• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় জাহিদুল ইসলামের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘প্রতিধ্বনি’

  জিইউবি প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৩

প্রচ্ছদ
প্রচ্ছদ : কাব্যগ্রন্থ ‘প্রতিধ্বনি’

লেখক ও পাঠকের মধ্যে এক অন্যরকম মিলন-মেলা ও উৎসবের মাস ফেব্রুয়ারি। একুশে বইমেলা মানেই বইয়ের উৎসব। সারাবছর লেখক বই মেলার অপেক্ষায় থাকেন বই প্রকাশের জন্য, আর পাঠক অপেক্ষায় থাকেন নিজের পছন্দের বই কেনার জন্যে।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় সিরাজগঞ্জের উল্লাপাড়া তরুণ কবি, শিক্ষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. জাহিদুল ইসলামের ২য় কাব্যগ্রন্থ ‘প্রতিধ্বনি’ প্রকাশিত হয়েছে। বইটির নামমাত্র মূল্য নির্ধারণ করা হয়েছে ১১৫ টাকা। বইটি প্রকাশ করেছে ‘বর্ণমালা প্রকাশন’। কাব্যগ্রন্থটি পাওয়া যাবে গ্রন্থমেলার আদর্শ প্রকাশনীর ৫৪৫-৫৪৭নং স্টলে। এছাড়াও পাওয়া যাবে রকমারিডটকমে।

গ্রন্থ সম্পর্কে কবি জাহিদুল ইসলাম বলেন, ‘চেতনা, মূল্যবোধ, স্বদেশ ও প্রকৃতি মায়ার সংমিশ্রণে এক তেজি তরুণের প্রেম, বিগ্রহ, আক্ষেপ ও উদ্ভ্রান্তি উঠে এসেছে কাব্যগ্রন্থের কবিতাগুলোর মধ্যে। যা কবিতা রসগ্রাহী পাঠককে বোধের খোরাক মেটাতে পারবে বলে আমি আশাবাদী।’ বইটা পড়ে পাঠককে তার মতামত জানানোর অনুরোধ করেছেন তরুণ এই কবি।

গতবছর অমর একুশে গ্রন্থমেলায় কবি জাহিদুল ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘কণ্ঠস্বর’ প্রকাশিত হয়। বইটি পাঠকদের মাঝে বেশ সাড়া ফেলেছিল। সেই অনুপ্রেরণা থেকে এবছর ২য় কাব্যগ্রন্থ ‘প্রতিধ্বনি’ প্রকাশ করেছেন।

উল্লেখ্যে, জাহিদুল ইসলাম ৩ ফেব্রুয়ারি ১৯৯৮২ সালে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মাটিকোড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আব্দুল মালেক মণ্ডল ও মাতা মরিয়ম বেগমের বড় সন্তান তিনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে রসায়ন বিষয়ে ১ম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ২৮তম বিসিএসএ উত্তীর্ণ হন। এরপর উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজ রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে অধ্যাপনা শুরু করেন। বর্তমানে তিনি সরকারি সোহরাওয়ার্দী কলেজে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তিনি ছোটবেলা থেকেই লেখালেখি, অভিনয় এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। তার লেখা বেশ কয়েকটি নাটক মঞ্চায়িত হয়েছে যা অনেক সুনাম অর্জন করেছে। আন্তর্জাতিক বিজ্ঞান জার্নালে ৩টি গবেষণা প্রবন্ধ রয়েছে তার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড