মেহেদি হাসান রানার। ম্যাচের পর ম্যাচে উইকেট নিয়ে চলেছেন। চলতি বিপিএলে প্রত্যাশার চেয়েও ভালো খেলছেন রানা। দেশের তরুণ এ তারকা পেসার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে দুর্দান্ত বোলিং করছেন। ইতোমধ্যে ৮ ম্যাচ খেলে বিপিএলে সর্বোচ্চ ১৭টি উইকেট শিকার করেছেন ২৩ বছর বয়সী এ পেসার।

বিপিএলের সপ্তম আসরে কে হবেন সর্বোচ্চ উইকেটশিকারি! তুলনায় অভিজ্ঞ ও বড় তারকা মুস্তাফিজুর রহমানের চেয়ে আপাতত এগিয়ে মেহেদি রানা। বিপিএলের সিলেট পর্বে রাজশাহী রয়্যালসের বিপক্ষে দুই উইকেট নিয়ে মেহেদিকে ধরে ফেলেন ফিজ। আর ৩ জানুয়ারি সিলেট থান্ডারের বিপক্ষে দুই উইকেট নিয়ে মেহেদিকে ছাড়িয়ে বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি (১৬) বনে যান মুস্তাফিজ। তবে পরদিন অর্থাৎ ৪ জানুয়ারি আবারও নিজের জায়গা দখল করে নেন মেহেদি।

খুলনা টাইগার্সের বিপক্ষে ২৯ রানে তিন উইকেট নিয়ে মুস্তফিজকে ছাড়িয়ে আবারও বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি বনে গেছেন মেহেদি। এখন পর্যন্ত আট ম্যাচ খেলে ১২.২৯ গড়ে ১৭ উইকেট নিয়েছেন তরুণ পেসার। আর মুস্তাফিজ ১০ ম্যাচে ১৫.৪৩ গড়ে নেন ১৬ উইকেট।

আফিফ হোসেন ধ্রুব :

চলতি বিপিএলে আলোচনায় আছেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান আফিফ হোসেন ধ্রুব। দারুণ স্টাইলিশ ব্যাটিংয়ে নজর কেড়েছেন তিনি। ক্রিজে নেমেই ভয়ডরহীন ক্রিকেট খেলছেন আফিফ। চোখধাঁধানো দুর্দান্ত সব শটে ক্রিকেটপ্রেমীদের বিমুগ্ধ করছেন তিনি।

এবারের আসরে এখন পর্যন্ত ৯ ইনিংস খেলে ৩৪ গড়ে ৩০৬ রান করেছেন এ বাঁহাতি ব্যাটার। স্ট্রাইক রেট ১৩৬.৬০। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং ও ফিল্ডিংয়েও আলো ছড়াচ্ছেন। ৭ ইনিংস খেলে ৫ উইকেট আছে তার ঝুলিতে।

বঙ্গবন্ধু বিবিপিএলে রাজশাহী রয়্যালসের হয়ে দুর্দান্ত ব্যাটিং করে জাতীয় দলে টপ অর্ডারের পথ সুগম করছেন আফিফ। লিটন কুমার দাসের সঙ্গে ওপেনিংয়ে দারুণ খেলছেন। বলা যায়, লিটন-আফিফের জুটিটা জমে গেছে বেশ। নামকরা সবাইকে ছাপিয়ে বঙ্গবন্ধু বিপিএলে তাদের রসায়নই হয়ে উঠেছে সেরা। প্রায় প্রতিটি ম্যাচেই রাজশাহীকে তারা এনে দিচ্ছেন দুরন্ত শুরু।

লিটনের সঙ্গে ওপেনিংয়ের সাত ইনিংসের পাঁচটাতেই করেছেন পঞ্চাশের বেশি রান। প্রতি ম্যাচেই পাওয়ার প্লে কাজে লাগিয়ে ঝড় তুলছেন দুজনে। খেলছেন বাহারি সব স্ট্রোক। ভোগাচ্ছেন প্রতিপক্ষ বোলারদের। সুযোগ পেলে জাতীয় দলের হয়েও টপ অর্ডারে খেলতে চান আফিফ।

হাসান মাহমুদ :

শুরুটা অনূর্ধ্ব-১৪ দলের হয়ে। এরপর অনূর্ধ্ব-১৭ পেরিয়ে জায়গা হয় অনূর্ধ্ব-১৯ দলে। এরপর অনূর্ধ্ব-২৩ দল, বিসিবি হাই পারফরম্যান্স এবং চট্টগ্রাম বিভাগের হয়ে খেলা শুরু। এখন তিনি বিপিএল মঞ্চে। সেখানে নিজেকে মেলে ধরা। তাতে মিলছে একের পর এক সাফল্য। পূরণ হচ্ছে স্বপ্ন। বলছি লক্ষ্মীপুরের ছেলে হাসান মাহমুদের কথা।

বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে খেলছেন হাসান। ঢাকা প্লাটুনের এই ডানহাতি পেসার খুলনা টাইগার্সের বিপক্ষে নিজের সেরা বোলিং করেছেন। ৪ ওভারে ৩২ রান খরচায় ৪ উইকেট শিকার করেন। ২০ বছর বয়সী হাসান এরই মধ্যে নিখুঁত লাইন এবং লেন্থের পাশাপাশি গতি দিয়ে মন জয় করে নিয়েছেন সবার।

বিপিএলে নয় ম্যাচে নয় উইকেট। হাসান মাহমুদ খুশি নিজের পারফরম্যান্সে। হাসানের শক্তির জায়গা তার গতি। এবারের বিপিএলে ১৩৫ থেকে ১৪০ গতিতে ধারাবাহিক বোলিং করেছেন। কখনো কখনো গতি বাড়িয়েছেন। গতি তার নিয়ন্ত্রিত। সাথে বাড়তি যোগ করছেন বৈচিত্র্য। নতুন কিংবা পুরনো বলে করাতে পারেন সুইং। তাতেই হাত পাকাতে চান সামনে। হতে চান আরও দ্রুতগতির বোলার। হতে চান সেরা পেসারদের একজন।

মোহাম্মাদ নাঈম শেখ :

বঙ্গবন্ধু বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে চলেছেন বাংলাদেশ জাতীয় দলের তরুণ ব্যাটসম্যান নাঈম শেখ। এবারের বিপিএলে বাংলাদেশিদের মধ্যে এখন পর্যন্ত সর্বোচ্চ সংগ্রহ তার।

এখন পর্যন্ত ১০ ম্যাচে নাঈম করেছেন ৩৩৮ রান। বিপিএলের সর্বোচ্চ সংগ্রহের খাতায় তার আগে আছেন কেবল ডেভিড মালান ও রুশো। এবারের বিপিএলে মোট দুটি হাফসেঞ্চুরি মেরেছেন তিনি। সর্বোচ্চ রান ৭৮। ৩৩৮ রানের মধ্যে ৩৪টি চার আর ১২টি ছয় মেরেছেন তিনি। গড় ৩৭.৭৭ আর স্ট্রাইকরেট ১৫১। সব মিলিয়ে পারফেক্ট ওপেনার।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত তিনটি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন নাঈম। সবগুলোই ভারতের বিপক্ষে। এর মধ্যে সিরিজের শেষ ম্যাচে তার লড়াই অনেকদিন মনে রাখবে ক্রিকেটবিশ্ব।

মেহেদী হাসান :

বঙ্গবন্ধু বিপিএলে টানা দুই ম্যাচে দুই ফিফটি হাঁকিয়ে আলোচনায় অলরাউন্ডার মেহেদী হাসান। কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে (১৭তম ম্যাচ) ২৯ বলে করেছিলেন ৫৯ রান। আর সিলেট থান্ডারের বিপক্ষে (১৯তম ম্যাচ) ২৮ বলে মেহেদী খেলেন ৫৬ রানের ঝলমলে ইনিংস। ওই দুই ম্যাচে ঢাকা প্লাটুনের হয়ে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জেতেন তিনি। এরপরই আলোচনায় মেহেদী।

২৫ বছর বয়সী এই স্পিন অলরাউন্ডার ঢাকা প্লাটুনের হয়ে এখন পর্যন্ত ৯ ম্যাচে শিকার করেছেন ৬ উইকেট। যেখানে তার বোলিং ইকোনমি রেট ৬.৯২ এবং গড় ২৮.৮৩। বল হাতে গতির ঝড় তুলতে পারদর্শী এই তরুণকে নিয়ে আশাবাদী ঢাকার অভিজ্ঞ কোচ মোহাম্মদ সালাউদ্দিনও।

কয়েকদিন আগে হাসানকে নিয়ে তিনি বলেন, ‘দুই বছর আগে বয়সভিত্তিক ক্রিকেটে একটা ম্যাচে স্লগ ওভারে হাসানকে দেখলাম তিনটি বল টানা খুব সুন্দর ইয়র্কার দেয়। তখন আমার মনে হয়েছে যে ছেলেটার মধ্যে হয়তো কিছু আছে। এবার শুনেছি যে এইচপিতে ভালো করেছে। তাই ওকে আমরা তাড়াতাড়ি দলে নিয়ে নিয়েছি। এখনো যখন-তখন ইয়র্কার মেরে দিতে পারে।'

মুকিদুল ইসলাম মুগ্ধ :

বঙ্গবন্ধু বিবিপিএলের মাঝপথে দল পেয়েছেন তরুণ পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ। তাকে দলে নেয় রংপুর রেঞ্জার্স। ১৯ বছর বয়সী এই তরুণের বিপিএলে খেলাটা ছিল অনিশ্চিত। কিন্তু হঠাৎ দুয়ার খুলে যায় ডানহাতি এই পেসারের। নেটে মুগ্ধর বোলিং দেখে তাকে মনে ধরে রংপুরের কোচ মার্ক ও’ডনেলের। মুগ্ধকে দলে নিতে রংপুরকে একপ্রকার জোর করেন তিনি। দলটির পরামর্শক ও জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশারের মাধ্যমে সুযোগ পান খেলার।

বিপিএলে নিজের অভিষেক ম্যাচে ঘণ্টায় সর্বোচ্চ ১৩৮ কিলোমিটার বেগে বল ছুড়েছেন ১৯ বছর বয়সী মুকিদুল ইসলাম। ইনসেপ্টা রংপুর রেঞ্জার্সের পেসার বোলিং করতে পারেন আরও জোরে। এমনিতে মুগ্ধর বলের গতি ১৪০-এর উপরে। সর্বোচ্চ তুলেছেন ১৪৩। চলতি আসরে রংপুরের হয়ে মুকিদুল ৫ ম্যাচে ৪ উইকেট শিকার করেছেন।

উল্লেখ্য, বিপিএলের এই আসরে দেশি তরুণ ক্রিকেটারদের ভালো পারফরম্যান্স বেশ চোখে পড়ছে। যারমধ্যে জাতীয় দলে খেলা এবং না খেলা ক্রিকেটার উভয়ই আছেন। জাতীয় দলের স্পর্শের বাইরে থাকা সেসব ক্রিকেটারদের ক্যাম্পে আনার পরিকল্পনার কথা জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন।

গেল মাসে সংবাদমাধ্যমের সাথে কথা বলার সময় পাপন বলেছেন, 'এই বিপিএলে আমাদের লক্ষ্য ছিল নতুন ছেলেদের সুযোগ করে দেওয়া। আমাদের মেহেদী হাসান, অফস্পিনার যে, অবশ্য আমি দেখছি ও ব্যাটসম্যানও। ওকে উপরে ব্যাটিং করতে দেওয়ার পর ভালো করেছে। আমাদের টি-টুয়েন্টিতে এরকম একটা খেলোয়াড় তো সামনে লাগবেই। তবে ধারাবাহিকতা ধরে রাখা গুরুত্বপূর্ণ।'

তরুণদের প্রশংসা করে পাপন আরও বলেছিলেন, 'হাসান মাহমুদও আরেকজন দুর্দান্ত বোলার। শুনেছি বেশ জোরে বল করতে পারে। এই ছেলেগুলো আমাদের চোখে পড়েছে। এরকম ৪/৫ জন আমাদের নজরে আছে। কোচ আসার পরে ওদেরকে জাতীয় দলের ক্যাম্পে ডেকে দেখা হবে, রাখা হবে এবং পরিচর্যা করা হবে।'

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড