• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় দ্বীন মোহাম্মাদ দুখুর দুইটি কাব্যগ্রন্থ

  সাব প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২০
প্রচ্ছদ
প্রচ্ছদ : দ্বীন মোহাম্মাদ দুখুর দুইটি কাব্যগ্রন্থ

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এ প্রকাশিত হয়েছে তরুণ কবি দ্বীন মোহাম্মাদ দুখুর দুইটি কাব্যগ্রন্থ। কলি প্রকাশনী থেকে একগুচ্ছ গণজাগরণের কবিতা নিয়ে ‘জনতার মঞ্চে দাঁড়িয়ে বলছি’ এবং আনন্দম প্রকাশনী থেকে ‘প্রতীক্ষায় ছিলাম’।

‘জনতার মঞ্চে দাঁড়িয়ে বলছি’ কাব্যগ্রন্থটি সম্পর্কে কবি দ্বীন মোহাম্মাদ দুখু বলেন, ‘চলমান সময়কে নিখুঁতভাবে ফুটিয়ে তোলা হয়েছে এই কাব্যগ্রন্থটিতে, আশা রাখি কাব্যগ্রন্থটি পড়ে সবার ভালো লাগবে।’ এছাড়াও অনবদ্য প্রেমের কবিতা নিয়ে আনন্দম প্রকাশনী থেকে প্রকাশিত ‘প্রতীক্ষায় ছিলাম’ কাব্যগ্রন্থ সম্পর্কে বলেন, ‘কাব্যগ্রন্থটি মনে জাগ্রত প্রেমের অনুভূতির সঞ্চার করবে বলে তরুণ- তরুণী সহ সকল বয়সের পাঠকদের এমনটাই কবি আশা ব্যক্ত করেন’।

কবি দ্বীন মোহাম্মাদ দুখু রাজবাড়ী জেলার কালুখালী থানার অন্তর্গত বিলুপ্তপ্রায় বাকাই নদীর তীরে অবস্থিত বানজানা গ্রামে ১৯৯৬ সালের পহেলা নভেম্বর জন্মগ্রহণ করেন। দেশের বহুমুখী সামাজিক সংগঠনের সাথে জড়িত থাকা এই কবি পড়াশুনা করেন স্ট্যামফোর্ড ইউনির্ভাসিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। মাত্র আট বছর বয়স থেকেই মুখে মুখেই ছড়া তৈরির প্রবণতা দেখা যায়।

শুধু তাই না এছাড়াও এই তরুণ কবি চতুর্দশপদী ( সনেট) কবিতা লেখার মধ্য দিয়ে কবিতা অঙ্গনে প্রবেশ করেন।সম্প্রতি তিনি উপস্থাপনার পাশাপাশি নাটকের স্ক্রিপ্ট এবং সঙ্গীত রচনায় পারদর্শিতা দেখিয়েছেন।

বর্তমানে তিনি ত্রি-মাসিক সাহিত্য পত্রিকা ‘দুরন্ত বৈঠা’- এর সম্পাদক হিসেবে নিজেকে নিয়োজিত আছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় তার অবাধ পদচারণা খুবই প্রশংসনীয়। তারই ধারাবাহিকতায় এই তরুণ কবি পশ্চিমবঙ্গ থেকে বিদ্যাসাগর স্মৃতি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

উল্লেখ্য, ‘জনতার মঞ্চে দাঁড়িয়ে বলছি’ কাব্যগ্রন্থটি পাওয়া যাবে গ্রন্থমেলার কলি প্রকাশনী ৪১১-৪১২ নং স্টলে এবং ‘প্রতীক্ষায় ছিলাম’ কাব্যগ্রন্থটি পওয়া যাচ্ছে আনন্দম প্রকাশনীর ৩৮২ নং স্টলে (স্টল নং ৩৮২)। এছাড়াও কাব্যগ্রন্থ দু'টির পাওয়া যাচ্ছে অনলাইন পরিবেশক রকমারিডটকমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড