• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলার দিনলিপি (২৬ ফেব্রুয়ারি)

  অধিকার ডেস্ক    ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫০

ছবি
ছবি : দৈনিক অধিকার

অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিন ছিলো গতকাল (২৬ ফেব্রুয়ারি)। গতকাল গ্রন্থমেলা শুরু হয় বিকাল ৩টা থেকে। চলতে থাকে রাত নয়টা পর্যন্ত। প্রতিদিনের মতো গ্রন্থমেলায় গতকালও নতুন বই এসেছে ১৮৫টি।

গতকাল গ্রন্থমেলায় আসা গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য অমর সাহার প্রবন্ধ ‘প্রথম আলো অনলাইন কলকাতা হারিয়ে যাচ্ছে পশ্চিমবঙ্গ’। আফরোজা মুন্নীর গল্পগ্রন্থ ‘জল ছবিতে আঁকা’। ড. এম আবদুল আলীমের ভাষা আন্দোলনের গ্রন্থ ‘ভাষা আন্দোলনে শেখ মুজিব কতিপয় দলিল’। আব্দুর রাজ্জাক রাজুর উপন্যাস ‘বিনার চোখে জল’। ডা. সিদ্ধেশ্বর মজুমদারের গীতিগ্রন্থ ‘প্রেরণাগীতি’। খান শওকতের নাটক ‘হৃদয়ে বঙ্গবন্ধু’সহ অন্যান্য।

এছাড়াও এসেছে গল্পগ্রন্থ ২০টি। উপন্যাস ৩১টি। প্রবন্ধ ১২টি। কাব্যগ্রন্থ ৫৬টি। গবেষণামূলক গ্রন্থ ৭টি। শিশুতোষ গ্রন্থ ৮টি। ছড়া গ্রন্থ ৬টি। মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ ২টি’সহ অন্যান্য গ্রন্থ।

গতকাল বিকেল চারটায় অনুষ্ঠিত হলো চলচ্চিত্রজন মৃণাল সেন, আমজাদ হোসেন ও আনোয়ার হোসেনের শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। সভাপতিত্ব করেন সৈয়দ হাসান ইমাম। আলোচনায় অংশগ্রহণ করেন- সাজেদুল আউয়াল, ম. হামিদ, তপন বাগচী এবং বিধান রিবেরু।

সভাপতির বক্তব্যে সৈয়দ হাসান ইমাম বলেন, ‘মৃণাল সেন, আমজাদ হোসেন ও আনোয়ার হোসেন- এই তিন গুণী চলচ্চিত্রজনকে অতি অল্প সময়ের ব্যবধানে হারিয়েছি আমরা। বাংলা চলচ্চিত্রজগৎ ঋদ্ধ হয়েছে তাদের নানামাত্রিক ও বহুবর্ণিল অবদানে। বাংলা একাডেমি একুশের আয়োজনে তাঁদের স্মরণ করে আমার সবার শ্রদ্ধা জ্ঞাপনের সুযোগ করে দিয়েছেন।’

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন- ফারুক মাহমুদ, সাদ কামালী, কামরুল হাসান, মাহমুদ শামসুল হক এবং জফির সেতু।

সন্ধ্যায় বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আবৃত্তি অনুষ্ঠান। অনুষ্ঠানে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সুপ্রভা সেবতী, মনিরুল ইসলাম।

উল্লেখ্য, আজ গ্রন্থমেলা শুরু হবে বিকাল ৩টা থেকে। চলবে রাত নয়টা পর্যন্ত। বিকাল চারটা থেকে শুরু হবে ‘বইমেলা : উদ্যোগ ও অর্জন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। সভাপতিত্ব করবেন সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়াও সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড